বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
চারুপমা
 

হরিদ্রাসুন্দরী

সকলের রান্নাঘরেই মেলে। ত্বকের নানা সমস্যার সমাধানে সিদ্ধহস্ত সে। কোন প্যাকে হলুদ মেশালে রূপ খোলতাই হয়? সকলেই কি মাখতে পারেন? লিখছেন মনীষা মুখোপাধ্যায়।
 
ম্যাজিকটির নাম কারকিউমিন। এ যেন কুরূপা চিত্রাঙ্গদার সুরূপা হওয়ার উপাখ্যান! বৈদিক যুগের ইতিহাস ঘাঁটলে দেখা যায়, এই কারকিউমিনে ভরসা করছেন মুনিপত্নীরা। এমনকী, রামায়ণে যে কোনও রাজসাজে ব্যবহার হয়েছে এই কারকিউমিন। সোজা বাংলায় আমার আপনার হেঁশেলের হলুদ! ত্বক বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই কারকিউমিনে আছে এমন এক পদার্থ যা অ্যান্টিঅক্সিডেন্টে ঠাসা। ত্বকে মিশে জেল্লা বাড়ায়। মুছে দেয় দাগছোপ। তাই আধুনিক যুগের রূপচর্চায় হলুদের ব্যবহার আজও বহুল প্রচলিত। বিশিষ্ট রূপবিশেষজ্ঞ কেয়া শেঠের মতে, ‘হলুদে শুধু অ্যান্টিঅক্সিডেন্টই নেই, বরং তা অ্যান্টিইনফ্লেমেটরি উপাদানেও ঠাসা। এই মশলার সঙ্গে ত্বকের বন্ধুত্ব বরাবরের। মুখের নিষ্প্রাণভাব কাটিয়ে উজ্জ্বলতা এনে দিতে, বিভিন্ন দাগছোপ অনেক হালকা করতে ও ব্রণর সমস্যায় হলুদ খুব কার্যকর। তাই ইদানীং বাজারচলতি নানা ফেস প্যাকে হলুদের উপস্থিতি থাকে।’ 
তবে একটা সময় কাঁচা হলুদ চুটিয়ে ব্যবহার করা হলেও হালের কর্মরত অনেক মেয়েই কাঁচা হলুদ সরাসরি ত্বকে ব্যবহার করতে চান না। আসলে কাঁচা হলুদ নিত্য ব্যবহার করলে ত্বকে একটা হলদেটে আভা দেখা যায়। আগে মেয়েরা বাড়িতেই থাকতেন, ত্বক খানিক হলদেটে দেখালেও সেভাবে অসুবিধা হতো না। কিন্তু বর্তমানে বহু মেয়েকেই কাজের জন্য বাড়ির বাইরে বেরতে হয়। তাই মুখে হলদেটে ছাপ থাকলে অসুবিধা হয় বইকি! অতএব হলুদের সঙ্গে একটু বেসন বা চন্দন মেশালে এই হলদেটে ভাব অনেক কমে আর ত্বকের যত্নের বেলায় আরও এক ধাপ এগিয়ে থাকা যায়। বিশেষ করে তৈলাক্ত ত্বক যাঁদের, হলুদ ও বেসনের মিশ্রণ তাঁদের জন্য অব্যর্থ দাওয়াই। 
পিগমেন্টেশন ও ব্রণর শত্রু: হলুদের অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান ত্বকের পিগমেন্টেশন ও ব্রণ কমাতে সাহায্য করে। ঘরোয়া উপায়ে হলুদ সমন্বিত প্যাক এর চটজলদি সমাধান। ২ টেবিল চামচ হলুদ, ১ টেবিল চামচ বেসন, ২ টেবিল চামচ টক দই (তৈলাক্ত ত্বক হলে কাঁচা দুধ) ও ১ চামচ মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ মুখে মিনিট ১৫ রেখে ভালো করে মুখ ধুয়ে নিন। এরপর টোনার ও ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে ত্বকের পোরস ভালো করে খুলে যায় ও ত্বকের তেল, টক্সিন সব বেরিয়ে যায়। ফলে ব্রণর সমস্যা অনেক কমে। 
ত্বকের উজ্জ্বলতা বাড়ান: হলুদের ছোঁয়ায় ত্বক হতে পারে ঝলমলে ও উজ্জ্বল। এখানকার আবহাওয়ায় জলীয় বাষ্পের (হিউমিডিটি) পরিমাণ অত্যন্ত বেশি থাকায় ত্বক সহজেই ক্লান্ত ও নিষ্প্রাণ দেখায়। তাই ত্বকের সতেজ ভাব ফিরিয়ে আনতে ১ টেবিল আমন্ড গুঁড়োর সঙ্গে ১ চামচ কাঁচা হলুদবাটা ও ১ চামচ টম্যাটোর রস ভালো করে মিশিয়ে মুখে মাখুন। একটু শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। এই প্যাকে ত্বকের ক্লান্তি সরে মুখ দেখাবে উজ্জ্বল ও ঝলমলে। 
গরমে প্রদাহ কমান: রোদ থেকে ঘুরে এলে অনেকেরই ত্বক লালচে হয়ে যায়। খুব স্পর্শকাতর ত্বক হলে মুখে অনেকসময় জ্বালা করে। সেক্ষেত্রে ১ চামচ গোলাপ জল,  চা চামচ অ্যালোভেরার জেলের সঙ্গে ২ চামচ কাঁচা হলুদ বাটা ভালো করে মিশিয়ে মুখে মেখে নিন। হলুদের অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান এই জ্বালাভাব কমায়। ত্বককে ভিতর থেকে ঠান্ডা করে। 
বয়স রুখে দিন: ত্বকের বয়স ধরে রাখতে ফেসপ্যাকে রাখতে হবে হলুদ। ১ চামচ হলুদবাটার সঙ্গে ১ চামচ গাজরের রস ও ১ চামচ অলিভ অয়েল মিশিয়ে মুখে মাখলে বলিরেখা দূর হয়। ত্বকের কোলাজেন টানটান হয় ও কিউটিকলগুলো খুব একটা ভাঙে না। ফলে ত্বকে বয়সের ছাপ থাকে না।
নানাবিধ গুণ থাকার পরেও শুধু হলুদ সরাসরি ব্যবহার করলে কিন্তু লাভের চেয়ে ক্ষতি বেশি। তাই সচেতন হয়ে ব্যবহার করুন এটিকে। ব্যবহারের কিছু বিধিনিষেধও আছে। সেটুকু না মানলে ত্বকের উপকার করতে গিয়ে হিতে বিপরীত হবে। 
শুধু হলুদ নয়: ত্বকের যে কোনও সমস্যা সমাধানে হলুদ অন্যতম উপকারী। তবে এই উপাদান সরাসরি ত্বকে ব্যবহার করলে স্থায়ী হলুদ ছাপ ধরতে থাকে। অনেক সময় ত্বকে নানা অ্যালার্জিও দেখা দেয়। তাই কাঁচা হলুদের সঙ্গে মধু বা লেবুর রস কিংবা টক দই মিশিয়ে ত্বকে ব্যবহার করুন।
নিত্য ব্যবহার নয়: কোনও ভালো জিনিসেরও বাড়াবাড়ি ভালো নয়। হলুদ মাখার সময়ও খেয়াল রাখতে হবে সেটি। প্রতিদিন হলুদের ব্যবহার ত্বকে নানা সমস্যা আনতে পারে। স্পর্শকাতর ত্বকে কালচেভাব বাড়ে রোজ হলুদ মাখলে। ত্বকে জ্বালাপোড়া বাড়তে পারে। অথচ সপ্তাহে দু’তিন দিন হলুদের প্যাক ব্যবহার করলে ত্বকে জেল্লা আসে। তাই সপ্তাহে দু’তিন দিন ব্যবহার করুন এই প্যাক। 
অ্যালার্জি বালাই: অনেকের ত্বক অতিমাত্রায় সংবেদনশীল। অ্যালার্জির প্রবণতাও অনেক বেশি। তাঁরা হলুদ দেওয়া প্যাক ব্যবহার করার আগে দেহের কোনও ঢাকা অংশে তা সামান্য পরিমাণে লাগিয়ে দেখে নিন কোনও সমস্যা হচ্ছে কি না। সমস্যা না হলে তবেই তা ব্যবহার করুন মুখে।
সাধারণ বিধিনিষেধটুকু মেনে হলুদ ব্যবহার করলে ত্বকের সব সমস্যা সরিয়ে অচিরেই হরিদ্রার গুণ পাবেন ত্বকের রন্ধ্রে রন্ধ্রে। হেঁশেলের প্রচলিত একটি জিনিসের ছোঁয়ায় সুন্দরী হয়ে ওঠা এখন শুধু সময়ের অপেক্ষা!​​​​​ 

13th     May,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ