বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
চারুপমা
 

মডেল: কৌশাম্বী চক্রবর্তী, দিয়া মুখোপাধ্যায় ও ইন্দ্রাণী পাল, ছবি: অরিজিৎ দত্ত, শুভাশিস পাচাল, পোশাক: রাহুল সর্দার, আয়োজক: মধুরিসা শীল, ব্যবস্থাপনা: রাজ বন্ধন, মেকআপ: মল্লিকা দাস, সুপ্রভা দাস, পম্পা, গ্রাফিক্স : সোমনাথ পাল

ফুরফুরে চলাফেরা 

ঘর বা বাইরে, পায়জামা সদা আরামের সঙ্গী। লিখছেন স্বরলিপি ভট্টাচার্য। 

পায়ের জামা। আক্ষরিক অর্থে সেই তো পাজামা। বাঙালি পরিবারে বাবা, দাদাদের পাজামা পরতে দেখেই ছোট থেকে বড় হওয়া। সে একান্তই ঘরোয়া পোশাক। আড্ডার সাতরঙে আরাম করে জাঁকিয়ে বসতে হলে পায়জামার উপর ফতুয়া চাপিয়ে নিলেই হল! হালকা পায়জামায় আধুনিকারাও স্বচ্ছন্দ। মহিলা মহলেও তাই এর কদর আছে। কিন্তু সেও তো ড্রইংরুম, বেডরুমের ঘেরাটোপে বন্দি ছিল এতকাল। তবে যুগের হাওয়ায় ‘পাজামা’ এখন ফ্যাশন সরণির প্রথম ভাগে হাজির। গরমের দিনে মনপসন্দ পাজামা হতে পারে আপনার ঘরে-বাইরের সঙ্গী।  
সুতির কাপড়ে তৈরি পাজামা এখন ডিজাইনার স্টোর থেকে শুরু করে শপিং মল বা ফুটপাথ সর্বত্র পাওয়া যায়। পকেটের ওজন বুঝে কিনে ফেলুন। ডিজাইনার অভিষেক রায়ের পাজামা সংগ্রহ বেশ আকর্ষণীয়। তিনি বললেন, ‘যা গরম বাড়ছে তাতে আরামদায়ক পোশাক পরা সবথেকে গুরুত্বপূর্ণ। সেটা ভেবেই ফ্যাব্রিক বেছে নেওয়া হয়। পাজামা প্যান্ট, পালাজো মিলিয়ে যে পোশাক তৈরি করেছি তার সবক’টাই অর্গ্যানিক কটন। অর্থাৎ এ ধরনের কাপড়ে হাওয়া চলাচলের জায়গা থাকে। গরম লাগবে না। ডে পার্টি হোক অথবা কাজের জায়গাতেও পরতে পারবেন অনায়াসে।’
পাজামা প্যান্টকে যদি ফ্যাশনেবল করে তুলতে হয়, তাহলে এর সঙ্গে কী ধরনের টপ মিক্স অ্যান্ড ম্যাচ করছেন, সেটাও গুরুত্বপূর্ণ। অভিষেক জানালেন, পাজামার সঙ্গে ক্রপ টপ পরতে পারে। হালকা ফিটিং কুর্তিও ভালো মানাবে। আবার ছোট স্প্যাগেটির টপের উপর হাফ কটন জ্যাকেট দিয়েও ক্যারি করা যায়। কর্পোরেট অফিস আপনার কর্মক্ষেত্র হলে অথবা ধরুন কোনও মিটিংয়ে হাজির হতে হবে, পাজামার উপর ফর্মাল শার্ট পরুন। কানে থাকুক স্টাড। চুল চুড়ো করে বেঁধে নিন। ড্রেস কোড নেই এমন অফিসে যদি যুক্ত থাকেন, তাহলে সেমি ফর্মাল ব্লাউজ দিয়ে রঙিন পাজামা হোক কাজের সাজ। সঙ্গে নিন জাঙ্ক জুয়েলারি। আবার কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা পোলো টপের সঙ্গে পাজামা মিক্স করে পরতে পারেন। বড় ডায়ালের ঘড়ি হাতে থাকলে স্টাইল স্টেটমেন্ট অন্য মাত্রা দেবে। ঘরের আগল ছেড়ে বাইরে বেরিয়ে পাজামা এমন আরামের দৈনন্দিন উপহার দিয়েছে যে এর সঙ্গে সব কিছুই ফিউশন করে পরা যায়। শুধু বড়রাই বা কেন, বাচ্চাদের জন্যও এমন পাজামা গরমের আরামদায়ক পোশাক হয়ে উঠতে পারে। বহু ডিজাইনার বাচ্চাদের জন্য কাস্টমাইজ পোশাক তৈরি করে দেন।
মনপসন্দ পায়ের জামা বেছে নেওয়ার সময় রঙের ডিপার্টমেন্টের কথা ভুলে গেলে চলবে না। সূর্যের চোখরাঙানির কথা মাথায় রেখে হালকা রঙে জোর দিলেন অভিষেক। তাঁর কথায়, ‘ফ্রেশ সামার কালার বেছে নিন। চোখের আরাম দেবে এমন রং পরলে তাপমাত্রার তারতম্যেও তা শরীরকে ঠান্ডা রাখবে। আবার আপনাকে দেখেও অন্য কারও ভালো লাগবে।’ গরমে যে কোনও হালকা রঙের দিকেই পাল্লা ভারী। সাদা, বেজ, লাইম ইয়েলো, লাইম গ্রিন, বেবি পিঙ্ক, পাউডার পিঙ্ক, ল্যাভেন্ডার, পাউডার ব্লু, ধূসরের মতো রং পরুন। পাজামার রং হালকা হলে কনট্রাস্ট করে টপ। চেক বা স্ট্রাইপড পাজামাও ট্রাই করতে পারেন। হালকা সুতোর কাজের পাজামাও পার্টি লুক দেবে। নিত্য ব্যবহারে ব্লক প্রিন্টের পাজামা সংগ্রহে রাখুন। ঘরোয়া পাজামায় হয়ে উঠুন ফ্যাশনেবল, আপনার সাজ অন্য কারও অনুপ্রেরণা হয়ে উঠতে পারে।  
 

29th     April,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ