বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

হরষে খান চপ

বৃষ্টিভেজা সন্ধ্যায় চপের সঙ্গে চা হলে মন্দ কী? নানারকম চপ বানিয়ে ফেলুন বাড়িতেই। রেসিপি দিলেন দেবারতি রায়।
আলুর চপ

উপকরণ:  পুরের জন্য: সেদ্ধ আলু মাঝারি সাইজের ৪টে, আদা ও কাঁচা লঙ্কা একসঙ্গে বাটা ১ চা চামচ, শুকনো লঙ্কা তেলে ভেজে গুঁড়ো করে নেওয়া ২ চামচ, ভাজা মশলা ২ চা চামচ, গোটা জিরে, গোটা ধনে ১ চা চামচ, তেজপাতা ১টা, শুকনো লঙ্কা ১টা (সব একসঙ্গে শুকনো খোলায় ভেজে গুঁড়ো করে নেওয়া)  হলুদ গুঁড়ো  চা চামচ, গরমমশলা গুঁড়ো  চা চামচ, নুন, চিনি স্বাদমতো, সর্ষের তেল পরিমাণ মতো।
ব্যাটারের জন্য: বেসন ১কাপ, নুন স্বাদ মতো, হলুদ গুঁড়ো  চা চামচ, লঙ্কাগুঁড়ো  চা চামচ, গরম সর্ষের তেল ১ চামচ।
প্রণালী: একটা বাটিতে বেসনের মধ্যে ব্যাটারের সব উপকরণ মিশিয়ে পরিমাণ মতো জল দিয়ে বেশ ভালো করে ফেটিয়ে নিন। মসৃণ ও ঘন ব্যাটার তৈরি হবে। এরপর আলু খোসা সমেত সেদ্ধ করে নিন। ঠান্ডা হলে খোসা ছাড়িয়ে ভালো করে মেখে 
নিন। কড়াইয়ে এক চামচ সর্ষের তেল গরম করে তাতে আদাবাটা, লঙ্কাবাটা দিয়ে আলু দিন। এবার একে একে পুরের সব মশলা দিয়ে মাঝারি আঁচে দু’মিনিট কষে নিন। ভাজা মশলা গুঁড়ো ও গরমমশলা গুঁড়ো দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন। তৈরি হল চপের পুর। ঠান্ডা করে নিয়ে গোল করে চ্যাপ্টা আকার দিন। কড়াইয়ে তেল গরম করে নিন। এক চামচ গরম তেল বেসনের গোলায় দিয়ে দিন। গরম তেল দিলে চপ বেশ মুচমুচে হবে। আলুর পুর বেসনের গোলায় ডুবিয়ে বাদামি করে ভেজে তুলে নিন। ওপর থেকে বিটনুন ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

মোচার চপ
উপকরণ: সেদ্ধ মোচা ১ কাপ, সেদ্ধ আলু ১টা, আদাকুচি ১ চা চামচ, লঙ্কা কুচি ১ চা চামচ, নুন, চিনি স্বাদমতো, হলুদগুঁড়ো  চা চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, গরমমশলা গুঁড়ো  চা চামচ, নারকেল কুচি ১ টেবিল চামচ, চিনেবাদাম কুচি ১ টেবিল চামচ, প্রয়োজনমতো কিশমিশ, বিস্কুটের গুঁড়ো ১ কাপ, তেল পরিমাণ মতো।
ব্যাটারের জন্য: কর্নফ্লাওয়ার ২ চা চামচ, নুন সামান্য, গোলমরিচ গুঁড়ো  চা চামচ।
প্রণালী: মোচা ছাড়িয়ে কুচি কুচি করে কেটে নিন। তারপর তা ঘণ্টাখানেক ভিজিয়ে রাখুন। এবার নুন, হলুদ গুঁড়ো দিয়ে সেদ্ধ করে জল ঝরিয়ে নিন। এরপর কড়াইয়ে তেল গরম করে বাদাম ভেজে তুলে নিন। নারকেল ভেজে নিন। সেদ্ধ মোচা ও আলু একসঙ্গে চটকে তেলে দিয়ে নাড়ুন। একে একে গুঁড়ো মশলা দিয়ে নুন, চিনি দিয়ে নাড়াচাড়া করে নিন। ভেজে রাখা বাদামকুচি, নারকেল কুচি, কিশমিশ দিয়ে দিন। গরমমশলা গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন। ঠান্ডা করে লম্বাটে অথচ চ্যাপ্টা ধরনের গড়ে নিন। একটা বাটিতে কর্নফ্লাওয়ার নুন ও গোলমরিচ গুঁড়ো দিয়ে পরিমাণ মতো জল দিয়ে গুলে নিন। এক একটা চপ কর্নফ্লাওয়ারের ব্যাটারে ডুবিয়ে বিস্কুটের গুঁড়োতে কোট করে আধ ঘণ্টা বা তার বেশি সময় রেখে দিন। এরপর তেল গরম করে চপগুলো ভেজে নিন।

এঁচড়ের চপ
উপকরণ: এঁচড় ২৫০ গ্ৰাম, আলু সেদ্ধ ১টা,আদালঙ্কা বাটা ১ চামচ, নারকেল কোরা ৩ টেবিল চামচ, ভাজা জিরে গুঁড়ো ১ টেবিল চামচ, কিশমিশ ৩০ গ্ৰাম,  নুন, চিনি স্বাদমতো, গরমমশলা গুঁড়ো ১ চা চামচ, বেসন ১০০ গ্ৰাম, হলুদগুঁড়ো ১চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ।
প্রণালী: এঁচড় ডুমো করে কেটে নুন, হলুদ  দিয়ে সেদ্ধ করে চটকে নিন। আলু সেদ্ধ করে চটকে এঁচড়ের সঙ্গে মিশিয়ে নিন। কড়াইয়ে তেল দিয়ে চটকানো এঁচড়, একে একে সব মশলা, নুন, চিনি দিয়ে কষিয়ে নিন। নারকেল কোরা, কিশমিশ দিয়ে নাড়াচাড়া করে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন। এবার একটা বাটিতে বেসন, নুন লঙ্কা গুঁড়ো,  ধনেপাতা কুচি, জল দিয়ে ভালো করে ফেটিয়ে রাখুন। এবার এঁচড়ের পুর গোল চপের আকারে গড়ে বেসনের গোলায় ডুবিয়ে ভেজে নিন। মুড়ি সহ তা গরম গরম পরিবেশন করুন।

কড়াইশুঁটির চপ
উপকরণ:  কড়াইশুঁটি ১ কাপ, আলু ২টো, বেসন ৩ চামচ, আদা বাটা ১ চা চামচ, হিং ১ চিমটি, কাঁচা লঙ্কা কুচি ২টো, ভাজা মশলা ১ টেবিল চামচ, গরমমশলা গুঁড়ো ১ চা চামচ, নুন, চিনি স্বাদমতো, বিস্কুটের গুঁড়ো ১ কাপ, তেল ভাজার মতো।
প্রণালী: কড়াইশুঁটি ছাড়িয়ে বেটে নিন। কড়াইতে অল্প তেল গরম করে হিং, আদা, কাঁচা লঙ্কা বাটা, কড়াইশুঁটি বাটা, নুন, চিনি দিয়ে কষিয়ে নিন। এরপর গরমমশলা গুঁড়ো ছড়িয়ে তা নামিয়ে নিন। আলু সেদ্ধ করে নিন। গরম থাকতে তা ভালো করে মেখে নিন। ভাজা জিরে, শুকনো লঙ্কা গুঁড়ো ও নুন দিয়ে  আলু মেখে নিন। ছোট ছোট বল গড়ে নিন। এক একটা বলের ভিতরে কড়াইশুঁটির পুর খানিকটা দিয়ে মুখ বন্ধ করে দিয়ে চপের আকারে গড়ে নিন। আপনার ইচ্ছে অনুযায়ী গোল অথবা লম্বাটে আকারে গড়তে পারেন। বেসনের গোলায় এই চপ ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ডুবো তেলে ভেজে নিন। কাসুন্দি সহ গরম গরম পরিবেশন করুন।

26th     June,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ