বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

শুক্তোর নানারকম 

গরম মানেই প্রথম পাতে শুক্তো মাস্ট। শুধুই পাঁচ তরকারি দিয়ে নয়, অন্যান্য সব্জি দিয়েও সুস্বাদু শুক্তো রান্না করা হয়। তেমনই রেসিপি সহযোগিতায় প্রতিমা বন্দ্যোপাধ্যায়।

নিম শুক্তো              
উপকরণ: নিমপাতা ১৫টা, পাকা শসা ২টো, কাঁচকলা ১টা, ঝিঙে ২টো, রাঙালু ২টো, মুসুর ডালের বড়ি ২৫ গ্রাম, পাঁচফোড়ন  চামচ, আদা বাটা ১ চামচ, তেজপাতা ২টো, নারকেল বাটা  কাপ, দুধ ১ কাপ, মৌরি ভাজা ১ চামচ, নুন ও মিষ্টি পরিমাণ মতো।                       
প্রণালী: সমস্ত সব্জি ছোট ছোট করে কেটে নিন। বড়িগুলো হালকা করে ভেজে নিয়ে তুলে রাখুন। নিমপাতাগুলো ভালো করে ধুয়ে হালকা করে ভেজে নিন।  কড়ায় তেল দিয়ে পাঁচফোড়ন, তেজপাতা দিন এরপর সমস্ত সব্জি দিয়ে ভালো করে নাড়ুন আর জল দিয়ে চাপা দিয়ে দিন। সব্জি সেদ্ধ হয়ে এলে  নারকেল বাটা আর দুধ দিয়ে একটু ফুটিয়ে ভাজা নিমপাতা দিন আর অল্প নাড়াচাড়া করুন। এরপর আদা বাটা ও নুন-মিষ্টি দিন। এবার বড়ি ভাজাগুলো দিন আর অল্প ফুটিয়ে নিন। ঘন হয়ে এলে নামিয়ে মৌরি ভাজা গুঁড়ো করে ছড়িয়ে দিন পরিবেশন করুন।
লাউয়ের শুক্তো         
উপকরণ: লাউ ১ কিলোগ্রাম,আদা বাটা ১ চামচ, রাঁধুনি  চামচ, দুধ ১ কাপ, তেজপাতা ২টো, মেথি ১ চামচ, ঘি ২ চামচ, তেল ৪ টেবিল চামচ, মটর ডালের বড়ি ২৫ গ্রাম, নুন-মিষ্টি পরিমাণ মতো।               
প্রণালী:  লাউ সরু সরু করে কেটে নিন। মটর ডালের বড়িগুলো হালকা করে ভেজে নিন।  কড়ায় তেল গরম করে তাতে মেথি আর তেজপাতা ফোড়ন দিন এবার আদাবাটা ও রাঁধুনি বাটা দিয়ে সামান্য নাড়াচাড়া করে কুচানো লাউ দিয়ে ভালো করে নেড়ে চাপা দিয়ে দিন। লাউ সেদ্ধ হয়ে এলে দুধ দিয়ে কিছুক্ষণ ফুটতে দিন। এবার ভাজা মটর ডালের বড়িগুলো দিয়ে দিন আর ভালো করে নাড়ুন। আন্দাজ মতো নুন-মিষ্টি দিন। ঘন হয়ে এলে ওপরে ঘি দিয়ে নামিয়ে নিন।
লাল শাকের শুক্তো                              
উপকরণ: লাল শাকের আঁটি ১টা, পেঁপে ১টা, কাঁচকলা ১টা, রাঙা আলু ১টা, পটল ৪টে, ঝিঙে ২টো, উচ্ছে ২টো, আদা বাটা ১ চামচ, মেথি ১ চামচ, কর্নফ্লাওয়ার অল্প, তেল ৪ চামচ, নুন-মিষ্টি পরিমাণ মতো।                                 
প্রণালী: লাল শাক মাঝারি আকারে কেটে নিন। বাকি সব সব্জি ছোট ছোট করে কেটে নিন। উচ্ছে টুকরো হালকা ভেজে তুলে রাখুন।  কড়ায় তেল দিয়ে তাতে মেথি আর আদা বাটা দিন। উচ্ছে বাদে বাকি সব ক’টা সব্জি দিয়ে ভালো করে নাড়ুন আর চাপা দিয়ে দিন। সব্জি সেদ্ধ হয়ে এলে লাল শাকগুলো দিন আর কিছুক্ষণ নাড়ুন। নুন-মিষ্টি পরিমাণ মতো দিন। অল্প জল দিয়ে উচ্ছে ভাজাগুলো দিন আর কিছুক্ষণ চাপা দিয়ে রাখুন। এবার চাপা খুলে অল্প কর্নফ্লাওয়ার গুলে কড়ায় দিন আর ভালো করে নাড়ুন। ঘন হলে নামিয়ে নিন।
পলতা বড়ার শুক্তো                                    
উপকরণ: পলতা পাতা ১০টা, পেঁপে ১টা, কাঁচকলা ১টা, ঝিঙে ২টো, সজনে ডাঁটা ২টো, রাঙা আলু ২টো, মটর ডাল বাটা ১ কাপ, পোস্ত বাটা ১ চামচ, আদা বাটা ১ চামচ, মেথি  চামচ, তেজপাতা ২টো, ঘি ১ চামচ, তেল ২ টেবিল চামচ, নুন-মিষ্টি পরিমাণ মতো।                                   
প্রণালী: সমস্ত সব্জি ছোট করে কেটে নিন। পাঁচটা পলতা পাতা সরু সরু করে কেটে নিন। পলতা পাতা কুচিতে মটর ডাল বাটা, নুন আর সামান্য হলুদ মিশিয়ে ভালো করে মেখে বড়ার আকার দিন। কড়ায় তেল দিয়ে বড়াগুলো ভেজে নিন।  এবার কড়ায় তেল দিয়ে তেজপাতা ও মেথি ফোড়ন দিন। সমস্ত সব্জি দিন আর ভালো করে নাড়ুন। কিছুটা ভাজা ভাজা হয়ে এলে জল দিয়ে চাপা দিয়ে দিন। সব্জি সেদ্ধ হয়ে এলে এতে পোস্ত, আদা বাটা ও পরিমাণ মতো নুন, মিষ্টি যোগ করুন। এবার গোটা পাঁচেক পলতা পাতা দিয়ে ফুটতে দিন। কিছুক্ষণ ফোটার পর পলতার বড়াগুলো দিয়ে দিন। একটু ফুটিয়ে নামানোর আগে ওপর থেকে ঘি ছড়িয়ে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন। 

6th     March,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ