বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
চারুপমা
 

নিয়ে নিন শর্ট কাট‌‌

ছোট চুল এখন ফ্যাশনদুরস্ত বঙ্গনারীর সাজের অঙ্গ। কেমন চুল কাটলে ক্যাজুয়াল ও ফর্মাল দু’টি স্টাইলই বজায় থাকবে? পরামর্শে হেয়ার এক্সপার্ট জাভেদ হাবিব।

যুগ বদলেছে। পাল্টেছে মানুষের চিন্তাধারা। এই যুগের মেয়েদের মাথায় ছোট চুল স্টাইলের অঙ্গ। সামাজিক দৃষ্টিভঙ্গি এখন ভিন্ন। তাই মহিলাদের ছোট চুল আর দুর্ভাগ্যের প্রতীক নয়। সাদা থান আর তুলসীর কণ্ঠিমালার হাত ছাড়িয়ে ছোট চুল এখন রীতিমতো ফ্যাশন স্টেটমেন্ট। এযুগের তরুণী মহলে তো বটেই, এমনকী মধ্যবয়সিদের কাছেও ছোট চুল একটা ‘কনভিনিয়েন্স’। বিশেষ করে কোভিড পরবর্তী জমানায় তা ঘোর বাস্তব। কোভিডের জন্য বহু মানুষের চুল ক্ষতিগ্রস্ত হয়েছে। আর এখন হাইজিনের জন্য রোজ শ্যাম্পু করতে গেলেও লম্বা চুলে বড় হ্যাপা। তাই অনেক মহিলাই ছোট করে চুল ছেঁটে রাখছেন নিজেদের পছন্দ মতো। বাঁধার ঝামেলা নেই, মেনটেন করার ঝক্কি নেই, এই বেশ ভালো আছি! ছোট করে কেটে রাখা চুলের আবার নানা গালভারী নামও রয়েছে। আট ও নয়ের দশকের ব্লান্ট বা বয় কাট ক্রমশ আরও নতুন হয়ে উঠেছে মাশরুম, ওয়েজেস বা পিক্সি কাটে। 
চুলের এমন নানা স্টাইল নিয়ে হেয়ার এক্সপার্ট জাভেদ হাবিব তাঁর মতামত জানালেন সবিস্তারে। জেনে নিন কী বললেন তিনি। 
 দূষণ যত বেড়েছে তত ছোট চুলের কদর বেড়েছে। মেয়েরা এখন ঘরে বাইরে ব্যস্ত। ফলে চুল বাঁধা, নিয়মিত যত্ন নেওয়া অনেকের পক্ষেই অসম্ভব। অতএব চুল কেটে ফেলাই ভালো। এমন মনোভাব থেকেও অনেকে চুল ছোট রাখতে পছন্দ করেন। আবার অনেকে মনে করেন তাঁদের সাজপোশাকের সঙ্গে ছোট চুল যতটা মানানসই, বড় চুল ততটা নয়, ফলে তাঁরা চুল কাটেন ঘন ঘন। 
স্টাইল মেনে কাট
হাবিবের মতে ছোট চুল একটা নির্দিষ্ট স্টাইল অনুযায়ী মেনটেন করতে পারলে তা ভালো থাকে। বিভিন্ন স্টাইলের হদিশও দিলেন তিনি।
লেয়ার স্টাইল: ঘাড় পর্যন্ত চুল কেটে তাতে তিনটে বা চারটে শর্ট লেয়ার করে নিন। এই লেয়ারগুলো কিন্তু চুলের দৈর্ঘ্য অনুযায়ী ঘাড়ের সামান্য উপর পর্যন্ত এসে থেমে যাবে। এমন লেয়ার মুখের সামনে দিকে কপালের দু’পাশে ছড়িয়ে থাকবে। সব মিলিয়ে আপনি পাবেন একটা স্মার্ট লুক। চুলের ঘনত্ব যদি মাঝারি হয় তাহলে এমন লেয়ার কাট চুলে একটা আলাদা ভলিউম দেবে। তাতে চুল বাইরে থেকে ঘন মনে হবে। এই ধরনের কাটে দৈনন্দিন লুক আনতে ধারে সিঁথি করে চিরুনি চালিয়ে বেরিয়ে পরুন। ইন্ডিয়ান, ওয়েস্টার্ন অথবা ফিউশন যে কোনও পোশাকের সঙ্গেই মানিয়ে যাবে। একটু ভিন্ন লুক আনতে হলে চুল মাঝখানে তুলে ব্রাশ করে একটা ক্লিপ লাগিয়ে নিন। আর বাকি চুলে সিরাম দিয়ে দিন। মুখের চেহারা বদলে যাবে। এই ধরনের কাট আপনার মুখে একটা বাড়তি লাবণ্য যোগ করবে। 
পিক্সি বব স্টাইল: এই ধরনের চুলের কাট গরমের পক্ষে আদর্শ বলে জানালেন হাবিব। ঘাড়ের থেকে একটু উপরে এসে চুলের ঝুল থেমে যায়। ফলে ঘাড়ের কাছে চুলের বাহুল্য থাকে না। এতে গরম আবহাওয়ায় আলাদা আরাম। এই কাটে একটা দিক যেহেতু সামনে থেকে একটু বড় থাকে তাই তা কানের পাশে গুঁজে রাখা যায়। অযথা মুখে বা কপালে চুল এসে পড়ে না। আবার সন্ধের পার্টিতে চুলটা সামনের দিকে একটু ছড়িয়ে রাখতে চাইলে তাও সম্ভব। এছাড়া চুলের এই কাটে একটা স্নিগ্ধ লুক বজায় রাখা যায়। ওয়েস্টার্ন গাউন হোক বা ট্রেন্ডি জাম্পস্যুট সব ধরনের পোশাকের সঙ্গেই এই কাট মানানসই।
 স্ট্রেট বব স্টাইল: ‘আপনার চুল যদি একদম স্ট্রেট হয় তাহলে তা ছোট করে কেটে তাতে বব স্টাইল দিন,’ বললেন হাবিব। এই ধরনের কাট মেনটেন করা সবচেয়ে সহজ। একধারে সিঁথি করে চুল আঁচড়ে নিলেই তা মুখে একটা সফিস্টিকেটেড লুক দেবে। ফর্মাল পোশাক বা অফিস ওয়্যারের সঙ্গে এই ধরনের হেয়ার স্টাইল মানানসই। একটু পার্টি লুক দিতে ধার বরাবর চুলে কিছু ডিজাইনার ক্লিপ আটকে নিতে পারেন। শৌখিন হেয়ারব্যান্ড দিয়ে চুলটা তুলে রাখলেও মন্দ লাগবে না। কোম্ব হেয়ারব্যান্ড লাগালে চুলের সামনের দিকে একটা কাটা কাটা এফেক্ট আসে যা মুখে ভিন্ন ধরনের লুক দেয়। শর্ট ড্রেসের সঙ্গে এই ধরনের হেয়ারস্টাইল বেশি মানানসই।
স্টাইলিশ অ্যাফ্রো কাট: আপনার চুল যদি প্রচণ্ড কোঁকড়ানো হয় তাহলে তা শো-অফ করতে ভুলবেন না। কোম্ব করা চুল সবচেয়ে ভালো মেনটেন করা যায় ছোট করে কেটে রাখলে জানালেন হাবিব। তাঁর মতে, অতিরিক্ত কোঁকড়া হলে তাতে ঘাড় পর্যন্ত ঝুলের অ্যাফ্রো কাট করুন। এতে চুলে একটা অন্যরকম বাউন্স আসে। এই ধরনের কাটে আলাদা করে সিঁথি থাকে না। খুব বেশি আঁচড়ানোরও প্রয়োজন পড়ে না। তবে এই কাট ওয়েস্টার্ন অথবা ফিউশন পোশাকের সঙ্গে যতটা মানানসই ইন্ডিয়ান পোশাকের সঙ্গে ততটা নয়। 
 ভিন্টেজ কার্লি লুক: চুল যদি অল্প কোঁকড়া হয় তাহলে একটু পুরনো দিনের কায়দায় তাতে বব কাট করুন। কোঁকড়া চুলে এই বব কাট অ্যান্টিক লুক দেবে। এই ধরনের চুল ঘাড়ের চেয়ে সামান্য নীচ পর্যন্ত নামলেও ক্ষতি নেই। সাজের ক্ষেত্রে এই কাট হাইলাইট করতে হালকা লিপস্টিক আর চোখে অল্প আইলাইনারই যথেষ্ট। শাড়ি, ফ্রক বা প্যান্ট স্যুট— ভিন্টেজ বব সব কিছুর সঙ্গেই মানিয়ে যাবে। 

2nd     April,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ