বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

ফুলে ডাঁটায় সজনে

বসন্তকাল মানেই সজনের নানারূপ। সজনে ফুল আর ডঁাটার কয়েকটি ভিন্ন স্বাদের রেসিপি দিলেন মনীষা দত্ত।
সজনে ফুলের ঝুরা
উপকরণ: সজনে ফুল ১০০  গ্রাম, নারকেল কোরা ৩ টেবিল চামচ, শুকনো পোস্ত গুঁড়ো করা ২ টেবিল চামচ, কাঁচা লঙ্কা কুচি, নুন, চিনি  পরিমাণ মতো, হলুদ  চা চামচ, কালো জিরে  চামচ, বেসন ২টেবিল চামচ, সর্ষের তেল ২টেবিল চামচ। 
প্রণালী: একটি বাটির মধ্যে তেল ছাড়া সমস্ত উপকরণ একসঙ্গে নিয়ে অল্প জল দিয়ে শুকনো করে মেখে নিতে হবে। কড়াইতে তেল গরম করে তার মধ্যে সজনে ফুলের মাখা মিশ্রণ অল্প অল্প করে দিয়ে মাঝারি আঁচে ঝুরঝুরে করে ভেজে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সজনে ফুলের ঝুরা। 
সজনে ফুলের পাপড়ি
উপকরণ: সজনে ফুল ৫০ গ্রাম, চালের গুঁড়ো ২ কাপ, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, শুকনো লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, কালোজিরে  চা চামচ, নুন, চিনি পরিমাণ মতো, সাদা তেল ১ কাপ। 
প্রণালী: একটি বাটির মধ্যে তেল ছাড়া সব উপকরণ একসঙ্গে মিশিয়ে অল্প জল দিয়ে একটি ডো বানিয়ে নিতে হবে। ডো থেকে ছোট ছোট লেচি করে নিতে হবে। লেচি বাটার পেপারের ওপর রাখুন। ওপরে আর একটি বাটার পেপার দিয়ে হালকা হাতে চেপে পাতলা করে বেলে নিন। তার থেকে ছোট গোলাকার পাপড়ি কেটে নিয়ে ডুবো তেলে ভেজে তুলুন। গরম চা বা কফির সঙ্গে পরিবেশন করুন। 
সজনে ডাঁটা আলু দিয়ে পোস্ত
উপকরণ: সজনে ডাঁটা  ৫টা (একই সাইজ করে কাটা), আলু ২টো (সজনে ডাঁটার মতো লম্বা করে কাটা), পোস্ত বাটা ৩ টেবিল চামচ, কাঁচা লঙ্কা চেরা ৪টে, হলুদ  চা চামচ, সর্ষের তেল ২ টেবিল চামচ, কালো জিরে  চা চামচ, নুন, চিনি পরিমাণ মতো। 
প্রণালী: কড়াইতে তেল গরম করে কালো জিরে, কাঁচা লঙ্কা ফোড়ন দিন। তারপর আলু দিয়ে একটু ভেজে ডাঁটাগুলো দিন। কিছুক্ষণ নেড়ে তাতে পোস্ত বাটা, নুন, হলুদ, চিনি দিন ও বেশ ভালো করে নেড়ে নিন। ঢিমে আঁচে অল্প জল দিয়ে ঢাকা দিন। ডাঁটাগুলো সেদ্ধ হয়ে জল শুকিয়ে মাখো মাখো হয়ে গেলে নামিয়ে নিন। 
সজনে ডাঁটার মিষ্টি আচার
উপকরণ: সজনে ডাঁটা ১০টা (এক  সাইজ করে কাটা), তেঁতুলের ক্বাথ ৩ টেবিল চামচ, পাতিলেবুর রস 
২ টেবিল চামচ, গুড় ১ কাপ, শুকনো লঙ্কা ১টা, পাঁচফোড়ন শুকনো খোলায় ভেজে গুঁড়ো করা ১ চা চামচ, সর্ষের তেল ১ টেবিল চামচ, নুন স্বাদ মতো। 
প্রণালী: ২ কাপ জলে সামান্য নুন দিয়ে ডাঁটাগুলো দিয়ে ঢেকে সেদ্ধ করে নিন। তারপর তা তুলে নিয়ে পাতিলেবুর রস মাখিয়ে ১০ মিনিট রেখে দিন। 
কড়াইতে তেল গরম করে শুকনো লঙ্কা ফোড়ন দি়ন। ডাঁটাগুলো দিয়ে পরিমাণ মতো নুন দিন। তেঁতুলের ক্বাথ আর গুড় দিয়ে নাড়তে থাকুন। মাখো মাখো হয়ে এলে উপরে পাঁচফোড়নের গুঁড়ো ছড়িয়ে নামিয়ে ঠান্ডা করে বয়মে তুলে রেখে দিন। ফ্রিজে রাখলে ১ মাস থাকবে। 

20th     February,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ