বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
চারুপমা
 

বর্ষায় পোশাকের যত্ন

বৃষ্টির দিনে বাড়িতে জামাকাপড় শুকোনোর সমস্যা নিয়ে কমবেশি ভুগতে হয় সকলকেই। আধভেজা পোশাকে ফাঙ্গাস জমে যায় চট করে। তারপর তা আলমারিতে তোলা দুষ্কর। কী উপায়ে মিটবে সেই সমস্যা, রইল হদিশ। 

বর্ষা অনেকেরই প্রিয় ঋতু। বিশেষ করে আজকাল কোভিড পরিস্থিতিতে যখন বাড়িতে থাকার সময় বেড়েছে, তখন বৃষ্টি উপভোগ করার মুহূর্ত পাওয়া যাচ্ছে বৈকি। জানলার ধারে দাঁড়িয়ে এক কাপ কফি হাতে চোখ ভরে দেখুন বৃষ্টি। আবার ইচ্ছে হলে দুপুরবেলা ইলিশ সহযোগে খিচুড়ি খেয়ে আরামে দেদার ঘুম। কিন্তু এসব যেমন আছে, তেমনই মধ্যবিত্ত গেরস্থালিতে বর্ষা নিয়ে আসে একরাশ চিন্তাও। তার মধ্যে অন্যতম, ভেজা জামাকাপড় শুকোবে কীভাবে? স্যাঁতসেঁতে সেই সব জামাকাপড় রোদ না পেয়ে গন্ধ হয়ে একসা। আর তার মধ্যে ফাঙ্গাস জমে সাদা দাগ ধরে যায় পোশাকে। কীভাবে বাঁচবেন এই সমস্যা থেকে?
জামাকাপড় ভালোভাবে না শুকোলে সেই পোশাকে ফাঙ্গাস হওয়ার সম্ভাবনা থাকে সবচেয়ে বেশি। বর্ষার দিনে আর্দ্রতার পরিমাণ এতটাই বেশি থাকে যে এই সমস্যা ফিরে ফিরে আসে। এ সময় জামাকাপড় ঠিকমতো না শুকোলে আমরা দ্রুত ইস্ত্রি করে ফেলি এই আশায় যে, ওই তাপে বাকিটা শুকিয়ে যাবে। কিন্তু পুরো না শুকিয়ে জামাকাপড় ওভাবে ইস্ত্রির পরে ভাঁজ করে আলমারিতে তুলে রাখা মানেই ফাঙ্গাস জন্মানোর পথ সুগম করে দেওয়া। মনে রাখবেন, সুতির পোশাকেই ফাঙ্গাস ধরে সবচেয়ে বেশি। 
ফাঙ্গাস থেকে পোশাক বাঁচাতে যা যা করতে পারেন:
 প্রথমত বর্ষার মধ্যে যখনই একটু ফাঁক পেলে সূর্যের দেখা পাবেন, জামাকাপড় তখন বাইরে মেলে দিন। অল্প তাপেও জামায় এঁটে থাকা ভিজেভাব দূর হবে। রোদ্দুর উঠলে সব জানলা-দরজা ভালো করে খুলে দিন যাতে গোটা বাড়ি থেকেই স্যাঁতসেঁতে গন্ধ দূর হয় এবং সেটা কাজ করবে প্রাকৃতিক ডিসইনফেকট্যান্ট-এর মতো।
 আলমারিতে ভাঁজ করে থাক-থাক করে রাখা জামাকাপড়ের মাঝে    মাঝে রেখে দিতে পারেন সিলিকা জেলের পাউচ। সিলিকা বাতাস   থেকে আর্দ্রভাব শুষে নেয়। আর এতে পোশাকে চট করে ফাঙ্গাস ধরেও না।  
 বর্ষার মধ্যে জামাকাপড় ধোয়ার সময় ব্যবহার করতে পারেন ভিনিগার। একটা বড় বালতি জলে জামাকাপড় কাচার সময় তাতে যোগ করুন  কাপ সাদা ভিনিগার। জামাকাপড়কে ওই মিক্সচারে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। ভিনিগার পোশাকের সাদা দাগ এবং স্যাঁতসেঁতে গন্ধ, দুটোই তাড়াতে সাহায্য করবে। 
 জামাকাপড় থেকে ফাঙ্গাস তাড়াতে দু’টি কার্যকরী উপাদান লেবু এবং নুন। এমনভাবে লেবু আর নুন মেশান  যাতে একটা ঘন পেস্টের মতো তৈরি হয়, সেই পেস্ট নিয়ে জামাকাপড়ের ফাঙ্গাস ধরা জায়গায় ভালো করে ঘষে দিন। কিছুক্ষণ রেখে তারপর পোশাক ধুয়ে শুকিয়ে নিন। ফাঙ্গাস থাকবে না আর।
 সব কিছুর মধ্যে সহজ উপায়— জামাকাপড় সম্ভব হলে গরম জলে ধুয়ে নেওয়া। আর ওয়াশিং মেশিনে স্যানিটাইজ বা জার্ম-কিল সেটিং থাকলে তো কথাই নেই।
 আর একটা ভালো উপাদান নিমের ডাল। জামাকাপড়ের মধ্যে কয়েক টুকরো নিমের ডাল জোগাড় করে রেখে দিতে পারেন। ফাঙ্গাস দূরে রাখবে নিম।
 পোশাক ধোয়ার সময় ব্যবহার করতে পারেন বোরেক্স পাউডার। এই পাউডার জলে গুলে নিন। প্যাকেটে যেমন নির্দেশ লেখা রয়েছে, সেইমতো প্রয়োগ করুন এই পাউডার। কাজে দেবে ভালোই।
 এই উপায়টি সবাই হয়তো করে উঠতে পারবেন না, তবে যাদের আলমারিতে যথেষ্ট জায়গা আছে, তারা ট্রাই করতেই পারেন। লো ভোল্টেজের ছোট একটি বাল্ব কাবার্ডের ভেতরে লাগিয়ে নিন। ওই বাল্ব জ্বালিয়ে রাখলে অল্প গরম থাকবে আলমারি। তাতে জামাকাপড় থেকে ময়েশ্চার এবং ব্যাকটেরিয়া দুটোই দূরে রাখা যাবে। 

19th     June,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ