বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অমৃতকথা
 

মানসিক যন্ত্রণা

মানসিক যন্ত্রণায় প্রলেপ?
(একটি ব্যতিক্রমী উদাহরণ)
রোগ জ্বালা নয়, মানুষের কাছ থেকে পাওয়া মানসিক যন্ত্রণার হাত থেকে রক্ষা পেতে হলে কী করতে হবে? উত্তর: ঘটনাগুলিকে সহজভাবে নিতে হবে। চরম অপমানকেও হাসিমুখে বরণ করে ঘটনার মোড় ফিরিয়ে দিতে হবে। স্বামীজীর জীবনে এসব অনেক হয়েছে। ছোট ছোট ঘটনা তাঁকে কখনওই বিব্রত করতে পারেনি। অসম্ভব ক্ষিপ্রতায় তিনি মুখের উপর জবাব দিয়ে পরিবেশকে স্নিগ্ধ-মধুর করে দিতেন। সেসব অনেক ঘটনা আমাদের জানা। ঠিক কেমন জবাব দেওয়া যেতে পারে তার একটি নমুনা আমেরিকার রাষ্ট্রপতি আব্রাহাম লিঙ্কনের জীবন থেকে তুলে দিচ্ছি।
Abraham Lincoln আমেরিকার President হয়ে প্রথম তাঁর বক্তৃতা দিতে উঠেছেন। বক্তৃতা দিতে যাবেন ঠিক সেই সময়েই একজন ঈর্ষাকাতর, দাম্ভিক, অভিজাত শ্রেণির প্রতিনিধি দাঁড়িয়ে বললেন—ওহে লিঙ্কন, তুমি আজ President হয়েছ কিন্তু ভুলে যেও না তোমার বাবা আমাদের পরিবারের মুচি ছিল। আমাদের জুতো তৈরি করে দিত। এমন একটি সুখকর অনুষ্ঠানে আঁতে ঘা দিয়ে যাদের আনন্দ হয় তারা কেমনতর মানুষ? এসব মানুষ গর্বে অন্ধ। তারা এমন আচরণ আগেও করেছে, এখনও করে। কিন্তু আমরা যদি মুষড়ে পড়ি তবে এরা পেয়ে বসে। আমরা যদি সহযোগিতা না করি তবে ঘটনা উল্টে যাবেই। লিঙ্কন খুব সহজভাবেই এই সত্যটিকে গ্রহণ করলেন। এতটুকু বিচলিত হলেন না। বড় শক্ত ধাতুতে গড়া তিনি—কোন্‌ কুকুরকে কোন্‌ মুগুর দিয়ে কত জোরে আঘাত করতে হয় তা তিনি জানতেন। তিনি বললেন, মহাশয়, আমি জানি, খুব ভালো করেই জানি, আপনার বাড়ির সবারই জুতো তৈরি করতেন বাবা। শুধু আপনার বাড়িতে নয়, আপনার মত আরো সম্ভ্রান্ত পরিবারেই তিনি জুতো সরবরাহ করতেন। তার কারণ আপনারা আমার বাবার তৈরি জুতো পছন্দ করতেন, অন্য কেউ তাঁর মতো জুতো তৈরি করতে পারতেন না। তিনি প্রকৃতপক্ষে একজন সৃজনশীল মানুষ ছিলেন। তাঁর জুতো কেবল জুতোই ছিল না (His shoes were not just shoes), তিনি সমস্ত মনপ্রাণ ঢেলে জুতো তৈরি করতেন। আমি তাই জানি। আপনাকে প্রশ্ন করি, বাবার তৈরি জুতো নিয়ে আপনার কোনো complaint আছে? আপনাকে জানাই—বাবার কাছ থেকে আমি জুতো তৈরির মুন্সিয়ানা শিখেছি। আমার জুতো আমি নিজেই তৈরি করি। যদি আপনার কোনো complaint থাকে—বলুন, আমি আর এক জোড়া জুতো আপনাকে বানিয়ে দিই। আমি পারি, ভালোই পারি। কিন্তু আমি জানি বাবার তৈরি জুতো নিয়ে আজ পর্যন্ত কেউ কোনও complaint করেনি। তিনি সত্যিই genius ছিলেন এ-ব্যাপারে। আর ছিলেন একজন মহান কারিগর। আমি আমার বাবার জন্য গর্ববোধ করি।
সমগ্র Senate চমকে উঠল—ঘন ঘন হাততালি পড়ল। ধন্য ধন্য রব উঠল। দেশবাসী, পৃথিবীবাসী লিঙ্কনের উপস্থিত বুদ্ধির তারিফ করল। পিতৃভক্তির প্রশংসা করল, আত্মমর্যাদার প্রতিষ্ঠায় উল্লসিত নূতন অভিজাত বংশ যে প্রতিষ্ঠিত হতে চলেছে তার সম্ভাবনায় উচ্ছ্বসিত হয়ে উঠল। একটা যন্ত্রণাদায়ক ঘটনাকে কেমন সুচতুরভাবে সুখকর করে তুললেন লিঙ্কন। তিনি একটি শক্তিশালী দেশের President, তাঁকে এত সহজে অপদস্থ করা যায় না। তিনি হীনমনা, অন্তঃসারশূন্য অভিজাত শ্রেণীকে শাসন করার জন্যই যেন মুচির ঘরে জন্মেছিলেন। অন্যকে অপমান করার আগে দু-বার ভাবতে হয়—সে অপমান নিজের উপর বর্ষিত হলে কেমন লাগে। এভাবেই আমাদের পরিস্থিতি মোকাবিলা করতে শিখতে হয়। সব সময়ের জন্যই আমাদের আত্মসম্মান রক্ষার উপায় নিয়ে ভাবতে হয়, প্রস্তুত থাকতে হয়। এরই নাম সভ্যতা। স্বামীজীর কর্মযোগে নিজ নিজ কর্মক্ষেত্রে প্রত্যেকেই বড় এই শিরোনামে একটি অধ্যায় পাই। সেখানে তিনি স্পষ্ট বলেছেন—অতি সামান্য কর্মকেও ঘৃণা করা উচিত নয়।
স্বামী সুপর্ণানন্দের ‘সত্যের আনন্দরূপ’ থেকে

12th     May,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ