বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
চারুপমা
 

স্টাইল স্টেটমেন্ট
হালকা গয়নায়

শাড়ি হোক বা ড্রেস কিংবা ওয়েস্টার্ন আউটফিট, সঙ্গে একটু গয়না তো লাগেই। বিশেষ করে পুজো পুজো ভাব যখন বাতাসে, তখন তো আর চুপ করে বসে থাকা চলে না। কোন শাড়ির সঙ্গে কোন দুলটা মানাবে, বা কোন ড্রেসের সঙ্গে লাগবে মানানসই নেকপিস, এসব আগে থাকতে ঠিক করে না রাখলে জম্পেশ সেলফি উঠবে কী করে? গয়না নিয়ে এখন পরীক্ষানিরীক্ষার অন্ত নেই। কস্টিউম জুয়েলারির পর এখন ট্রেন্ডি হ্যান্ডমেড জুয়েলারি বা হাতে তৈরি গয়না। অনেকেই নানা ধরনের স্টাইলে গয়না বানাচ্ছেন। দেবায়ন এবং দেবিকা রায়, দুই ভাইবোনের ব্র্যান্ড ‘নকশা’ থেকে রইল তেমনই কিছু গয়নার কথা। গয়না হালকা, কিন্তু এগুলোর সূক্ষ্ম কাজ নজরে পড়ার মতো। যাঁরা মিনিমালিজমে বিশ্বাসী বা যাঁরা একটু হালকা গয়নায় সাজতে পছন্দ করেন, তাঁদের মনে ধরবে নকশা-র জুয়েলারি। 
দেবিকা জানালেন, সাসটেনেবল আইটেম থেকে গয়না বানানোর চেষ্টা করেন তাঁরা। ক্লে, সুতো, তুলসীর বীজ, রুদ্রাক্ষ, ঘুঙুর,কাঠের টুকরো ইত্যাদি থেকে উপাদান সংগ্রহ করেন। ডিজাইনের ক্ষেত্রে দু’জনে বসে কালার কম্বিনেশন ঠিক করেন। তারপর গয়না বানাতে শুরু করেন। কোনও পাতা দেখে হয়তো মনে হল, ক্লে দিয়ে পাতা করলে কেমন হয়? তার সঙ্গে মেলানো হল তুলসীর বীজ। এভাবে একটা শিল্প গড়ে তোলার মতোই যত্নের সঙ্গে তাঁরা কাজটা করেন। 
দেবায়ন পেশায় আইনজীবী, ভালো ছবিও আঁকেন। পেন্টিংয়ে প্রথাগত শিক্ষা না থাকলেও নিখাদ ভালোবাসা থেকে বোনের সঙ্গে মিলে গিয়েছেন গয়না তৈরিতে। কোনও দুলের মধ্যে একটা মুখ হয়তো এঁকে দিলেন তিনি, তার আশপাশ দিয়ে ফুলের এমব্রয়ডারি করে সাজিয়ে দেওয়া হল মুখটা। কার্ডবোর্ডে কাপড় মুড়িয়ে হোয়াইট বেস করে তার মধ্যেই সূক্ষ্মভাবে পেন্টিং করেন দেবায়ন। তারপর সুতোর কাজ। প্রাথমিকভাবে তাঁরা দু’জনেই করতেন। তবে এখন আরও দু’জন আছেন এমব্রয়ডারির জন্য। ক্লে-তে পোড়ামাটির এফেক্ট দিয়ে অ্যান্টিক লুক দেওয়ার চেষ্টা করেন গয়নায়। তবে তাঁদের গয়নায় বেশি ব্যবহার হয় তুলসী বিডস। নেকপিস, দুল ছাড়াও তাঁদের ব্র্যান্ডের আরও একটি সংগ্রহ রয়েছে যা বেশ ব্যতিক্রমী— নানা শেপ ও মোটিফের ব্রোচ। একটা সময় ছিল যখন মহিলারা ব্রোচ ছাড়া শাড়ি পরার কথা ভাবতেই পারতেন না। সেই ব্রোচ আবার ফ্যাশনে এসেছে ফিরিয়া। ‘নকশা’ সুতোর নিপুণ বুননে ব্রোচে তুলে এনেছে প্রজাপতি, মথ, মাছরাঙার শেপ। যা দেখলেই নজর কাড়বে। এমব্রয়ডারি ছাড়া সংগ্রহে রয়েছে হ্যান্ড পেন্টেড ব্রোচ। দামে বেশ সস্তা। 
প্রকৃতির কাছাকাছি যা কিছু, তাই দেবায়ন-দেবিকার প্রিয়। তবে হাতের সূক্ষ্ম কাজ করতে সময় লাগে, তাই তাঁরা অর্ডার অনুযায়ী গয়না বানান। ধীরে ধীরে জনপ্রিয়তা পাচ্ছে ‘নকশা’। 
যোগাযোগ: ৭৯৮০৯৫৪০০৯    

4th     September,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021