বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিশেষ নিবন্ধ
 

ভয় থেকেই কি সিআইডি তদন্তে বাধা
তন্ময় মল্লিক

‘এমন সুযোগ আর আসবে না কোনো দিন/ বাছবাছাই না করে হাতের কাছে যা পাস/ তাই দিয়ে পোঁটলাপুঁটলি বেঁধে নে হুট করে।/ বেরিয়ে পড়,/দেরি করলেই পস্তাতে হবে/’ অচিন্ত্যকুমার সেনগুপ্তের ‘উদ্বাস্তু’ কবিতার ভূষণ পাল এভাবেই গোটা পরিবারটাকে নাড়িয়ে দিয়েছিলেন। কারণ তাঁর গ্রাম ছাড়ার বড় তাড়া ছিল। কিন্তু বিজেপির? তাদের কীসের এত তাড়া? হেমন্ত সোরেনের জেএমএম-কংগ্রেসের জোট সরকারের বয়স দু’বছর। আর মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয়বারের সরকার সবে এক বছর পেরল। 
তাও তাদের ভাঙার জন্য কেন এত ছটফটানি? ২০২৪ সাল এগিয়ে আসছে। অগ্নিমূল্যে দগ্ধ হচ্ছে 
দেশবাসী। সেই জন্যই কি বাছবিচার না করেই পুঁটলিতে ভরার আয়োজন? প্রশ্নটা জোরালো হচ্ছে। অনেকে বলছেন, মহারাষ্ট্রের কায়দায় ঝাড়খণ্ডের দখল নিতে চাইছে বিজেপি। তাই ‘ঘোড়া’ কিনতে মরিয়া। তবে বায়নাপর্বেই পর্দা ফাঁস। তাই তাকে আড়ালের এত চেষ্টা। 
মহারাষ্ট্রের পর উত্তরাখণ্ড, ঝাড়খণ্ড, তারপর বাংলা। বিজেপি নেতৃত্বের এই হুঁশিয়ারিকে অনেকে রাজনৈতিক কৌশল মনে করেছিলেন। ভেবেছিলেন, ঝিমিয়ে পড়া বঙ্গ বিজেপিকে চাঙ্গা করার ‘নতুন টনিক’। কিন্তু লক্ষ লক্ষ টাকা সহ ঝাড়খণ্ডের তিন কংগ্রেস বিধায়ক ধরা পড়ায় এখন আর তা হুমকির পর্যায়ে নেই। বরং বলা ভালো, এটা বিজেপির গেমপ্ল্যান। কারণ ধৃতদের সঙ্গে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার গোপন বৈঠকের অভিযোগ উঠেছে। বৈঠকের উদ্দেশ্য স্পষ্ট হয়েছে ঝাড়খণ্ডের বিধায়ক কুমার মঙ্গলমের কথায়।
কুমার মঙ্গলম কেবল মৌখিক অভিযোগ করেই থামেননি। রাঁচির এক থানায় এফআইআর করে জানিয়েছেন, ঝাড়খণ্ড সরকারকে ফেলার জন্য বিধায়কপিছু ১০ কোটি টাকার অফার দিয়েছে বিজেপি। ১০জন কংগ্রেস বিধায়ক অসমের মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। কুমার মঙ্গলমের এই দাবি গুরুত্ব পাওয়ার কারণ বিজেপি নেতৃত্ব আগেই ঝাড়খণ্ড সরকার দখলের হুঁশিয়ারি দিয়েছিল। সেই অঙ্কেই সাজানো হচ্ছে ঘুঁটি।
বিধায়করা ধরা না পড়লে? কোনও একদিন কংগ্রেসের ও ঝাড়খণ্ড মুক্তি মোর্চার কিছু বিধায়ক হেমন্ত সোরেনের বিরুদ্ধে তোপ দাগতেন। তারপর একদিন তাঁরাও শিবসেনা নেতা একনাথ সিন্ধের মতো দলবল নিয়ে অসমের কোনও পাঁচ অথবা সাততারা হোটেলে উঠতেন। তাঁদের আশ্রয় এবং আতিথেয়তার ত্রুটি হতো না। কেননা হিমন্ত বিশ্বশর্মা সবর্দা বিরোধী দলের বিক্ষুব্ধ বিধায়ক ও সাংসদদের ‘অতিথি দেব ভবঃ’ জ্ঞানে আপ্যায়ন করেন। ‘অপারেশন মহারাষ্ট্র’ সফল হওয়ায় ভাঙাগড়ার খেলায় তাঁর বেশ নামডাক হয়েছে। তাঁর অপারেশন স্টাইল দেখে গেরুয়া শিবিরের অনেকেই বলছেন, আর কেউ নয়, হিমন্ত বিশ্বশর্মাই হলেন অমিত শাহের যোগ্য উত্তরসূরি।
কংগ্রেসের বিধায়করা টাকা সহ ধরা পড়ায় বিজেপির ‘অপারেশন ঝাড়খণ্ড’ কিঞ্চিৎ বাধাপ্রাপ্ত হয়েছে। তবে, হিমন্ত বিশ্বশর্মা হাল ছাড়বেন না। ঝাড়খণ্ড নরেন্দ্র মোদির হাতে তুলে দিতে না পারলে তাঁর দল ভাঙানোর ক্যারিশমা ধাক্কা খাবে। তাই কংগ্রেস বিধায়কদের সঙ্গে বৈঠকের কথা অস্বীকার করেননি। তবে, বেমক্কা ফেঁসে গিয়েছেন বুঝে বিজেপির ‘নয়া চাণক্য’ বিষয়টাকে হাল্কা করে দেওয়ার কৌশল নিয়েছেন। টেনে এনেছেন কংগ্রেসের সঙ্গে তাঁর ২২ বছরের সম্পর্কের ইতিহাস। বৈঠকের কথা প্রকারান্তরে মেনে নিলেও সরকার ভাঙার ষড়যন্ত্রের অভিযোগ অস্বীকার করেছেন।
এটাই তো হওয়া উচিত। মুখ্যমন্ত্রী পদমর্যাদার কোনও ব্যক্তিত্বের এ ধরনের কাজ শোভা পায় না। তাতে পদের গরিমা ক্ষুণ্ণ হয়। কিন্তু প্রশ্নটা উঠেছে তদন্তকারী সিআইডি অফিসারদের কাজ করতে বাধা দেওয়ায়। তদন্তকারী অফিসাররা ধৃতদের জেরা করে জেনেছেন, দিল্লির এক ব্যবসায়ী এই ডিলের মধ্যস্থতা করেছেন। ওই ব্যবসায়ী কার নির্দেশে এই কাজে নেমেছেন, সেটাই তদন্তকারীরা জানতে চাইছেন। আর তাতেই বিজেপির আপত্তি। 
দিল্লি ও অসমে যাওয়া এরাজ্যের সিআইডির দু’টি টিমকে নানাভাবে হেনস্তা করেছে সিআইএসএফ ও বিজেপির পুলিস। বাধা দেওয়ার কারণ কী? অনেকে বলছেন, দিল্লির ওই ব্যবসায়ীকে ধরলেই সরকার ফেলার মাস্টার মাইন্ডের সন্ধান পাওয়া যাবে। কে বা কারা তাঁকে এজেন্ট হিসেবে নিয়োগ করেছে, সেটাও স্পষ্ট হয়ে যাবে। তাই দিল্লিতে যাওয়া সিআইডি অফিসারদের আটকে সুযোগ করে দেওয়া হল ‘পাখি’কে উড়ে যাওয়ার। 
অসমের কেসটা আরও মারাত্মক। বিমান বন্দরের সিসি টিভির ফুটেজ সংগ্রহে বাধা দেওয়ার পাশাপাশি অফিসারদের আটকে রাখার মারাত্মক অভিযোগ উঠেছে। কারণ সিআইডি দেখতে চাইছিল, কংগ্রেস বিধায়করা বিমান বন্দর থেকে অসম সরকারের গাড়িতে গিয়েছিলেন কি না! আর তাঁদের কেউ নিতে এসেছিলেন কি না! কিন্তু বিজেপি চাইছে না, সত্যিটা সামনে আসুক।
ধৃত কংগ্রেস বিধায়করাও প্রবল চাপে আছেন। কারণ সিআইডি ‘টাকা কাণ্ডে’ দ্রুত তথ্য প্রমাণ জোগাড় করছে। তাই তাঁরা সিআইডি তদন্ত থেকে মুক্তি পেতে চাইছেন। সিবিআই তদন্ত চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন। তাঁরা হয়তো মনে করছেন, সিবিআইয়ের হাতে কেসটা গেলে এসে যাবে ‘ওয়াশিং মেসিনে’ পরিষ্কার হওয়ার সুযোগ। তাঁদের এই পদক্ষেপ ও উৎকণ্ঠা বুঝিয়ে দিয়েছে, পেট না ভরলেও তাঁরা ‘জাত’ খুইয়ে বসে আছেন। তাই তাঁদের কাছে সিবিআই এখন অনেক নিরাপদ। 
কথায় বলে, সকাল দেখেই বোঝা যায়, দিনটা কেমন যাবে? বিধায়ক কাণ্ডে সিআইডি অফিসারদের তদন্তে বাধাদানে স্পষ্ট হয়েছে, গেরুয়া শিবির চাইছে না, সত্য উদ্ঘাটিত হোক। আগামী দিনে সিআইডিকে আরও বাধার সম্মুখীন হতে হবে। বঙ্গ বিজেপির সভাপতি সুকান্ত মজুমদারের কথায় মিলেছে তারই স্পষ্ট ইঙ্গিত। সংবাদমাধ্যমে বলেছেন, ‘রাজীব কুমারের বাড়িতে যাওয়ার সময় সিবিআইয়ের সঙ্গে কী ব্যবহার করা হয়েছিল? ওরা বলে খেলা হবে। কিন্তু খেলা তো একপাক্ষিক হয় না।’ সুকান্তবাবুর কথার অর্থ ভেঙে বলা নিষ্প্রয়োজন।
মহারাষ্ট্রের উদ্ধব থ্যাকারের সরকারকে ফেলার জন্য দু’বার চেষ্টা করেও বিজেপি ব্যর্থ হয়েছিল। ভোররাতে রাজ্যপালকে ঘুম থেকে তুলে সরকার গড়েও টিকিয়ে রাখতে পারেনি। তখন অনেকে ভেবেছিলেন, বিজেপি আর সরকার ফেলার চেষ্টা করবে না। অন্য দল হলে হয়তো আর ওই রাস্তায় 
যেত না। কিন্তু নরেন্দ্র মোদি-অমিত শাহের 
বিজেপির একটাই লক্ষ্য, ছলে-বলে-কৌশলে 
ক্ষমতা দখল। তারজন্য শিবসেনা বিধায়ক একনাথ সিন্ধের মুখ্যমন্ত্রিত্বের দাবি পর্যন্ত মেনে নিয়েছে। দেবেন্দ্র ফড়নবীশের বুক ফাটলেও বিজেপির 
মহারাষ্ট্র দখলের স্বপ্ন পূরণ হয়েছে। একেই বলে, দুধের স্বাদ ঘোলে মেটানো। 
‘মহারাষ্ট্র মডেল’কে সামনে রেখেই গেরুয়া শিবির দেশের অবিজেপি সরকারগুলির দখল নিতে চাইছে। তাই ঝাড়খণ্ড দখলের গেমপ্ল্যান ফাঁস হয়ে গিয়েছে মানেই হেমন্ত সোরেন সরকারের বিপদ কেটে গিয়েছে ভাবার কারণ নেই। কিছুদিন চুপচাপ থাকলেও বিজেপি হাল ছাড়বে না।
ঠাকুরের নামে মানতের পাঁঠা এককোপে বলি দেওয়াই নিয়ম। এক কোপে শিরচ্ছেদ না হলে 
চলতি কথায় তা হয়ে যায় ‘দাগি’। তখন আর সেটা ঠাকুরের বলির কাজে লাগে না। তাকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু ‘রাজনীতির ঘোড়া’ কখনও ‘দাগি’ হয় না। উল্টে গায়ে বিক্রয়যোগ্য ছাপ পড়ে গেলে দাম চড় চড় করে বেড়ে যায়। 
কেন্দ্রের বিজেপি সরকারের হাতে আছে সিবিআই, ইডি। আর আছে প্রচুর অর্থ। তার জেরে হয়তো একের পর এক সরকার ভেঙে দিতে পারবে বিজেপি, দখল করে নিতে পারবে রাজ্যও। কিন্তু মানুষের মন কি জিততে পারবে? পারবে না। কারণ বিজেপি শাসনে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অগ্নিমূল্যে পুড়ছে আম জনতা। তার থেকে রেহাই পাচ্ছে না শিশুরাও। যোগীরাজ্যের কনৌজের ছোট্ট কৃতী দুবের মনেও দাম বৃদ্ধির প্রভাব। তাই সে মোদিজির কাছে জানতে চেয়ে লিখেছে চিঠি, কেন বাড়ছে তার পেন্সিল, রাবার, ম্যাগির দাম? নিমেষে ভাইরাল হয়েছে সেই চিঠি।
মোদিজি, সিবিআই, ইডির ভয় দেখিয়ে নেতাদের চুপ করিয়ে দিতে পারবেন, কিন্তু ‘কৃতী’দের মুখ বন্ধ করতে পারবেন না। তাই কান পেতে কৃতীদের ‘মন কি বাত’ শোনার চেষ্টা করুন। তাহলেই টের পাবেন, আপনার ‘আচ্ছে দিনে’র রাজত্বে কত সুখে আছে দেশের মানুষ!

6th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ