বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অমৃতকথা
 

সীমাবদ্ধতার উপলব্ধি

খ্যাতি সবসময় উপভোগ্য নয়, অনেক সময়েই বরং বিড়ম্বনার কারণ। ভালো কাজ ধারাবাহিকভাবে করেই কেউ খ্যা঩তিমান হয়। তখন তাকে ঘিরে গড়ে ওঠে ভক্তগোষ্ঠী। বিপুল খ্যাতির অধিকারী একজন একটা সময় পর আর ব্যক্তিমাত্র থাকেন না, তাতে দেবত্ব আরোপ করে বসে ভক্তজনেরা। বিশ্বাসীর কাছে দেবতা অসীম শক্তিধর, পারেন না হেন কাজ নেই! এই বিশ্বাস থেকেই সাধারণ মানুষ রাজনৈতিক নেতা, মন্ত্রী থেকে চিত্রতারকা অনেকের কাছে গিয়ে হত্যে দেয়। ধরে নেয়, এঁরা ইচ্ছে করলেই তার বাসনা পূরণ হবে—বিচার করে দেখে না যে সব ব্যক্তিরই ক্ষমতা সীমিত। তাঁদের কাছ থেকে সব কাজ আদায় হয়ও না। কিন্তু তাঁরা কতটা অপারগ তা অনেক সময়ই খোলসা করেন না। বরং কেউ কেউ লম্বা-চওড়া প্রতিশ্রুতিই দিতে থাকেন। তাই জবাবদিহির কালে অনেকে ‘খেলাপি’ হিসেবে নিন্দিত হন। তাতেও হাল ছেড়ে দেয় না বিশ্বাসীরা। বার বার শূন্য হাতে ফিরেও আপ্তবাক্য—‘বিশ্বাসে মিলায় বস্তু’-তে ভরসা রাখে। এই ব্যাপারে ভারতের জুড়ি নেই। 
কথা঩টি সমানভাবে প্রযোজ্য কিছু সংস্থার ক্ষেত্রে। সর্বাগ্রে আসে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের নাম। ভারতীয় সমাজের পরতে পরতে অপরাধ আর দুর্নীতি। আন্তর্জাতিক মহল সম্যক অবগত। আমাদের মাথা সেই কবে থেকে হেঁট হয়ে আছে। আইনশৃঙ্খলা রক্ষার এক্তিয়ার সাধারণভাবে রাজ্য সরকারের। যেকোনও অন্যায় ও অপরাধের তদন্তের জন্য একজন নাগরিককে রাজ্য প্রশাসনের উপর প্রথম ভরসা রাখতে হয়। কিন্তু দুর্ভাগ্য এই যে, সংবিধান এবং যথেষ্ট আইনি বন্দোবস্ত থাকা সত্ত্বেও নিরপেক্ষ তদন্ত ও বিচার এই পোড়ার দেশে বহুলাংশেই সোনার পাথরবাটি মাত্র। সুবিচার বহুক্ষেত্রে রাজনৈতিক সঙ্কীর্ণতার যূপকাষ্ঠে বলিপ্রদত্ত। অল্পদিনেই তদন্তের বক্রপথ অনুসরণ এবং বিচারের শম্বুক গতি দেখে বহু বিচারপ্রার্থীই হতাশ হয়ে পড়েন। শেষমেশ রাজ্য পুলিস, এমনকী সিআইডির তদন্তে অনাস্থা প্রকাশ-সহ তাঁরা সিবিআই তদন্তের দাবিতে সরব হন। ভাবমূর্তি ক্ষুণ্ণ হওয়ার আশঙ্কায় কোনও রাজ্যই সাধারণ অপরাধের তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দিতে রাজি হয় না। তখন কিছু অভিযোগকারী আদালতের মাধ্যমে সিবিআই তদন্তের অনুমতি আদায় করে থাকেন। তদন্তভার রাজ্যের কাছ থেকে সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার প্রবণতা গত কয়েক দশকে লক্ষণীয়ভাবে বেড়েছে। এখানেই প্রশ্নের মুখে পড়েছে সিবিআইয়ের শ্রেষ্ঠত্ব। সাফল্যের তুলনামূলক খতিয়ান জানতে চায় দেশ। সেখানে পরিষ্কার যে রাজ্য পুলিস বা সিআইডির পাশে সিবিআই-কে কোনওভাবেই অতিরিক্ত উজ্জ্বল মনে হয় না। বরং বহুক্ষেত্রেই ম্রিয়মাণ দেখাচ্ছে সিবিআই-কে। পশ্চিমবঙ্গের ক্ষেত্রেই আমরা দেখেছি দুনিয়া জুড়ে হাঁকডাক ছেড়েও রবীন্দ্রনাথের নোবেল পদক চুরির তদন্তে এখনও পর্যন্ত অশ্বডিম্বের অধিক কিছুই প্রসব করতে পারেনি তারা। সারদা, নারদ-সহ বেশকিছু সাড়া জাগানো পুরনো মামলার দশাও উনিশ-বিশ। সাম্প্রতিক অতীতে ভোট-পরবর্তী হিংসা, গোরু-কয়লা পাচার থেকে শুরু করে শিক্ষা সংক্রান্ত দুর্নীতি, বগটুই, ঝালদা কাণ্ড, এমনকী তপন দত্ত হত্যা মামলাতেও তদন্তভার গিয়েছে সিবিআইয়ের কাছে। সব ক্ষেত্রে তারা জেরা করেছে তৃণমূল কংগ্রেসের একাধিক শীর্ষ নেতাকে। ২০১৪-র জুনের পর থেকে সিবিআইয়ের কলকাতা শাখায় মোট ৩০৩টি এফআইআর দায়ের হয়েছে। ভোট-পরবর্তী হিংসার ক্ষেত্রেই সংখ্যাটি অন্তত ৫০। দু’বছর আগে পর্যন্ত সিবিআইয়ের হাতে ন্যস্ত ১১১৭টি মামলার তদন্ত প্রক্রিয়া এখনও বাকি। বিভিন্ন আদালতে সিবিআইয়ের হাতে ন্যস্ত ৯৭৫৭টি মামলার বিচার শেষ হয়নি। এগুলির মধ্যে ৬৪৭৯টি দুর্নীতি সংক্রান্ত। ৮০ শতাংশই তিনবছরের বেশি পুরনো। এছাড়া জমে আছে ১০ বছরের বেশি পুরনো মামলা দুই সহস্রাধিক। সিবিআই ২০২০ সালে নতুন এফআইআর করেছে ৫৯৮টি। সংখ্যাটি এবছর আরও বেড়েছে। 
অবাক ব্যাপার এই যে, এখন সেই সিবিআই উল্টে আস্থা রাখল রাজ্য পুলিসের উপর। শিশু পাচারের মতো গুরুত্বপূর্ণ একটি মামলা হাতে নিতে নারাজ সিবিআই! সম্প্রতি কলকাতা হাইকোর্টে এমন দাবি করেছে তারা। সিবিআই তদন্তের দাবিতেই মামলাটি হয়েছিল। তারই শুনানিতে এসে এজলাসে দাঁড়িয়ে সিবিআইয়ের আইনজীবী বলেছেন, এই ঘটনায় রাজ্য পুলিসই তদন্ত করে সমাধানে পৌঁছতে সক্ষম। স্বভাবতই অবাক রাজ্যের আইনজীবী মহল। শেষ কবে এমন ঘটনা ঘটেছে? মাথা চুলকে হয়রান তাঁরা, উত্তর অধরা। এখন প্রশ্ন, কেন এই উলট-পুরাণ? বিশেষজ্ঞদের অনুমান, দেরিতে হলেও সিবিআই নিজের ওজন টের পেতে শুরু করেছে। বুঝতে পারছে, দেবত্ব আরোপ হলেই কেউ দেবতা হয়ে যায় না। যুক্তির রাজ্যে সকলেই সীমিত ক্ষমতার অধিকারী। তবে, দৃষ্টিভঙ্গির নিরপেক্ষতা এবং সৎসাহসের সঙ্গে এগলে সীমিত ক্ষমতার মধ্যেও মানুষের জন্য অনেক কাজ করা সম্ভব। সিবিআইকে সেই স্বাধীনতা দেবে কি কেন্দ্র কিংবা আপন মেরুদণ্ড নির্মাণের অনুশীলনে মনোনিবেশ করবে কি সিবিআই নিজেও?

2nd     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ