বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
চারুপমা
 

বুট স্টাইল

ফ্যাশনে এখন জামার সঙ্গে জুতোরও কদর বাড়ছে। কেমন পোশাকের সঙ্গে কী ধরনের জুতো মানানসই? থাকছে তারই খবর। 

জুতোর কথা উঠলে প্রথমেই মন চলে যায় রূপকথার রাজ্যে। যেখানে কাচের ব্যালেরিনা জুতো পায়ে দুঃখ ভুলে রাজকুমারের হাত ধরে সুখের সংসারে পাড়ি জমিয়েছিল সিন্ডারেলা। হলিউডের বুট ফ্যাশনে সিন্ডারেলা ছবিটি কিন্তু তার ‘গ্লাস স্লিপার্স’-এর জন্য চিরস্মরণীয় হয়ে গিয়েছে। সিন্ডারেলার পায়ের কাচের সেই ব্যালেরিনা জুতোর অনুকরণে একসময় ট্রান্সপারেন্ট বুটের চাহিদা শুরু হয় ফ্যাশন সচেতন নব্য যুবতীদের মধ্যে। এরপর ফ্যাশনদার বা গতানুগতিক নানা ধরনের বুট বহুবার বহু হলিউডি ছবিতে ব্যবহার করা হয়েছে। তার মধ্যে ‘ফরেস্ট গাম্প’ ছবিতে বুট প্রসঙ্গ অবশ্যই উল্লেখযোগ্য। ছবির একটি সংলাপে নায়ক টম হ্যাঙ্কস বলেছিলেন, একজন লোকের চরিত্র বুঝতেও নাকি তার পায়ের জুতোর বড় ভূমিকা থাকে। হলিউড ফ্যাশনে বুটের কথা বলতে গেলে আর একটি ছবির উল্লেখ করতেই হয়— ‘প্রিটি উওম্যান’। জুলিয়া রবার্টসের পরনে হাঁটু পর্যন্ত উচ্চতার সামান্য কুঁচকানো কালো বুটের কথা ভোলার নয়। জুতো ও চলনভঙ্গিতে নায়িকার ব্যক্তিত্ব স্পষ্ট।

অ্যাবস্ট্রাক্ট প্রিন্ট
প্রিন্টেড বুটও ফ্যাশনে এখন খুবই ইন। সেক্ষেত্রে একটু অ্যাবস্ট্রাক্ট প্রিন্টেরই চাহিদা বেশি। এই ধরনের বুট অবশ্য শর্ট ড্রেস ও স্কার্টের সঙ্গেই মানায় ভালো। এছাড়া আছে পার্টি গ্লিটার বুট। লং বুটের রাজ্যে এই ধরনের চকমকে বুটের চাহিদা ক্রমশ বাড়ছে। এই বুট ব্লক হিলের সঙ্গেই পাবেন। পায়ের মাঝ বরাবর উচ্চতার এই বুট টাইট স্কার্ট ও শিমারি শর্ট ড্রেসের সঙ্গে টিম করে পরারই চল বেশি। 
সারাদিনের পিকনিক বা ডে ট্রিপের জন্য রয়েছে নানা রঙের সিন্থেটিক লেদারের অ্যাঙ্কেল বুট। এগুলো ক্যানভাস শ্যুয়ের মতো দেখতে। সাধরণত ফ্ল্যাট গ্রিপওয়ালা সোলেই তৈরি হয়, যাতে এমন জুতো পরে হাঁটাহাঁটি করতে সুবিধে হয়। তবে কিছু ক্ষেত্রে আবার সামান্য প্ল্যাটফর্ম হিলও থাকে এই বুটে। ফ্যাশনে এখন বেড়েই চলেছে বুটের কদর। সেই মতো বিভিন্ন লেদার ডিজাইনারও নানা ধরনের নকশা আনছেন জুতোয়। মূলত হলিউডই এই ডিজাইনের অনুপ্রেরণা হিসেবে কাজ করে। তবে ক্রমশ আমাদের দেশে বুটের ফ্যাশন ও কদর বাড়ছে বলে আবহাওয়ার সঙ্গে তাল মিলিয়ে কিছু নতুনত্ব আনা হচ্ছে এখানকার বুটের ডিজাইনেও। তারই অন্যতম ব্রিদিং লেদার বুটস। আমাদের দেশের আবহাওয়ার সঙ্গে জুতসই বুটের ফ্যাশনে অনেক সময় কাপড়ের সঙ্গে প্যাচওয়ার্ক করে লেদার বা সোয়েডও লাগানো হয়। পার্টি বুটের স্টাইলে ভেলভেট, সোয়েড ও গ্লিটার সব ধরনই পাবেন। আর আমাদের উজ্জ্বল আবহাওয়ার সঙ্গে মিলিয়ে মিশিয়ে প্রিন্টেড বুটে পাবেন ফুল পাতার ছবি। প্রাচ্য আর পাশ্চাত্যের রঙে রঙিন এই বুটের কদর তাই তরুণী থেকে যুবতী সকলেরই মনে। অনেকেই আবার শাড়ির সঙ্গেও অ্যাঙ্কেল বুট পরে বেরিয়ে পরছেন। তৈরি হচ্ছে নতুন এক স্টাইল স্টেটমেন্ট।    

অ্যাঙ্কেল লেংথ বুট
রুপোলি পর্দায় তো বটেই, এমনকী তার বাইরেও বুটের কদর চিরকালীন। তবে সেই চাহিদা এখন বিদেশ ছাড়িয়ে আমাদের দেশেও পৌঁছে গিয়েছে। তাই তো ঋতু অনুযায়ী ওয়েস্টার্ন পোশাকের সঙ্গে যুবতীদের পরনে ওঠে নানা কায়দার বুট। উত্তর ভারতে প্রতিবছর শীতে বরফের সঙ্গে মোলাকাত হয়। সেখানে তাই খাঁজকাটা সোলের রবার বুট ফ্যাশনে ইন। এই ধরনের বুটকে নকশাদার করতে মাঝেমধ্যে তার উপর দিকে থাকে ফারের কারুকাজ। কোনও বুট হয়তো অ্যাঙ্কেল লেংথ কোনওটা বা পায়ের মাঝ বরাবর উঠে থেমে যায়। আবার কোনও কোনও বুট সোজা হাঁটু পর্যন্ত পৌঁছয়। অ্যাঙ্কেল লেংথ বুটের সঙ্গে জিন্স-টপ বা হালকা সুতির ড্রেস খুবই মানানসই। শর্ট স্কার্টের সঙ্গে একটু উঁচু বুট ভালো লাগে।  সিন্থেটিক লেদারের একটু চকচকে চেহারার অ্যাঙ্কেল বুট আবার বিভিন্ন রঙেও পাওয়া যায়।  সমতলের আবহাওয়ায় এই ধরনের বুটের চাহিদা বেশি। এগুলো কখনও হিল তোলা হতে পারে, কখনও বা ফ্ল্যাট। তবে হিল থাকলেও তা ব্লক হিল। পয়েন্টেড পেন্সিল হিল বুট ফ্যাশনে খুব একটা দেখা যায় না। ম্যাট লেদারের নি-লেংথ লং বুট আবার অনেকেই জিনসের সঙ্গেও পরেন। ক্যাজুয়াল ট্রাউজারের সঙ্গেও এই ধরনের বুট ভালো লাগে। তবে ফ্যাশনিস্তাদের চাহিদা অনুযায়ী এই বুট খুব একটা উজ্জ্বল রঙের হয় না। ফর্মাল পোশাকের সঙ্গে পরার মতো সোবার কালার থাকে এই বুটে। যেমন অফ-হোয়াইট, কালো, খয়েরি ইত্যাদি। পোশাকের সঙ্গে রং মিলিয়ে বা কনট্রাস্ট করে অনেকেই এই লং বুট পরতে পছন্দ করেন। ফর্মাল পোশাক ছাড়াও এই ধরনের ম্যাট লেদার লং বুট ট্রাউজার্স বা স্কার্টের সঙ্গেও টিম করে পরা যায়। সেক্ষেত্রে একটু উজ্জ্বল লাল রঙের লেদার বুটের সঙ্গে সাদা, কালো বা নীল স্কার্ট খুবই মানানসই কম্বিনেশন। বুট স্টাইলের কোনটা পছন্দ? ঠিক করে নিন এবার!
 
 অজন্তা শ্যুজ-এর কর্ণধার সাগ্নিক বণিক বলেন, কলকাতার গরমে সব ধরনের বুট পরা যায় না। তাই আবহাওয়ার সঙ্গে মানানসই স্নিকার স্টাইলের জুতোই এখানে মহিলাদের সবচেয়ে বেশি পছন্দ। লেদার বুট আমাদের শহরে এখনও ততটা জনপ্রিয় নয়। স্নিকার্সের মধ্যে চাঙ্কি স্টাইল এখন জনপ্রিয়। একটু পুরনো ধাঁচের লেপার্ড প্রিন্ট এখন স্নিকার্সে খুবই চলছে। সাদা স্নিকার্সের চাহিদা সবসময়ই থাকে। বুটের ক্ষেত্রে মহিলারা মূলত স্লিপ অন বা পায়ে গলানো বুটই কিনতে চান। সহজে পরা যায় এমন কিছু যাতে আবার একটু ভিন্ন স্টাইলও থাকবে। তবে বুট বা স্নিকার্স যা-ই বলুন না কেন, তা কিন্তু সব বয়সের মহিলারা পরেন না। কলকাতায় মূলত টিনএজার থেকে মধ্য তিরিশের মেয়েরা বুটের কদর করেন। উত্তর পূর্বাঞ্চলে সব বয়সের মেয়েদের মধ্যে বুটের চাহিদা রয়েছে। বিহার-ঝাড়খণ্ডেও এখন বুট পছন্দ মেয়েদের। 

 বুটের স্টাইল বিষয়ে শ্রীলেদার্স-এর তরফে জানা গেল যে এই ফ্যাশন এখন সব বয়সের মহিলাদের কাছেই ক্রমশ খুব জনপ্রিয় হয়ে উঠেছে। বিশেষত যাঁরা ফ্যাশন সচেতন, তাঁরা এই ধরনের নতুন স্টাইল খুবই পছন্দ করছেন। তাছাড়া এখন জুতো বিক্রেতারা এমন ধরনের জুতো বাজারে আনছেন যা যে কোনও ঋতুতে পরার জন্য আদর্শ। কালো বা খয়েরি লেদারের সঙ্গে সোয়েড বা ব্লক প্রিন্টেড ফ্যাব্রিকের মিলমিশে তৈরি হচ্ছে স্টাইলিশ বুট। এই ধরনের বুট গরমে পরেও আরাম পাবেন। তবে আমাদের দেশের আবহাওয়া অনুযায়ী অ্যাঙ্কেল বুটই বেশি জনপ্রিয়। হাঁটু পর্যন্ত বুট স্টাইল হিসেবে ততটা জনপ্রিয় নয়।   
 

26th     March,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ