বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অমৃতকথা
 

জীবন

আপনি কি মনে করেন যে, পারমার্থিক জীবন মানে ইচ্ছাকৃতভাবে দারিদ্র্য স্বীকার করে নেওয়া? আমি ঠিক জানি না।  একজন দারিদ্র্যগ্রস্ত মানুষ গভীরভাবে বিষয়াসক্ত হতে পারে, আর একজন ধনী মানুষ গভীরভাবে পারমার্থিক জীবনের প্রতি আসক্ত হতে পারে। পারমার্থিক জীবন দারিদ্র্য অথবা ঐশ্বর্য কোনটির ওপরেই নির্ভর করে না। পারমার্থিক জীবন এই সবের অতীত। দৃষ্টান্তস্বরূপ অর্জুনের কথা বিবেচনা করুন। অর্জুন ছিলেন রাজপুত্র, কিন্তু তা সত্ত্বেও তিনি ছিলেন ভগবানের শুদ্ধ ভক্ত। আর ভগবদ্‌গীতায় শ্রীকৃষ্ণ বলেছেন, এবং পরম্পরাপ্রাপ্তমিমং রাজর্ষয়ো বিদুঃ—“পরম্পরার ধারায় রাজর্ষিরা এই জ্ঞান প্রাপ্ত হয়ে ছিলেন।” অতীতে সমস্ত ঋষিতুল্য রাজারা এই পারমার্থিক বিজ্ঞান উপলব্ধি করেছিলেন। তাই পারমার্থিক জীবন কোনও রকম জাগতিক অবস্থার উপর নির্ভর করে না। মানুষের জড়-জাগতিক অবস্থা যে রকমই হোক না কেন—তিনি রাজা হতে পারেন অথবা ভিক্ষুক হতে পারেন—তবুও পারমার্থিক জীবন উপলব্ধি করতে পারেন। সাধারণত মানুষ জানে না পারমার্থিক জীবন বলতে কি বোঝায় এবং তাই তারা অনর্থক আমাদের সমালোচনা করে। আমি যদি আপনাকে জিজ্ঞাসা করি পারমার্থিক জীবন বলতে কি বোঝায়, তা হলে আপনি কি উত্তর দেবেন?
আমি ঠিক জানি না।
যদিও আপনি জানেন না পারমার্থিক জীবন কি, তবুও “এটা এই” অথবা “ওটা ওই” বলে সমালোচনা করেন। কিন্তু প্রথমে আপনাকে জানতে হবে পারমার্থিক জীবন কি? পারমার্থিক জীবনের শুরু হয় যখন আপনি বুঝতে পারেন যে, আপনি আপনার দেহ নন। সেটিই হচ্ছে পারমার্থিক জীবনের প্রকৃত সূচনা। আপনার দেহের সঙ্গে আপনার আত্মার পার্থক্য উপলব্ধি করে আপনি জানতে পারেন যে, আপনি হচ্ছেন চিন্ময় আত্মা (অহং ব্রহ্মাস্মি)।
আপনি কি মনে করেন যে, এই জ্ঞান সকলেরই শিক্ষার অঙ্গ হওয়া উচিত?
হ্যাঁ। মানুষকে প্রথমে শেখাতে হবে তারা কে। তারা কি তাদের শরীর, না অন্য কিছু? সেটিই হচ্ছে শিক্ষার শুরু। এখন সকলেই শিখছে যে তারা হচ্ছে তাদের দেহ। যেহেতু একজন একটি আমেরিকান শরীর পেয়েছে, তাই সে মনে করছে, “আমি একজন আমেরিকান।” এটি অনেকটা “আমি একটি লাল শার্ট” বলে নিজেকে মনে করার মতো। যেহেতু আপনি একটি লাল শার্ট পরে রয়েছেন, তার অর্থ এই নয় যে, আপনি একটি লাল শার্ট। আপনি একজন মানুষ। তেমনই, এই শরীরটি হচ্ছে প্রকৃত ব্যক্তি আত্মার একটি শার্ট অথবা কোটের মতো। আমরা যদি নিজেদের কেবল আমাদের ‘শার্ট’ অথবা ‘কোট’ বলে মনে করি, তা হলে বুঝতে হবে আমাদের কোন পারমার্থিক জ্ঞান নেই।
আপনি কি মনে করেন যে, এই ধরনের শিক্ষা দেওয়া উচিত?
হ্যাঁ। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়—সর্বত্র এই ধরনের শিক্ষা দেওয়া উচিত। এই বিষয়ে বহু গ্রন্থাবলী রয়েছে—এক বিশাল জ্ঞানভাণ্ডার রয়েছে। এখন একমাত্র প্রয়োজন হচ্ছে যে, সমাজের নেতারা যেন এগিয়ে এসে এই আন্দোলনকে বোঝবার চেষ্টা করেন।
ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদের ‘আত্মজ্ঞান লাভের পন্থা’ থেকে

12th     September,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ