বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
চারুপমা
 

মন দিন 
মুখরূপে

আবার উৎসবের মরশুম। আবার সাজগোজের পালা। কেমন মেকআপে সাজলে আপনার দিকেই চোখ পড়বে সবার? লিখেছেন অন্বেষা দত্ত।

আজ বড়দিন। সান্তা বুড়োর ঝুলি থেকে পাওয়া উপহার গুনে শেষ করতে না করতেই এসে যাবে নতুন বছর। আর নতুন বছরকে স্বাগত জানানোর তোড়জোড় শুরু হয়ে যাবে আজ থেকেই। বন্ধুবান্ধব, আড্ডা, সাজগোজ লেগেই থাকবে পরপর। শীতে সব কিছুই যেন একটু বেশি আনন্দের, আরামের! 
যেমন মুখসজ্জার পরে ভয় নেই মেকআপ নষ্ট হয়ে যাওয়ার। বরং সাজের ক্ষেত্রে যা যা সারা বছর করে ওঠা যায় না, হিমেল স্পর্শে সব কিছু উপভোগ করার এই আদর্শ সময়। রাতজাগা পার্টি বা দিনের বেলার গেট টুগেদার, সব সাজেই একটু অন্যরকম ছোঁয়া থাকে এ সময়টা। পার্টি মেকআপে কী কী জিনিস ইন, আপনাদের জন্য জানালেন সেলিব্রিটি মেকআপ আর্টিস্ট অভিজিৎ পাল।
‘মেকআপ অনেকটাই নির্ভর করে পোশাকের উপরে। কে কী ধরনের পোশাক পরবে, তা দিয়ে নির্ধারিত হবে মুখের সাজসজ্জা, বলছিলেন অভিজিৎ। আর পার্টি মানেই একটু ঝলমলে ব্যাপার। পোশাকেও তার প্রতিফলন ঘটে। তাই জরি চুমকি বসানো অর্থাৎ সিকুয়েন দেওয়া ড্রেস, টপ এসব অনেকেই পার্টিওয়্যার হিসেবে পছন্দ করেন। এধরনের পোশাকের জন্য অভিজিতের পরামর্শ, চোখ আর ঠোঁট উজ্জ্বল করতে পারেন। তিনি বললেন, ‘পার্টির জন্য গ্লিটারি আইজ এখন ফ্যাশনে খুব ইন। তার সঙ্গে পোশাকের রং মিলিয়ে লাগান লিপস্টিক। কেউ যদি ঠোঁটে সেমি ন্যুড কালার লাগান, তা-ও ভালো লাগবে। কেউ যদি ব্রাইট কালার ক্যারি করতে পারেন, তাহলে সেটাও লাগাতে পারেন।’ অভিজিতের মতে, রাতেই উজ্জ্বল রং মানায় বেশি। 
তবে গ্লিটারি আই মেকআপের জন্য একটু সতর্ক থেকে সবটা করতে হবে। কারণ অনেক সময়েই গ্লিটার এদিক ওদিক ছড়িয়ে পড়তে পারে। তাই সে ঝুঁকি কমাতে অনেক বিউটি এক্সপার্ট ও মেকআপ আর্টিস্ট বলেন, ফেস মেকআপের সময় প্রথমে গ্লিটার আই করে নিন। তাতে যদি মুখে গ্লিটার পড়েও থাকে, সেটা ক্লিন করে সুন্দর ক্লিন বেস আপনি করে নিতে পারবেন। গ্লিটার আই করতে গেলে প্রথমে আইলিড ভালো করে পরিষ্কার করে নিন। এরপর চোখে কোনও ভালো হাইড্রেটিং আই ক্রিম লাগিয়ে নিন। এতে চোখ আগে থেকেই আর্দ্র থাকবে। এরপরে লিডের উপর লাগাবেন প্রাইমার। বিশেষজ্ঞদের মতে, এই প্রাইমারটির উপর নির্ভর করে আপনার চোখের উপর গ্লিটার কত সুন্দরভাবে বসবে। যারা বেশি শাইন বা উজ্জ্বলভাব চান, তাঁরা গ্লিটার প্রাইমারও লাগাতে পারেন। আইলিডে গ্লিটার লাগানোর জন্য বেশ উন্নতমানের প্রাইমার লাগে। কারণ তা না হলেই গ্লিটার ঝরে পড়তে পারে মুখের ত্বকে। ফ্যাশন সচেতন কেউই চাইবেন না সেটা হোক! অনেকে গ্লিটার গ্লু-ও খুঁজে নেন প্রাইমারের বদলে। 
এখানেই শেষ নয়। গ্লিটার লাগানোর আগে আন্ডার আই মাস্ক ব্যবহার করা দরকার। এতে চোখ তো আর্দ্র থাকবেই, তার পাশাপাশি উজ্জ্বলও দেখাবে। ডার্ক সার্কলের সমস্যা থাকলে সেটাও চাপা পড়বে। এরপর গ্লিটার লাগানোর পালা। অঙ্গুরীয় বা রিং ফিংগার দিয়ে আলগা করে চোখের পাতায় লাগিয়ে (ড্যাব করে) নিতে পারেন গ্লিটার। তা না হলে নিতে পারেন ফ্ল্যাট হেড ব্রাশও। এতে গ্লিটার ভালো বসবে। লাগানোর পরে কিছুটা সময় দিতে হবে গ্লিটার বসার জন্য। তার জন্য চোখ বুজে থাকুন বা নীচের দিকে তাকিয়ে থাকুন কিছুক্ষণ। শেষে সেটিং স্প্রে লাগাতে ভুলবেন না, তাতে গ্লিটার ছড়িয়ে পড়া অনেকটা এড়ানো যাবে।      
আর একটি আই মেকআপ এখন খুব চলছে বলে জানালেন অভিজিৎ। সেটি হল কালারফুল আইলাইনার। আর তার সঙ্গে চলতে পারে গ্রাফিক আইলাইনার। গ্রাফিক লাইনারের ক্ষেত্রে চোখের যেখানে লাইনার লাগানো শেষ হচ্ছে, সেখান থেকে ছোট ত্রিভুজাকারে উপরের দিকে টেনে দিলে চোখ লাগবে অদ্ভুত মায়াবী। ‘এটা টিনএজারদের মধ্যে বেশি জনপ্রিয়,’ বললেন তিনি। 
পার্টির ডাক এসেছে অথচ পার্লার গিয়ে মেকআপ করার সময় হাতে নেই? তাহলে নিজেই নিজের মেকআপ করে নিতে পারেন। অভিজিৎ পথ দেখালেন সে ব্যাপারেও। সেটা করতে গেলে ফেস ক্লিন করে ময়েশ্চারাইজার, প্রাইমার লাগিয়ে নিতে হবে। তারপর কারও মুখে যদি দাগ বা অন্য কিছু থাকে তাহলে কনসিলার ব্যবহার করুন। যদি দাগ না থাকে সেক্ষেত্রে প্রাইমারের পরে ফাউন্ডেশন লাগিয়ে নিন। এরপর হালকা পাফ করে নিন কমপ্যাক্ট দিয়ে। আইব্রাওজ একটু শেপ করে নিন। তারপর নোজ কন্ট্যুর, চিকবোন হাইলাইট ইত্যাদি করে নিন। এসব হয়ে গেলে নজর দিন চোখে। চোখটাই মুখের সবটা সৌন্দর্য ধরে রাখে। তাই তার দিকে একটু বাড়তি গুরুত্ব দিতেই হবে। 
‘কেউ যদি গ্লিটারি আইজ পছন্দ না করেন, তিনি লিপটাই বেশি উজ্জ্বল করতে পারেন,’ পরামর্শ অভিজিতের। চোখে চশমা থাকলে কিন্তু গ্লিটারি লাইনার ভালো লাগবে না। অতিরিক্ত সাজগোজ মনে হবে। সেক্ষেত্রে স্বাভাবিক লাইনার লুক থাকলেই ভালো। আর সঙ্গে ভালো করে মাসকারা লাগিয়ে নিন। আজকাল যেহেতু বেশিরভাগ সময়টা মাস্ক পরে থাকা দস্তুর, তাই চোখের উজ্জ্বলতা বাড়ালেই বাকিদের চোখ টানবে!
আর সব সাজ সারা হলে মনে রাখুন, চুল খোলা থাকলেই পার্টিতে ভালো লাগে। বাড়ির স্ট্রেটনার দিয়ে হালকা স্ট্রেট করে নেওয়া বা আউট কার্ল করে নিলে চলে আসবে ভীষণ স্মার্ট লুক, বললেন অভিজিৎ।  
মডেল: মালবিকা বন্দ্যোপাধ্যায়
ছবি: সুদীপ্ত চন্দ
গ্রাফিক্স: সোমনাথ পাল

25th     December,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ