বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

আই টি সি রয়্যাল থেকে
মনমাতানো কেক

আজ আমরা আইটিসি রয়্যালের হেঁসেলে ঢুকে পড়েছি। সেখানকার শেফ বিকাশ শ্রীবাস্তব জানালেন ঘরোয়া  বেকিংয়ের নানা তথ্য। সঙ্গে একটি রেসিপিও দিলেন আপনাদের। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী।  
 
কিউই ম্যাংগো গাতিউ
ম্যাংগো মুসের জন্য: উপকরণ: ডিমের সাদা ৭০ গ্রাম, চিনি ৭০ গ্রাম, জল ৩৫ মিলি, আমের পিউরি ৩০০ গ্রাম, লেমন পিউরি ২৫ গ্রাম, জিলেটিন ৬০ গ্রাম, হেভি ক্রিম ৩০ গ্রাম।
পদ্ধতি: হেভি ক্রিম খানিকক্ষণ ফেটিয়ে নিন। তারপর তা ফ্রিজে রেখে দিন। চিনি আর জল একসঙ্গে ফোটাতে থাকুন। ইতিমধ্যে ডিমের সাদা ফেটিয়ে নিন। তারপর তা চিনির রসে মেশান। আঁচ থেকে নামিয়ে ক্রমাগত ফেটাতে থাকুন। একসময় পুরো মিশ্রণ ঠান্ডা হয়ে যাবে। তখন ফেটানো বন্ধ করবেন। লেবু ও আমের পিউরি একসঙ্গে মেশান। তার থেকে এক তৃতীয়াংশ আঁচে বসিয়ে তাতে জিলেটিন গুলে নিন। এরপর তা ঠান্ডা করে নিন। এবার বাকি পিউরি, ডিমের সাদার মিশ্রণ এবং হেভি ক্রিম একসঙ্গে মিশিয়ে নিন। তারপর তা ঠান্ডা হতে দিন।
ম্যাংগো স্পঞ্জের জন্য: উপকরণ: ডিমের সাদা ১৮০ গ্রাম, চিনি ১৬০ গ্রাম, আমের পিউরি ১০০ গ্রাম, কলার পিউরি ৪০ গ্রাম, আমন্ড গুঁড়ো ১৪৫ গ্রাম, আইসিন সুগার ৫০ গ্রাম, ময়দা ৬০ গ্রাম।
পদ্ধতি: একটা আভেন ১৭০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রিহিট করে নিন। ডিমের সাদার সঙ্গে চিনি ফেটিয়ে নিন। আমন্ড গুঁড়ো, ময়দা, আইসিন সুগার একসঙ্গে মিশিয়ে নিন। এবার আম ও কলার পিউরি প্রথমে ডিমের মিশ্রণে মেশান। তারপর ময়দার মিশ্রণ তাতে যোগ করুন। এবার একটা বাকিং ট্রে গ্রিজ করে নিন। তার ওপর এই মিশ্রণ সমান করে ঢালুন। এবং তা ২০ মিনিট বেক করুন। আভেন থেকে বার করে ঠান্ডা করে নিন এবং বড় গোলাকারে কেটে এই বেস ফ্রিজে ঢুকিয়ে সেট হতে দিন।
কিউই কনফিতের জন্য: উপকরণ: কিউই পিউরি ২৫০ গ্রাম, জল ২৫০ মিলি, চিনি ১১০ গ্রাম, আগার আগার ৬ গ্রাম, জিলেটিন ৬ গ্রাম।
পদ্ধতি: একটা পাত্রে জল নিয়ে তার সঙ্গে কিউই পিউরি মিশিয়ে নিন। চিনি আর আগার আগার একসঙ্গে মিশিয়ে তা পিউরির মিশ্রণে মেশান। এবার এই গোটা মিশ্রণ আঁচে বসিয়ে ফোটান। ফুটে উঠলেই নামিয়ে তাতে জিলেটিন মেশান। একটা রিং মোলডে এই মিশ্রণ ঢেলে দিন। তারপর তা ফ্রিজে ঢুকিয়ে আধ ঘণ্টা জমিয়ে নিন। ফ্রিজ থেকে বার করে তা লম্বা ফালি করে কেটে নিন।
সাজানোর জন্য: প্রথমে ম্যাংগো মুস দিন। তারপর কিউই কনফিত সাজান এবং একেবারে ওপরে ম্যাংগো স্পঞ্জ সাজিয়ে পরিবেশন করুন। আই টি সি রয়্যালে অনলাইনে অর্ডার করতে ফোন করুন ০৩৩৪৪৪৬৪৬৪৬ নম্বরে।


রেস্তরাঁ বন্ধ ঠিকই, তবু সেখান থেকে খাবার আনানো যাচ্ছে বাড়ি বসেই। চাইলে আইটিসি রয়্যাল বেঙ্গল থেকেও আনাতে পারেন খাবার। হোটেলের বেকারি মেনু থেকেও অর্ডার করতে পারেন লোভনীয় কেক, পেস্ট্রি, গাতিউ, চিজকেক ইত্যাদি। ২৪ ঘণ্টা আগে থাকতে অর্ডার করলেই আপনার বাড়িতে পৌঁছে যাবে সেই খাবার। ১ কেজি ওজনের কেকের দাম মোটামুটি ৪৫০০ টাকা থেকে শুরু। বেক করার রহস্য আপনাদের সঙ্গে ভাগ করে নিলেন হোটেলের এগজিকিউটিভ পেস্ট্রি শেফ বিকাশ শ্রীবাস্তব।
প্রশ্ন: এটা কি ঠিক যে বেক করা খাবার বেশি স্বাস্থ্যকর?
উত্তর: একদম ঠিক। বেক করা খাবারে তেল কম ঢোকে কারণ তা ভাজা হয় না। তাই এই ধরনের খাবার খুব স্বাস্থ্যকর।
প্রশ্ন: যারা বাড়িতে বেক করতে চান তাঁদের কেমন রান্না করার পরামর্শ দেবেন?
উত্তর: একদম সহজ রান্না দিয়ে বেকিং শুরু করা উচিত যেমন কুকি, মুস ইত্যাদি। এরপর এগুলোতে সফল হলে তখন টুকটাক পরীক্ষা করা যেতেই পারে, যেমন কুকির সঙ্গে হয়তো একটু আইসক্রিম মেশানো হল বা মুসের সঙ্গে কুকি গুঁড়ো করে দেওয়া হল, এই রকম।
প্রশ্ন: বাড়িতে বেকিং করতে চাইলে কেমন সরঞ্জাম রাখা দরকার?
উত্তর: সরঞ্জামের মধ্যে কেক মোলড, বাটার পেপার, ব্রাশ, ইলেকট্রিক বিটার, উইস্ক ইত্যাদি মজুত রাখা উচিত। আর বেক করার সময় মিশ্রণ যেন স্মুদ হয়, ডো যেন ফ্লাফি হয় এসব দিকে খেয়াল রাখা জরুরি।
প্রশ্ন: আপনার বেকিংয়ের প্রতি আগ্রহ জন্মাল কেন?
উত্তর: প্রথমে যে ঠিক বেকিংয়ের প্রতি আকৃষ্ট হয়েছিলাম তা নয়। বরং রান্নার প্রতিই হয়েছিলাম। আর সেটা পুরোপুরি মাকে দেখে। রান্নাঘরে মায়ের সঙ্গে এটা ওটা করতে করতেই আগ্রহ জন্মাল। তারপর দেখলাম রান্না নিয়ে পরীক্ষা করতে ভালো লাগে আমার। আর বেকিংয়ে এখনও পরীক্ষার সুযোগ বেশি। তাই বেকিং নিয়ে কাজ শুরু করলাম।

21st     May,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ