বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
চারুপমা
 

আতর-গন্ধের হাতছানি

সে এক দিন ছিল বটে কলকাতার! এখন যেখানে নাখোদা মসজিদ, সেই এলাকার পাশ দিয়ে হাঁটলে শৌখিন বাবুয়ানির আলাদা খুশবু এসে নাকে ঝাপটা মারত। ১৮৫৬ সালে নির্বাসিত নবাব ওয়াজিদ আলি শাহ মেটিয়াবুরুজে চলে আসেন। তার অনেক আগেই কনৌজ থেকে সুগন্ধির পসরা নিয়ে এই শহরে হাজির হন খুদা বক্স ও তাঁর ছেলে নবি বক্স। কলকাতা চিনতে শুরু করল এক চড়া মিষ্টি গন্ধের সভ্যতাকে।  সাজপোশাকের ওপর কয়েক ফোঁটা আতর ছড়ানো হয়ে উঠল শৌখিনতার নতুন প্রতীক। বনেদি বড়লোক-সহ অনেক মধ্যবিত্ত বাড়িতেও আতরের আদর ছিল। পরে অবশ্য এই সমাদর ফিকে হয়েছে অনেকটাই।
মরশুম অনুযায়ী এখনও কিছু আতরের চাহিদা বাড়ে। যেমন শীতে শামামা, হিনা, মুস্কের গন্ধে মাতোয়ারা হতে চান আতরপ্রেমীরা। আবার গরমে জুঁই, গোলাপ, রজনীগন্ধার চাহিদা তুঙ্গে। পাটের খসে আতর মেশানো জল আলাদা করে রুম ফ্রেশনারের কাজ করত এক সময়। এখন সেই বিলাসেও অনেকটা দাঁড়ি টেনেছেন গন্ধবিলাসীরা। তবে ঈদ, দুর্গাপুজো, ইসলাম ধর্মাবলম্বীদের নিকাহ, বনেদি বিয়েবাড়িতে এখনও আতরের চল রয়েছে। আতরের মধ্যে অন্যতম জনপ্রিয় শামামা, উদ ও সাবা আতর। ভারতীয় মিষ্টি গন্ধের নানা মশলার সংমিশ্রণে তৈরি হয় শামামা আতর। অগরু গাছ থেকে বিশেষ উপায়ে তৈরি হয় উদ। এই আতর বেশ খরচসাপেক্ষ ও দামি। কয়েক রকম খাঁটি আতর মিশিয়ে তৈরি হয় সাবা আতর। 
আতর ভালোবাসতেন রবীন্দ্রনাথ ঠাকুরও। জোড়াসাঁকো ঠাকুরবাড়ির হিসেবের খাতায় চোখ রাখলে গোলাপ ও জুঁইয়ের আতরের খরচ নজরে আসে। নেতাজি, চিত্তরঞ্জন দাশ, মৌলানা আবুল কালাম আজাদ আতরপ্রেমীদের তালিকা একসময় ছিল মণিমাণিক্যে ঠাসা। আজ সে জৌলুস হারিয়েছে ঠিকই। কিন্তু আতরশিল্পকে জ্যান্ত করে তুলতে অনলাইনে আতর বিক্রির সুযোগ করে নিতে চাইছেন সওকত, ইমরান, তাহেররা। চাইছেন সরকারি সহযোগিতাও। সরকারও পিছিয়ে নেই। আজকাল বিশ্ব বাংলার নানা বিপণিতে গোলাপ,জুঁই, অপ্সরা, চন্দন, ফিরদৌস, জান্নাতুলের মতো আতর বিক্রি হচ্ছে। তবে সেই ভরসার হাত ধরে গন্ধবিলাসীদের মনে আতরপ্রেম আবারও মাথাচাড়া দিয়ে ওঠে কি না এখন সেটাই প্রশ্ন। 
মনীষা মুখোপাধ্যায়

9th     January,   2021
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ