বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অমৃতকথা
 

আমি

কবে আমি বাহির হলেম তোমারি গান গেয়ে— সে তো আজকে নয়—সে আজকে নয়।
যদি আমার মধ্যে যা প্রকাশ হবে তা আমার মধ্যেই গুপ্ত থাকে— তাহলে আমার এই খোঁজা তো আজকের নয়। এ অনন্তকালের— যবে হ’তে আমি আপনাকে আমি বলে জেনেছি। আজকে সে খোঁজা স্পষ্ট হয়েছে বটে কিন্তু আমার মনে হয় যেন আমার সকল কাজকর্মে, বিরামে-ভোগে আমি একটি আশা নিয়েছিলেম—যা সাময়িক সমস্ত আশা-আকাঙ্ক্ষা হতে ভিন্ন প্রকৃতির—যা সকল পাওয়ার পরও জেগে থাকে—সব হারাবার পরও তেমনই জাগিয়ে রাখে। চেতনায় যা পেয়েছি আর পাইনি—ভাব আর অভাব— সবার পিছনে যেন আরও কিছু আছে—যা আমার পেতে হবে। যা কিছু পেয়েছি—তা যেন সেখান হ’তেই পেয়েছি আর যা কিছু হারিয়েছি তা যেন সেখানেই গিয়েছে। এইরকম একটি অতিপ্রাকৃত ভাব-পদার্থের অস্পষ্ট ধারণা আমার পূর্বেও ছিলো— শৈশবের প্রথম অবস্থা হ’তেই ছিলো— যেখান পর্যন্ত স্মৃতি আমায় নিয়ে যেতে পারে। আবার এমনও মনে হয় যেন জন্ম-জন্মান্তর ধরে— এমন কি আমার চেতনার প্রথম বিকাশের সময় হ’তে—যখন হয়তো আমি মানব-রূপ পাইনি—হয়তো বা বনস্পতি-রূপে ছিলেম—তখনও আমার সংবেদনার মধ্যে বেজে উঠেছে সেই পরমার্থের স্বর। গাছের পাতায় যখন প্রভাতের রোদ এসে পড়ে, তখন তার প্রাণে একটি সুখকর অনুভূতির বোধ হয়—আর তার সঙ্গেই হয় অস্পষ্টভাবে একটি সত্তার অনুভব—যা হলো এই অনুভূতির অধিষ্ঠান। এই অধিষ্ঠানটি না হলে চেতনায় কি করে বুঝবে—এটি পেলেম—ওটি পেলেম না। 
এটি পেলেম—এই বোধের পিছনে আছে, এটি না পেলেও পারতেম—অর্থাৎ এটির অভাব। আর এটি না হলেও হতো—এই অস্পষ্ট বোধটি একটি অতিপ্রাকৃত ভাব-পদার্থেরই বোধ-অপেক্ষিত। কোনো বস্তুর অভাববোধ হ’তে  হলে— সেইটি নেই এ কথা সত্য মনে করতে হয়। কিন্তু যা নেই তার সম্বন্ধে কোনো কথা কি  রূপে সত্য হ’তে পারে? সুতরাং তা’আছে আর এক ভাবে—তার অধিষ্ঠানের সঙ্গে অভিন্ন হয়ে। আবার দেখা যায় যে যখন তার বোধ আছে—তখন এও অস্পষ্টভাবে বোধ হয় যে, এই কথাটি  সত্য যে এই বস্তুটি আছে। কিন্তু এর পিছনে আছে এই বোধ যে এই কথাটি মিথ্যা নয়। কারণ আমাদের—লৌকিক জগতে সত্য-মিথ্যা বোধ বা ভাব-অভাব-বোধ—এরা পরস্পর অপেক্ষিত। কিন্তু যে-বস্তু আছে তার সম্বন্ধে এ কথাই বা কিরূপে ভাবা যায় এ মিথ্যা নয়? কারণ এ ভাবতে হলে—কল্পনা করতে হয় এ বস্তুটি আছে এ কথা মিথ্যা হতে পারতো। যা সত্য তা মিথ্যা হতেও পারতো। যদি তা না-হতে পারতো তো সত্য-মিথ্যার সার্থক বিভেদ ও সংজ্ঞাই সম্ভব হতো না! সুতরাং দেখতে পাই বস্তুটি বোধের পিছনে থাকে আর একটি ভাব-পদার্থের বোধ যা বস্তুটির পারমার্থিক রূপ। অর্থাৎ এই ফুলটি আছে— এই জ্ঞানটি হলেই—এটি যেন নেই এ জ্ঞানও হয় এবং একই ফুল কেমন করে থেকেও নেই এ ধাঁধার উত্তর হচ্ছে ফুলটির পারমার্থিক রূপ—যে রূপে ফুলটি বর্তমান পরিস্ফুটভাবে নেই অথচ তার সত্তা হারায়নি। 
প্রবাসজীবন চৌধুরী’র ‘ঈশ্বর-সন্ধানে’ থেকে

29th     June,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ