বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অমৃতকথা
 

অহঙ্কারে অসুরগণের পতন

শুভদিনে দেবাসুরবাহিনী মহা উৎসাহে মন্দরগিরি উৎপাটনকরত ক্ষীরোদসাগরে লইয়া চলিলেন। কিন্তু হায়! কিছুদূর যাইতে না যাইতে তাঁহারা এমন ক্লান্ত হইয়া পড়িলেন যে, সাগর পর্যন্ত পর্বত বহন করা সম্ভব কিনা, সকলের মনে এই সন্দেহ উপস্থিত হইল। দেবরাজ লজ্জায় একেবারে ম্রিয়মান হইয়া গেলেন। দেবগণ কাতরভাবে শ্রীহরিকে স্মরণ করিতে লাগিলেন। সহসা বিশাল মেঘখণ্ডের ন্যায় আকাশে গরুড়ের আবির্ভাব হইল। তদুপরি জগন্নাথ শ্রীহরি রবিকর অপেক্ষা উজ্জ্বল আলোকে জগৎ উদ্ভাসিত করিয়া উপবিষ্ট। দেবগণ হর্ষে জয়ধ্বনি করিলেন।
এই জয়ধ্বনি চিরকাল অসুরহৃদয় কম্পিত করিয়াছে। আজ এই অসহ্য উজ্জ্বল জ্যেতিতে তাহারা অন্ধ, তদুপরি এ জয়ধ্বনিশ্রবণে অতিমাত্র ভীত হইয়া পলায়ন করিতে লাগিল। দেবগণ অতিকষ্টে তাহাদিগকে বুঝাইয়া শুঝাইয়া ফিরাইলেন। অসুরগণ ভীত দেখিয়া নারায়ণ তেজ সম্বরণ করিলেন এবং প্রসন্নমুখে দেবাসুরগণকে আশ্বাস দিলেন। তাঁহাদিগকে গিরিরহনে অসমর্থ দেখিয়া সামান্য মাটির ঢেলার ন্যায় মন্দরকে গরুড়ের পৃষ্টে তিনি স্বহস্তে তুলিয়া দিলেন; গরুড় তাহা সাগরের মধ্যস্থলে রাখিয়া আসিল। শ্রীহরির চিরভক্ত দেবগণ ও স্বার্থে ভক্ত অসুরগণ তাঁহার মধুর স্বভাব, মনোহর রূপদর্শনে আনন্দিত হইলেন। কোনও বিপদ উপস্থিত হইলে তাঁহাকে স্মরণ করিতে বলিয়া তিনি অন্তর্হিত হইলেন।
অমৃতপানের লোভে বাসুকী রজ্জুর ন্যায় মন্দরগিরিকে বেষ্টন করিয়া একদিকে লেজ ও একদিকে মাথা বাড়াইয়া দিলেন। এখন কাঁহারা সাপের লেজ ধরিয়া টানিবেন, কাঁহারা মাথার দিকে টানিবেন—এই লইয়া তর্ক আরম্ভ হইল। দেবগণ বলিলেন, “আমরা জ্যেষ্ঠ, আমরা সাপের মাথার দিকে ধরিব।” দৈত্যগণ বিজয়ী, কাজেই তাহারা লেজে হাত দিতে নারাজ। তখন বুদ্ধিমান ইন্দ্র অসুরদের দাবি মানিয়া লইয়া বাসুকীর লেজ ধরিতে গেলেন। বিবাদ সহজেই মিটিয়া গেল। অহঙ্কারে অসুরগণের পতনের আরম্ভ বুঝিয়া ইন্দ্র অন্তরে উৎসাহিত হইলেন। ‘হরি হরি’ ধ্বনি সহকারে মহা উৎসাহে মন্থন আরম্ভ হইল।
একটু টানাটানি করিতে না করিতেই বাসুকী দীর্ঘ নিঃশ্বাস ফেলিতে লাগিলেন; আর তাঁহার বিষাক্ত নিঃশ্বাসে অসুরগণ জ্বলিয়া যাইতে লাগিল। তাহারা মানের জন্য নিজে যাচিয়া বাসুকীর মাথায় ধরিয়াছে—কাজেই দেবগণকে কিছু বলিবার জো নাই; কেবল নিজেদের মধ্যে কলহ আরম্ভ করিল। কিন্তু দেবগণের নিকট একথা প্রকাশ পাইলেও লজ্জার বিষয়, তাই নীরবে এ কষ্ট সহিতে হইল।
ইন্দ্রদয়াল ভট্টাচার্যের ‘দশাবতার চরিত্র’ থেকে

16th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ