বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

ভ্যাপসা গরমে আরাম পেতে শরবত লা জবাব

বর্ষা এলেও ভ্যাপসাভাব কমছে কই! মন ভালো করতে বাড়িতে বানিয়ে ফেলুন ঠান্ডা ঠান্ডা শরবত। রেসিপি সহযোগিতায় চারটি হোটেলের প্রধান শেফ।

অবিরাম বৃষ্টি পড়লেও গরম কিন্তু মোটেও কমছে না। সঙ্গে বাড়তি যুক্ত হয়েছে আর্দ্রতা। এই আবহাওয়ায় আমরা তাই ভয়ানক গলদঘর্ম। তারই মধ্যে চলছে বাড়ি এবং অফিসের কাজ। শরীরকে সুস্থ ও সজল রাখা তাই অতি জরুরি। দিনে অন্তত ৩ লিটার জল নাকি সবারই খাওয়া উচিত। কিন্তু গুণে গুণে জল আর খাওয়া হচ্ছে কই? তাই তো জলের অভাবে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। কিন্তু শরীরের এই যে জলের চাহিদা, তা যদি একটু সুস্বাদু উপায়ে মেটানো যায়? কেমন হয় তাহলে? হ্যাঁ, ঠিকই ধরেছেন আমরা শরবতের কথাই বলছি। তবে যে সে শরবত নয়, স্বাদে এবং গুণে ভরপুর শরবত, যা খেলে শরীর সুস্থ থাকবে, আবার খেতেও ভালো লাগবে। এমনই নানা ধরনের শরবতের খবর রয়েছে আপনাদের জন্য। এই শরবতগুলো বিভিন্ন হোটেল ও রেস্তরাঁর শেফরা বানিয়েছেন এই সময়কার শারীরিক চাহিদার কথা মাথায় রেখে। 
এখন শরীরে ভিটামিন সি-এর চাহিদা প্রচণ্ড। সেই কথা মাথায় রেখেই প্রতিটি শরবতেই লেবুর রস দেওয়া হয়েছে। লেবুর রসে শুধুই যে ভিটামিন সি-এর প্রাচুর্য তাই নয়, এতে ডিটক্সিফায়িং এজেন্টও রয়েছে। ফলে তা খেলে শরীরের ভেতর যে টক্সিক পদার্থ জমা হয়, তা বেরিয়ে যায়। 
এছাড়াও এই শরবতগুলিতে বিভিন্ন ধরনের ফল ব্যবহার করা হয়েছে। কোনওটায় বেদানার রস রয়েছে, কোথাও বা আনারস ব্যবহার করা হয়েছে। এই ধরনের ফলের রসও শরীরের পক্ষে উপকারী। এতে পুষ্টি বজায় থাকে। এছাড়া বেদানার রস মহিলাদের পক্ষে খুবই প্রয়োজন। কারণ এই ফলের রস খেলে রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধি পায়। কমলা লেবুতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি পাবেন। এই করোনা পরিস্থিতিতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে ভিটামিন সি-এর জুরি মেলা ভার। এছাড়াও বিভিন্ন মশলা ব্যবহার করা হয়েছে শরবতগুলিতে। এই ধরনের মশলা শরীরকে ভেতর থেকে শক্তি দেয়। আর মশলার ব্যবহারে স্বাদেও এক অন্য ধরনের সতেজতা আসে। ফলে শরবত একই সঙ্গে খাদ্যগুণে সমৃদ্ধ এবং রিফ্রেশিং হয়ে ওঠে। গরমে আরাম পেতে এই শরবতগুলো বাড়িতে বানিয়ে ফেলতে পারেন। আপনার সহায়তায় চারটি হোটেলের শেফ চার রকম আরামদায়ক শরবতের রেসিপি পাঠিয়েছেন। তাহলে আর দেরি কেন? গরমে আরাম পেতে বানিয়ে ফেলুন সামার কুলার।

ফেয়ারফিল্ড হোটেল থেকে কাডলস
উপকরণ: লিচুর রস ৩০মিলি, লেবুর রস ৩০মিলি, চিনির রস ১০মিলি, ধনে পাতা ৮-১০টা, গ্রেনাডাইন সিরাপ ২০মিলি, বরফের টুকরো ৮-১০টা। 
পদ্ধতি: একটা ব্লেন্ডারে বরফের টুকরোগুলো নিন। তারপর বাকি সব উপকরণ একে একে মেশান। বেশ ভালো করে ব্লেন্ড করুন। তারপর তা ককটেল গ্লাসে ঢেলে নিন। ওপর থেকে ধনেপাড়া কুচি সাজিয়ে পরিবেশন করুন। 

জে ডব্লু ম্যারিয়ট থেকে সানবার্স্ট 
উপকরণ: রুয়াফজা সিরাপ ১০ মিলি, লেবুর রস ১০ মিলি, বেদানার সিরাপ ১৫ মিলি, বরফ কুচি ৬ টুকরো। 
পদ্ধতি: একটা বড় পাত্রে প্রথমে রুয়াফজা ঢালুন। তারপর বেদানার সিরাপ মেশান। এবং সব শেষে লেবুর রস যোগ করুন। এরপর একটা কাঁটা চামচ দিয়ে পুরো মিশ্রণটা অনেকক্ষণ ধরে নাড়ুন। যতক্ষণ না প্রতিটি সিরাপ একে অপরের সঙ্গে মিশে যাচ্ছে ততক্ষণ নাড়বেন। দেখবেন সব একসঙ্গে মিশে গেলে মিশ্রণের রং বদলে যাবে। তখন ছাঁকনির ভেতর দিয়ে তা গ্লাসে ঢালুন। এরপর ওপর থেকে বরফ কুচি দিন। একদম শেষে সামান্য সেভেন আপ মিশিয়ে পরিবেশন করুন।

পাপ্রিকা গুরমে থেকে 
কোলাবা কোলাডা 

উপকরণ: পাইন্যাপল জুস ২৪০ মিলি, কোকোনাট ক্রিম ১৪০ মিলি, লেবুর রস ৬০ মিলি, চায়ে সিরাপ ৬০ মিলি, ধনেপাতা ২৪টা, বরফের টুকরো ইচ্ছে মতো। 
চায়ে সিরাপ বানানোর পদ্ধতি: ১০টা ছোট এলাচ, ৮ গ্রাম দারচিনি, ৪টে লবঙ্গ, আধখানা জায়ফল একসঙ্গে গুঁড়ো করে নিন। খুব মিহি করে গুঁড়ো করবেন না। একটু দানা থাকলে ভালো হয়। এই গুঁড়ো মশলার সঙ্গে ৬ গ্রাম আদা কুচি মেশান। এবং পুরোটা আবার গুঁড়ো করুন। এরপর একটা বড় বাটিতে ৭৫০ গ্রাম চিনি এবং ১ চা চামচ ভ্যানিলা এক্সট্র্যাক্ট মেশান। তাতে আগে থেকে তৈরি করা গুঁড়ো মশলার মিশ্রণ মেশান। এই মিশ্রণ ক্লিন র‌্যাপ দিয়ে মুড়িয়ে রেখে দিন এক রাত। পরের দিন তাতে ৪০০ মিলি গরম জল মেশান। এবং ৪ ঘণ্টা ঢাকা দিয়ে রেখে দিন। চিনির মিশ্রণ জলে গুলে যাবে। ঢাকা সরিয়ে পুরো মিশ্রণটা একবার ভালো করে নেড়ে নিন। সবটা একসঙ্গে মিশে গেলে তা পাতলা কাপড় দিয়ে ছেঁকে নিন। চায়ে সিরাপ তৈরি। 
পদ্ধতি: একটা ব্লেন্ডারে পাইন্যাপল জুস, কোকোনাট ক্রিম, লেবুর রস, চায়ে সিরাপ, ধনেপাতা নিয়ে একসঙ্গে ব্লেন্ড করে নিন। তার ফলে যদি কোকোনাট ক্রিম ছেড়ে যায়ে তাহলে মিশ্রণটি অন্য পাত্রে ঢেলে কাঁটা দিয়ে নেড়ে মিশিয়ে নিতে হবে। সব উপকরণ একসঙ্গে মিশে গেলে একটা ঘন শরবত তৈরি হবে। এবার এই শরবতে বরফ কুচি মিশিয়ে দিন। এবং তা লম্বা গ্লাসে ঢেলে পরিবেশন করুন।

রয়্যাল চায়না থেকে অরেঞ্জ বুস্টার
উপকরণ: কমলা লেবুর রস ১২০ মিলি, লেবুর রস ১০ মিলি, হলুদ গুঁড়ো ৫ গ্রাম, পুদিনা পাতা ২ গ্রাম, মধু ৫ মিলি। 
পদ্ধতি: একটা বড় পাত্রে সব রসগুলো নিন। তা কাঁটা দিয়ে নেড়ে মেশান। পুদিনা পাতা থেঁতো করে রসটা চিপে বার করে নিন। আগের মিশ্রণের সঙ্গে সেই রস ও হলুদ গুঁড়ো মেশান। পুরোটা মিশে গেলে গ্লাসে ঢেলে বরফ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

19th     June,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ