বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অমৃতকথা
 

আশ্রয়

সঙ্ঘ, সঙ্ঘশক্তি ও সঙ্ঘনেতা,—এই তিনে এক ও একে তিন। সঙ্ঘশক্তি সঙ্ঘনেতারই শক্তি। আর সঙ্ঘনেতারই বিরাট স্বরূপ—এই সঙ্ঘ। এই তিনের এককে আশ্রয় করিলে অপর দুইকেও আশ্রয় করা হইল। এই তিনের একের প্রতি অবজ্ঞা, উপেক্ষা ও অবাধ্যতা—অপর দুয়ের প্রতি অবজ্ঞা, উপেক্ষা ও অবাধ্যতা। সম্মিলিত সঙ্ঘের আদেশ—সঙ্ঘনেতারই আদেশ। সঙ্ঘকে যিনি পূজা করেন,—তিনি সঙ্ঘনেতাকেই পূজা করেন এবং সঙ্ঘকে যিনি অমান্য করেন তিনি সঙ্ঘনেতাকেই অমান্য করিয়া থাকেন।
সঙ্ঘসাধনাই—যুগের সাধনা। সংহতিই উন্নতি ও অভ্যুদয়ের উপায় ও মহাশক্তির আবির্ভাবের যন্ত্র। কায়মনোবাক্যের দ্বারা—যে কোন উপায়ে যদি কেহ এই সঙ্ঘের মধ্যে বিদ্বেষ বা বিচ্ছেদ আনয়ন করে—তবে তাহার মস্তকে সমগ্র সঙ্ঘের জ্বলন্ত অভিশাপ নিপতিত হইবে; তাহার ইহকাল পরকালের যাবতীয় সুখশান্তি ও সুকৃতি বিনষ্ট হইবে। ত্যাগ ও তপস্যা, সংযম ও ইন্দ্রিয় নিগ্রহই সঙ্ঘের জীবনীশক্তি; বিলাসিতা ও ব্যসনই—সঙ্ঘের মৃত্যুবাণ। শরীর রক্ষার্থ নিতান্ত অপরিহার্য্য আহার্য্য, পরিধেয় এবং বিশ্রাম ভিন্ন ত্যাগীর পক্ষে অপ্রয়োজনীয় যাবতীয় বস্তু ও ভাব—এই বিলাসিতা ও ব্যসনের অন্তর্ভুক্ত। ক্ষুধারূপ ব্যাধির চিকিৎসা জন্য ঔষধ স্বরূপ নির্লোভচিত্তে আহার্য্য গ্রহণ এবং দেহরূপ দূষিত ক্ষতের আবরণ স্বরূপ সামান্য পরিধেয় বিলাসহীন চিত্তে ধারণ; ইহাই ত্যাগী সন্ন্যাসীর শাস্ত্রনির্দিষ্ট আদর্শ। ত্যাগ-সংযম-সত্য-ব্রহ্মচর্য্যই সঙ্ঘের আদর্শ, এই আদর্শকে প্রাণপণ শক্তিতে আশ্রয় করা এবং সঙ্ঘের উদ্দিষ্ট কর্ম্ম সম্পাদনে অকুণ্ঠিতভাবে প্রাণপাতের আকাঙ্ক্ষা—ইহাই সঙ্ঘের ঐক্যবন্ধনের ও অখণ্ডতা রক্ষার অদ্বিতীয় উপায়। “Expansion is life. Contraction is death.” “বিস্তারই জীবন, সঙ্কোচই মৃত্যু; ইহাই সঙ্ঘের মূলমন্ত্র।” আত্মনোমোক্ষার্থং জগদ্ধিতায় চ” সঙ্ঘের মহাবাণীর প্রচার ও সঙ্ঘনেতার মহাশক্তির সঞ্চার দ্বারা বিশ্বমানবকে মহামুক্তির পথে প্রবর্ত্তনের জন্য জগতের এক প্রান্ত হইতে অপর প্রান্ত পর্য্যন্ত অক্লান্ত অধ্যবসায় সহকারে পরিভ্রমণ—ইহাই সঙ্ঘের প্রকৃত জীবন,—এই কর্ত্তব্যের বিস্মৃতি বা শৈথিল্যই—সঙ্ঘের মহামৃত্যু। অবিরত অবিশ্রান্ত প্রচার যত দিন চলিবে তত দিনই সঙ্ঘ জীবিত থাকিবে। সেবাই সঙ্ঘের ধর্ম্ম, সেবাই সঙ্ঘের কর্ম্ম। সুতরাং, সকলকে সকল প্রকার সেবায় নিপুণ হইতে হইবে। কর্ত্তৃত্ব করিতে যাইও না;—যে সকলের সেবা করিতে প্রস্তুত সে-ই যথার্থ কর্ত্তৃত্ব করিবার উপযুক্ত। “শিরদার তো সরদার।” প্রভুত্ত্ব পরিত্যাগ কর, সকলের দাসত্ব ও সেবা বরণ কর,—ইহাই সকলের শ্রদ্ধা ও প্রীতি আকর্ষণের পন্থা। অধ্যক্ষগণের আজ্ঞাবহতা, পরস্পর প্রীতি ও শ্রদ্ধা, অকৃত্রিম বিনয় ও অসীম সহিষ্ণুতা—সর্ব্বোপরি উদারতা ও পবিত্রতা—ইহাই সঙ্ঘ-সন্তানগণের একান্ত কাম্য ও অশেষ কল্যাণপ্রদ গুণ। সঙ্ঘ-সন্তানগণের হৃদয়ে সর্ব্বদা এই ভাব থাকিবে যে—তিনি যখনই যে কার্য্য করেন তাহার মধ্য দিয়া সঙ্ঘনেতারই মহত্ত্ব প্রকাশিত হইবে। তিনি যেখানেই যান, যে অবস্থাতেই থাকুন—তিনি সঙ্ঘনেতারই প্রতিনিধি, তাহার মধ্য দিয়াই লোকে সঙ্ঘনেতাকে দর্শন ও মনন করিবে। সুতরাং, সঙ্ঘনেতার ভাব ও আদর্শ হইতে একচুল বিচ্যুত হইলে তিনি নিজ সর্ব্বনাশের সহিত সঙ্ঘের বিষম অনিষ্ট সাধন করিবেন। সঙ্ঘ-সন্তানগণের সাধনা—সঙ্ঘনেতার বিরাট ব্যক্তিত্বের মধ্যে স্ব স্ব ব্যক্তিত্ব ও ইচ্ছাকে নিঃশেষ ডুবাইয়া দিয়া—সকলে সমবেত ভাবে—এক মন, এক প্রাণ, এক চিন্তা, এক ভাবনা, এক সঙ্কল্প, এক মস্তিষ্ক—হইয়া যাওয়া।
সঙ্ঘের শুভাশুভ প্রত্যেক কর্ম্মের জন্য সঙ্ঘ সন্তানগণের প্রত্যেকে দায়ী। সুতরাং কোন ত্রুটি বা বিচ্যুতির জন্য অপরকে দায়ী করিতে না যাইয়া প্রত্যেকে নিজেকে অপরাধী ও দায়ী করিবেন এবং সংশোধনের জন্য চেষ্টা করিবেন। একে অপরের নামে গোপনে নিন্দা বা সমালোচনা করা—সঙ্ঘ-সন্তানগণের মধ্যে ভ্রাতৃবিচ্ছেদ আনয়নের প্রধান কারণ। কেহ যেন উহা না করে। যদি কোনো ভ্রাতার বিরুদ্ধে কিছু বলিবার থাকে ত একান্তে তাহাকেই বলিবে, অপরের সম্মুখে নহে।
‘শ্রীশ্রী সঙ্ঘ-গীতা’(১ম খণ্ড) ভারত সেবাশ্রম সঙ্ঘ থেকে

19th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ