বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
চারুপমা
 

বাদল   দিনেও   তরতাজা

ঘ্যানঘ্যানে বৃষ্টিতে ঘর থেকে সোঁদা গন্ধ দূর করার জন্য কিছু ঘরোয়া উপায়ই যথেষ্ট।

 রিমঝিম বর্ষায় আপনার মনে কি জলতঙ্গ সুর তোলে? বৃষ্টির অঝোর ধারার সঙ্গে গুনগুন গান গেয়ে ওঠেন আপনিও। বর্ষা নিয়ে মনে যতই রোম্যান্টিকতা থাকুক, এমন দিনে বাড়িঘর পরিষ্কার রাখাটা গৃহিণীদের কাছে একটা চ্যালেঞ্জ। জামাকাপড় শুকনো থেকে বালিশ বিছানার চাদর, ওয়্যার কাচা সবেতেই সমস্যা। ঘরে একটা সোঁদা গন্ধ ঘোরাফেরা করে। প্রশ্ন হল গন্ধ তাড়াবেন কী করে?
 আজকাল বিভিন্ন ধরনের সুগন্ধি তেল পাওয়া যায় বাজারে। এমন তেল অয়েল ডিফিউজারে লাগিয়ে রাখলে ঘর সুগন্ধে ভরে ওঠে। বর্ষার জন্য যে তেলটি সবচেয়ে উপযুক্ত তা হল সাইট্রাস বা লেমন অয়েল। এই তেল বৃষ্টিভেজা সকাল ও দুপুরে আদর্শ। এমন কোথাও লাগাবেন যাতে সুগন্ধ গোটা বাড়ি ছড়িয়ে পড়তে পারে। এরপর বিকেলে একটু মৃদু সুগন্ধ চাইলে ডিফিউজারে ল্যাভেন্ডার অয়েল ভরে দিন। এছাড়াও জ্যাসমিন ও স্যান্ডালউড অয়েলও ভালো। 
 ঘর মোছার জলে একটা গন্ধরাজ লেবু চাকা করে কেটে ফেলে রাখুন। আধঘণ্টা রাখার পর সেই জল দিয়ে ঘর মুছলে একটা স্নিগ্ধ সুগন্ধ অনুভব করবেন। এছাড়া বর্ষায় ঘর মোছার সময় প্রতি ঘরের জন্য বালতির জল বদলে ফেলুন। আসবাবপত্র এই সময় দিনে দু’বার মুছে নিন। যে কোনও ডিসইনফেক্ট্যান্ট স্প্রে দিয়ে আসবাব মুছলে সুগন্ধ বেশিক্ষণ স্থায়ী হবে। যদি শুকনো কাপড় দিয়ে মুছতে চান তাহলে ওই কাপড়ে এক ফোঁটা সুগন্ধি তেল ফেলে দেবেন।  
 ঘরের পর্দায়, সোফা বা কাউচ কুশনে সাইট্রাস স্প্রে লাগান প্রতি ছ’ঘণ্টা অন্তর। এই সময় বাড়ির মেঝেতে কার্পেট বা রাগ পাতবেন না। পাতলে তা প্রতিদিন ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করবেন।
 অবিরাম বৃষ্টিতে জামাকাপড় কাচার সমস্যা থাকলে তা এক জায়গায় জমিয়ে রাখতে হয়। তাতে অনেক সময় ড্যাম্প লাগে। একটা স্প্রে বটলের জলে ২-৩ চামচ লেবুর রস মিশিয়ে নিন। তারপর জমা পোশাকে তা স্প্রে করে দিন। দুর্গন্ধ বেরবে না।
 কাচার সময় ডিটারজেন্টের সঙ্গে ১ চামচ ভিনিগার অথবা ১ চামচ বেকিং সোডা জলে গুলে নিন। তা দিয়ে কাপড় কাচলে তরতাজা ভাব আসবে।
 

8th     July,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ