বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অমৃতকথা
 

দেশভ্রমণ

একজন জিজ্ঞাসা করলো: ‘মহারাজ, দেশভ্রমণে কি মনের সত্যকারের কিছু উন্নতি হয়?’ স্বামীজী মহারাজ: ‘হয় বৈকি। তবে সে’কথা তো আমি পূর্বেও অনেকবার বলেছি। গ্রন্থের পাতায় কাশীর বর্ণনা পড়া, আর গিয়ে নিজের চোখে কাশী দেখার অভিজ্ঞতা সঞ্চয় করা এক রকম কথা নয়। তেম্‌নি শাস্ত্রে ঈশ্বরের কথা পড়া ও নিজে ঈশ্বরকে দেখার মধ্যে আকাশ-পাতাল পার্থক্য। সংসারের সকল বিষয়ে প্রত্যক্ষ-অভিজ্ঞাতরই দাম বেশী। দেশভ্রমণে অনেক উপকার হয় বৈকী! তাছাড়া দেশভ্রমণে মনের বা চিত্তের প্রসারতা বাড়ে। একটা স্থানে মাটি কাম্‌ড়ে পড়ে থাকাটা মোটেই ক্ষতিকর নয়,—যদি তুমি ঈশ্বরকে লাভ করার জন্য সাধন-ভজন করো, কিংবা জ্ঞানলাভের জন্য বিদ্যানুশীলন করো। কিন্তু কেবলই বিচারবিহীন একটানা কাজের মধ্যে, কিংবা সংসারের নানান্‌ কাজের ভিতর ডুবে থাক্‌লে একটা স্থানে পড়ে থাকাটা ভাল নয়, তাতে মনে ময়লা জমে,—অর্থাৎ মন তাতে আড়ষ্ট হয়, মনের প্রসার হয় না। সংকীর্ণতা ও পরের দোষদৃষ্টিই মনের ময়লা। দেশভ্রমণে নানান্‌ লোকের ও নানান্‌ দেশের আচার-ব্যবহারের সঙ্গে চাক্ষুষ-পরিচয় হয়, আর তাই থেকে যে অভিজ্ঞতা হয় তাতে ক’রে মনের সংকীর্ণ ভাব কমে যায়। আবার তা’ একেবারে দূর হ’য়ে যায়,—যদি শ্রদ্ধা, ভক্তি ও ঈশ্বরের উপর বিশ্বাস ও অনুরাগ থাকে। কাজেই দেশভ্রমণ করা ভাল বৈকি।
তবে উদ্দেশ্যহীন দেশভ্রমণ ভাল নয়। অনেকে কাজ করে না—ঘুরে ঘুরে বেড়ায়, সেটা কিন্তু কাজে ফাঁকি দেওয়ারই ভাব। তবে ঈশ্বরের সৃষ্টি কত বিরাট, কত বিচিত্র—এটা প্রত্যক্ষ করাও কি কম ভাগ্যের কথা! এই পৃথিবী-ছাড়া ঈশ্বর তো আরও কত পৃথিবী সৃষ্টি করেছেনঃ চন্দ্র, সূর্য, গ্রহ-নক্ষত্র, অনন্ত আকাশমণ্ডল—কত কি। ঈশ্বরের অনন্ত সৃষ্টি! আবার অনন্ত সৃষ্টির অনন্ত রহস্য। বিজ্ঞানীরা বলেন: ‘Within the solar system is the sun, nine planets, 32 moons, 30,000 asteroids, 100 billion comets, innumerable dust specks and gas molecules’. তাই ভেবে দেখ কাণ্ডকারখানাটি কি!’
‘সূর্যের ডায়ামিটার (ব্যাস) কত জান?—৮,৬৪,০০০ মাইল, অর্থাৎ পৃথিবীর চাইতে ১০০ গুণ বড়। সূর্য ক্রমাগতই জ্বলছে,—অসংখ্য বছর ধ’রে, ধর—১০,০০০ লক্ষ বছর। ফ্রেড হয়েল (Fred Hoyle) তাঁর Astronomy-তে এ’সব সংবাদের বিবরণ দিয়েছেন।
‘গ্রহ-নক্ষত্রের কথা যদি বলো, তবে বিজ্ঞানীরা বলেন: ‘Our sun is but an average star among a spiral of 100,000,000,000 light years in diameter and 10,000 light year thick at the centre’.
স্বামী প্রজ্ঞানানন্দের ‘মন ও মানুষ’ (৩য় ভাগ) থেকে

13th     March,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ