বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অমৃতকথা
 

অসার আশা ও গর্ব

মানুষ কিংবা সৃষ্ট কোনো বস্তুতে আস্থা রাখা মূঢ়তা। তুমি অন্যের সেবা করবে, লোকসমাজে দীন বলে পরিচিত হবে, তাতে কুণ্ঠিত হওয়ার কী আছে, যীশুখ্রীষ্টের প্রেমেই তুমি যদি উদ্বুদ্ধ হও? নিজের উপর আস্থা রেখো না, তোমার সকল আশার ভিত্তি হোন স্বয়ং পরমেশ্বর। সাধ্যানুসারে তোমার কর্তব্য পালন কর; ঈশ্বর তোমার সেই শুভ ইচ্ছা-কে আশীর্বাদ করবেন। নিজের অর্জিত জ্ঞানে কিংবা কোনো মানুষের চাতুর্যে বিশ্বাস করো না, বরং ঈশ্বরের করুণায় নিঃসংশয় হও: দীন-কে তিনি সাহায্য করেন, দমন করেন আত্মশ্লাঘায় স্ফীতবক্ষ-কে। থাকুক ঐশ্বর্য, থাকুক তোমার ধনী বন্ধুর দল, মোহিত হ’য়ো না সেই গর্বে; তোমার গরিমার আধার হোন ভগবান—যিনি সবই দেন, সর্বোপরি দেন নিজেকে। নিজ দেহের সৌষ্ঠব ও সৌন্দর্যে গর্ববোধ ক’রো না; সামান্য ব্যাধিতেই তার বিনাশ ও বিকৃতি অবধারিত। নিজের বুদ্ধি ও মেধায় আত্মশ্লাঘা ক’রে ঈশ্বরকে অসন্তুষ্ট ক’রো না। তিনিই তো তোমার স্বভাবগত যত সদ্‌গু঩ণের উত্‌স। পাছে অন্তর্যামী পরমেশ্বর তোমাকেই হেয়দৃষ্টিতে দেখেন, সেইজন্যে অন্যের চেয়ে শ্রেয়জ্ঞান ক’রো না নিজেকে। নিজের সত্‌ক঩র্মেও অহঙ্কৃত হ’য়ো না। মনে রেখো ঈশ্বরের বিচার মানুষের বিচার থেকে স্বতন্ত্র। মানুষের কাছে যা মনোহর তা প্রায়ই তাঁর অসম্তোষের উদ্রেক ক’রে থাকে। তোমার আছে কোনো গুণ? অপরের শ্রেয় গুণে বিশ্বাস কর তবে; তাতেই যথার্থ রক্ষিত হবে তোমার দীনধর্ম। তুমি নিজেকে সর্বমানুষের চেয়ে হীন জ্ঞান করলে তোমার কোনো ক্ষতি নেই; একজনেরও চেয়ে নিজেকে উত্‌কৃষ্ট বিবেচনা করা-ই তোমার পক্ষে নিতান্ত ক্ষতিকর। নির্বিঘ্ন শান্তি দীন ভক্তের চিরসঙ্গী; গর্বান্ধের হৃদয়ে ঈর্ষা ও অসন্তোষের অনাচার।
অতিঘনিষ্ঠতার বিপদ
সবার কাছে আত্ম-উন্মোচন অবিধেয়; প্রজ্ঞা ও ভগবদ্ভক্তের কাছেই তোমার মনোভাব ব্যক্ত কর। নাবালক ও অপরিচিতের সঙ্গে কদাচিত্‌ কালক্ষেপ করবে। ধনীর তোষণ ক’রো না; প্রভাবশালীর সকাশে উপস্থিত হ’য়ো না স্বেচ্ছায়। যারা দীন ও সরলমতি, ভক্তিশীল ও ধর্মপ্রাণ, তারাই যেন তোমার সঙ্গী হয়, আর যাতে আত্মোন্নতি, তা-ই হোক তোমার আলোচ্য বিষয়। কোনো রমণীর সঙ্গেই অন্তরঙ্গতা স্থাপন ক’রো না; বরং সাধারণ ভাবে সকল পুণ্যপ্রাণার হয়ে ভগবানের কাছে প্রার্থনা রাখ। শুধু ভগবান, শুধু তাঁরা দূতগণ—তাঁদেরই ঘনিষ্ঠ সান্নিধ্য কামনা কর তুমি, মনুষ্যসঙ্গ পরিহার কর। হৃদয় অবারিত থাক না সবার জন্যেই, তা ব’লে সবার সঙ্গেই অন্তরঙ্গতা করা যুক্তিযুক্ত নয়। মাঝে মাঝে দেখা যায়, একজন ব্যক্তি, অপরিচয়ের ব্যবধানে যে-খ্যাতির গরিমায় দীপ্তিমান, তারই সশরীর উপস্থিতি দৃষ্টিকে শুধু পীড়া দেয়। 
আবার, মাঝে মাঝে আমরা ভেবে থাকি, আমাদের সাহচর্য অপরের কাছে বুঝি-বা খুবই উপাদেয়; আসলে কিন্তু, নিজেদের তামসিক রূপটা তাদের নয়নগোচর ক’রে, আমরা তাদের বিতৃষ্ণা-ই জাগাই।
ফাদার দ্যতিয়েনের অনুবাদিত ‘খ্রীষ্টানুকরণ’ থেকে  

24th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ