বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অমৃতকথা
 

মা দুর্গা দেবী

বেদ আমাদের আদি ধর্মগ্রন্থ। বেদের মূল কথা—ঈশ্বর এক ও অদ্বিতীয়। বেদের ঋষিরা উপলব্ধি করিয়াছিলেন—ঈশ্বর নিরাকার, সর্বব্যাপী ও সর্বশক্তিমান্। প্রকৃতির মধ্যে তাঁহারা পাইয়াছিলেন ঈশ্বরের নানা শক্তির পরিচয়। সেই সকল শক্তিই হইলেন বেদের দেবতা। ঋষিরা দেবতাদের নামকরণও করিলেন। যেমন, ঈশ্বরের যে শক্তিতে মেঘ-বৃষ্টি হয় ঋষিরা সেই শক্তির নাম রাখিলেন ইন্দ্র। এভাবে ইন্দ্র, বরুণ, বিষ্ণু, রুদ্র প্রভৃতি হইলেন বেদের দেবতা। বেদের দেবতাদের চেহারা ছিল না। ঋষিরা যজ্ঞ করিতেন এবং স্তব-স্তুতি করিয়া সেই যজ্ঞে দেবতাদের আহ্বান করিতেন। দেবতারাও অলক্ষ্যে উপস্থিত হইয়া ঋষিদের কল্যাণ সাধন করিতেন। দেবতারা সংখ্যায় অনেক, কিন্তু এক ঈশ্বরের বহু প্রকাশ। অনেক দিন পরে ঋষিদের কাছে আবার প্রতিভাত হইল—
“সত্যং শিবং সুন্দরং বিজ্ঞানমানন্দং ব্রহ্ম।”
ঈশ্বর ব্রহ্ম। তিনি সত্যস্বরূপ। মঙ্গলময় ও সকল সৌন্দর্যের আধার। তিনি জ্ঞানময় ও আনন্দস্বরূপ। ঋষিরা দ্রষ্টা। কিন্তু সাধারণ মানুষ তো আর ঋষি নয়। নিরাকারকে চিন্তা করিতে পারে না সে। তাই, নিরাকার ঈশ্বরের উপাসনা করিয়া ভক্ত তৃপ্ত হইলেন না।
ভক্ত চাহিলেন—উপাস্যকে চোখে চোখে রাখিতে, তাঁহার কাছে কাছে থাকিতে, তাঁহার পদতলে বসিয়া তাঁহাকে মনের কথা জানাইতে। তাই—
“চিন্ময়স্যাদ্বিতীয়স্য নিষ্কলস্যাশরীরিণঃ।
উপাসকানাং কার্যার্থং ব্রহ্মণো রূপকল্পনা।।”
অদ্বিতীয় নিরাকার ঈশ্বর রূপ গ্রহণ করিয়া ভক্তের মনোবাসনা পূর্ণ করিলেন। বেদে ঈশ্বর বলিয়াছেন—“একোঽহং বহু স্যাম্‌।” আমি এক। আমি বহু হইয়া থাকি। ভক্তবাঞ্ছাকল্পতরু ভগবান্‌ রূপ গ্রহণ করিলেন। ভক্তেরা নিজেদের রুচি অনুসারে তাঁহার ভিন্ন ভিন্ন নামকরণ করিলেন। পূজার সৃষ্টি হইল। ‘পূজা’ কথাটি দ্রাবিড়দের। ইহার অর্থ পুষ্পকর্ম। যেমন বৈদিক যজ্ঞকে বলা হইত পশুকর্ম। আর্য মনীষার প্রভাবে দ্রাবিড়ী ‘পূজা’ শব্দটি সংস্কৃতে স্থান পাইল। তখন ইহার অর্থ সম্প্রসারিত হইয়া দাঁড়াইল এই—ফুল বেলপাতা প্রভৃতি উপকরণ ও উপচার দ্বারা ভগবানের আরাধনা। পূজা আমাদের পৌরাণিক কৃত্য। পূজা বলিলে সাধারণতঃ মূর্তিপূজাকেই বুঝায়। মূর্তিপূজা অনন্ত অসীম ভগবানের প্রতীক উপাসনা। দুর্গাপূজাও মূর্তিপূজা—নিরাকার ঈশ্বরের সাকার উপাসনা। ঋগ্বেদে উল্লেখ আছে। পুরাণে হইয়াছে তাঁহার রূপায়ণ। জনকল্যাণের জন্য দুর্গাপূজা। দুর্গাপূজা হিন্দুর জাতীয় পূজা। জাতির ঐহিক ও পারত্রিক কল্যাণই দুর্গাপূজার লক্ষ্য। দুর্গাপ্রতিমার লক্ষ্মী ধনের, সরস্বতী জ্ঞানের, কার্ত্তিক বীরত্বের, গণেশ সাফল্যের প্রতীক। আর দুর্গার দশটি হাত ও দশটি প্রহরণ অপরিমেয় বলবীর্যের দ্যোতক।
‘শ্রীমহানামব্রত প্রবন্ধাবলী’(২য় খণ্ড) থেকে

4th     November,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021