বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অমৃতকথা
 

ইন্দ্রিয়

শম ও দমসম্পন্ন, সর্বতোভাবে বিষয়গ্রহণে বিরত, সহিষ্ণু সন্ন্যাসী সমাধি-অনুষ্ঠানের দ্বারা নিজের সর্বাত্মভাব সর্বদা চিন্তা করিবেন। এই সর্বাত্মতা-চিন্তনের ফলে অবিদ্যা হইতে উৎপন্ন বিকল্পসমূহ অনায়াসে দূরীভূত করিয়া ব্রহ্মাকারে নিষ্ক্রিয় ও নির্বিকল্পরূপে সুখে অবস্থান করিবেন।
কর্ণ প্রভৃতি যে সকল বাহ্য ইন্দ্রিয়কে ‘আমার আমার’ বলিয়া মনে হয় সেই সকল বাহ্য ইন্দ্রিয় সমূহকে, অন্তঃকরণকে এবং অহংবোধকেও চৈতন্যস্বরূপ আত্মায় লয় করিয়া যাঁহারা সমাধিস্থ হইতে পারেন কেবল তাঁহারাই সংসারবন্ধন হইতে মুক্ত হন। অপর-যাঁহারা শাস্ত্র বা গুরুমুখে শ্রুত ব্রহ্মজ্ঞানের উপদেশের আবৃত্তিমাত্র করেন (কিন্তু যাঁহাদের অনুভূতি হয় নাই) তাঁহারা কখনই মুক্ত হন না।
বুদ্ধি প্রভৃতি উপাধির ভিন্নতাবশতঃ মানুষ নিজেকে বিভিন্ন সময়ে এবং বিভিন্ন অবস্থায় নানারূপে কল্পনা করিয়া থাকে। কিন্তু উপাধিসমূহের নিবৃত্তি হইলে সাধক নিজের শুদ্ধ-আত্মস্বরূপ অনুভব করেন সুতরাং বুদ্ধিমান সাধক উপাধিনাশের জন্য সর্বদা নির্বিকল্প সমাধিতে অবস্থান করিবেন।
সৎস্বরূপ-ব্রহ্মবিচারে তৎপর মানব একনিষ্ঠার ফলে অবশ্যই ব্রহ্মভাব প্রাপ্ত হন; কাচপোকার দ্বারা ধৃত তেলাপোকা যেমন কাচপোকার চিন্তা করিতে করিতে কাচপোকা হইয়া যায়।
কীট (তেলাপোকা) অন্য সকল কর্ম ও চিন্তা নিঃশেষে ত্যাগ করিয়া কাচপোকার চিন্তা করার ফলে কাচপোকাই হইয়া যায়। এই প্রকারে সমাধানশীল সাধক একনিষ্ঠার সহিত শুদ্ধব্রহ্মস্বরূপ ধ্যান করার ফলে স্বীয় শুদ্ধ-ব্রহ্মস্বরূপ উপলব্ধি করেন।
আত্মার যথার্থ স্বরূপ অত্যন্ত সূক্ষ্ম (দেহ অপেক্ষা বুদ্ধি প্রভৃতি সূক্ষ্ম; আত্মা বুদ্ধি প্রভৃতি হইতেও সূক্ষ্ম)। এই আত্মস্বরূপ স্থূলবুদ্ধি ব্যক্তিগণের (যাহারা দেহ ও ইন্দ্রিয়াদিতে এবং ইন্দ্রিয়ভোগ্য বিষয়ে আসক্ত তাহাদের) ধারণার অগম্য। চিত্তের একাগ্রতাসাধনের ফলে যাঁহাদের বুদ্ধি অত্যন্ত শুদ্ধ, সর্বতোভাবে বিষয়চিন্তা হইতে বিরত হইয়াছে সেই সকল মহামনা ব্যক্তি অত্যন্ত সূক্ষ্মবৃত্তির সহায়ে আত্মস্বরূপ উপলব্ধি করিতে সমর্থ হন।
অগ্নি ও ক্ষারের দ্বারা শোষিত হইলে সুবর্ণের মলিনতা দূরীভূত হয় এবং উহার স্বাভাবিক ঔজ্জ্বল্য ফিরিয়া আসে। এই প্রকারে, নিরন্তর ব্রহ্মস্বরূপ ধ্যানের ফলে মনের সত্ত্ব রজঃ ও তমোগুণস্বরূপ মলিনতা দূরীভূত হইলে মন-উপাধি-বিশিষ্ট জীব ব্রহ্মস্বরূপতা লাভ করে।
উক্ত প্রকারে নিরন্তর অভ্যাসের ফলে মন শুদ্ধ হইয়া যখন ব্রহ্মে লয় পায়, তখন অদ্বৈত-ব্রহ্মানন্দ-অনুভবের হেতু (বিষয়জ্ঞানবর্জিত) নির্বিকল্পসমাধি আপনা আপনি উপস্থিত হয়।
শঙ্করাচার্যের ‘বিবেকচূড়ামণি’ থেকে

25th     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ