বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
চারুপমা
 

দুর্গার পাঁচালি

অপুর নয়, এ পাঁচালি দুর্গার। এক ছুটে কাশবন পেরিয়ে দুর্গাপুজোর আগে    ঘরের মেয়ে দুর্গা যাবে রেলগাড়ি    দেখতে। খুব চেনা থিম। সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উপলক্ষে অনেকেই কাজ করছেন অপু-দুর্গাকে নিয়ে। শাড়ির মোটিফে নানাভাবে উপস্থাপন করা হয়েছে তাদের। পুজোর মুখে তাঁর তৈরি শাড়ি অন্যদের তুলনায় কোথায় আলাদা, ‘ক্লোরোফিল’ বুটিকের শ্রীময়ী নাগ জানালেন নিজেই। তাঁর কথায়, এই শাড়ির নাম ‘দুর্গার পাঁচালি’। 
এ শাড়ির পাড় বরাবর দুর্গার প্রিয় রেলগাড়ি সুতোয় বোনা। আঁচলে ভাই-বোন ঘন লাল সুতোর বৃত্তের মধ্যে জ্বলজ্বল করছে। শাড়ির ভেতরে ছড়িয়েছিটিয়ে রয়েছে সুতোর বুননে কাশফুলের মোটিফ। শাড়ির পাড়ে রেলগাড়ি টানা রেখেছেন কেন, তাও বললেন শ্রীময়ী। তাঁর দাবি, ‘আমরা যেন সকলেই ওই রেলগাড়িটাকে খুঁজে বেড়াচ্ছি। সঙ্গে কেউ না কেউ রয়েছে। সেই সঙ্গীকে একটা সময় হয়তো আমাদের অনেককেই হারাতে হবে।’ 
কাঁথার এই কাজ হোয়াইট র সিল্কে এবং খাদির উপরে করিয়েছেন শ্রীময়ী। তাঁর মতে, এটা শুধু    নকশি কাঁথা বা রান স্টিচ নয়। কাঁথার নানা ফোঁড় রয়েছে এর মধ্যে। জিডি ফোঁড়ে যেমন অপু-দুর্গার লাল বৃত্ত ভরাট হয়েছে। 
এখানেও পুরো ভাবনাটা ঘুরেছে লাল-সাদাকে কেন্দ্র করে। ‘ক্লোরোফিল’ও অষ্টমী পুজোর কথা ভেবে পুজোর আগে এই কম্বিনেশনে এনেছে তাদের ‘দুর্গার পাঁচালি’। এছাড়া শ্রীময়ী পুজো উপলক্ষে বাঙালির প্রিয় শহর কলকাতাকেও তুলে ধরেছেন তাঁর কাজে। সেই সাদা শাড়ির আঁচলে কলকাতা স্কাইলাইন। আর সুতোর কাজে শহরের নানা মোটিফ ছড়ানো শাড়িতে যেমন হলুদ ট্যাক্সি, হাতে টানা রিকশা, রসগোল্লা, চায়ের ভাঁড় ইত্যাদি। শাড়িগুলো স্পেশাল, তাই দামের দিক থেকে হয়তো একটু বেশি। কিন্তু পুজোর ভিড়ে আলাদা হতে এমন এক্সক্লুসিভ শাড়ি যাঁরা চান, তাঁরা ঠিকই সংগ্রহ করবেন ‘ক্লোরোফিলে’র শাড়ি। 
যোগাযোগ: ৯১৬৩৭৯১১৪৪
ছবি: প্রতীক মণ্ডল

2nd     October,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021