বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অমৃতকথা
 

ভব

‘ভাগবত’ বলেন, “ঈশ্বর সকলের অভ্যন্তরে আছেন, এই জ্ঞানে বহু মান প্রদান করিয়া সকলকে প্রণাম করিবে।” এই মহান উপদেশের প্রতিধ্বনি করিয়া গৌড়ীয় বৈষ্ণবগণ বলেন, “জীবে সম্মান দিবে জানি কৃষ্ণ অধিষ্ঠান।” তৈত্তিরীয় উপনিষদে আছে, “মাতৃদেবো ভব, পিতৃদেবো ভব, আচার্যদেবো ভব, অতিথিদেবো ভব।” স্বামী বিবেকানন্দ আর একটু অগ্রসর হইয়া বলিয়াছেন, “দরিদ্রদেবো ভব, চণ্ডালদেবো ভব, মূর্খদেবো ভব।” এই সকল প্রমাণ দ্বারা নিঃসন্দেহে প্রতিপাদিত হয় যে, আত্মস্বরূপে প্রতিমাদিতে ঈশ্বর-পূজার ন্যায় জীবশ্রেষ্ঠ মানুষের মধ্যেও ভগবানের পূজা সমান ফলপ্রদ। মানুষের পূজার অর্থ—মানুষের শারীরিক ও মানসিক অভাব দূরীকরণদ্বারা তাহার আত্মরূপী নারায়ণের পূজা। এই পূজা অভিনব হইলেও বেদান্তবেদ্য আত্মার উপাসনার দিক দিয়া আধুনিক নয়।
ব্রহ্মস্বরূপ আত্মার সন্দর্শন হিন্দুর সকল সাধনার উদ্দেশ্য হইলেও প্রত্যেক সাধন-প্রণালী যেমন পৃথক্‌, নর-নারায়ণ-সেবারূপ আত্মোপাসনার পদ্ধতিও তেমন স্বতন্ত্র। যে আত্মরূপী নারায়ণ আমার দেহে বিরাজমান, তিনিই জগতের সকল নরনারীর দেহে অধিষ্ঠিত—এই অভেদাত্মক দৃঢ় বিশ্বাসমূলে অজ্ঞ দরিদ্র রুগ্ন অস্পৃশ্য প্রভৃতি রূপধারী নারায়ণকে পরম শ্রদ্ধা সহকারে জ্ঞানদান অন্নদান ঔষধদান সেবা-শুশ্রূষা ও অস্পৃশ্যতা-দূরীকরণ প্রভৃতি এই পূজার বিশেষত্ব। মূর্তি ঘট পট প্রভৃতিতে যেমন উপাস্যকে আত্মজ্ঞানে আন্তরিক ভক্তি-শ্রদ্ধা সহকারে যথাযোগ্য উপচারে পূজা না করিলে উহা ফলপ্রসূ হয় না, নর-নারায়ণ-পূজাতেও তেমন নরকে আপনার সহিত অভিন্নাত্মক নারায়ণজ্ঞানে পরম ভক্তি-শ্রদ্ধার সহিত যোগ্য উপচারে পূজা না করিলে উহা পণ্ডশ্রমে পর্যবসিত হইয়া থাকে। উভয় ক্ষেত্রেই আত্মরূপী দেব-ভাবের উপরই পূজার সাফল্য নির্ভর করে। স্বামী বিবেকানন্দ প্রবর্তিত নর-নারায়ণ-সেবা চিত্তশুদ্ধিবিধায়ক নিষ্কাম পরার্থ কর্মমাত্র নয়। পরন্তু জ্ঞান যোগ ভক্তি ও কর্মের অপূর্ব সামঞ্জস্য-সমন্বিত উপনিষৎ-সমর্থিত আত্মোপাসনারই একটি অভিনব পথ। ইহাতে জ্ঞানযোগীর ন্যায় নরকে নারায়ণ বলিয়া জানিতে, রাজযোগীর ন্যায় আত্মরূপী ঈশ্বরের প্রণিধান করিতে, ভক্তিযোগীর ন্যায় তাঁহার প্রতি পরম অনুরক্ত হইতে এবং নিষ্কাম নিঃস্বার্থ কর্মযোগীর ন্যায় তাঁহার সেবা করিতে হয়। এই জন্য এই সাধন-পদ্ধতি জ্ঞান যোগ ভক্তি ও কর্মের সমন্বয়ে আত্মোপাসনারূপে সাক্ষাৎ মুক্তিপ্রদ।
কেবল মুক্তিলাভের উপায়ের দিক দিয়াই নর-নারায়ণ-সেবা গৌরবান্বিত নয়, পরন্তু মানুষকে মানুষের নিকট মহিমার উচ্চ শিখরে অধিষ্ঠিত করার দিক দিয়াও ইহার মহত্ত্ব অসাধারণ। নর-নারায়ণবাদের মূলতত্ত্বই এই যে, মানুষ কেবল পঞ্চভূত-নির্মিত নশ্বর দেহধারী জীবমাত্র নয়, পরন্তু আত্মরূপে সে সচ্চিদানন্দ নারায়ণ—জীবরূপে শিব। শ্রীরামকৃষ্ণদেব বলিয়াছেন, “অবতার সিদ্ধপুরুষ ও জীবে শক্তি লইয়াই প্রভেদ।” প্রকৃতপক্ষে এক আত্মরূপী নারায়ণ সকলের মধ্যে সমভাবে বিদ্যমান। সুতরাং মানুষ মানুষের দয়ার পাত্র জীব নয়, পরন্তু পরম শ্রদ্ধার পাত্র শিব। জীব-ব্রহ্মবাদের এই মূল তত্ত্ব এতদিন জটিল দার্শনিকতার আবরণে আবৃত ছিল।
স্বামী সুন্দরানন্দের ‘যোগচতুষ্টয়’ থেকে

30th     May,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ