বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অমৃতকথা
 

আত্মা

প্রশ্নঃ আত্মদীপ কি মহারাজ?
উত্তরঃ আত্মাকে দীপের মতো প্রকাশক বলে মনে কর। ‘আত্মদীপ ভব’ মানে তাই। নিজেকে জান কি?     অন্বেষণ করতে করতে নির্ণয় করবে তুমি কে! কোন অভিমান রেখো না।
প্রশ্নঃ মন ও আত্মা কি একই?
উত্তরঃ মন হচ্ছে জড়, আত্মার শক্তি নিয়ে কাজ করে। আত্মা থেকে চেতনা নেয়। মন পরিবর্তনশীল। আত্মা নিত্য, কোন পরিবর্তন নেই। আত্মা শুদ্ধ সত্তা।
প্রশ্নঃ গীতায় বলছে—আত্মা কখনও বন্ধু কখনও শত্রু, কেন?
উত্তরঃ যেখানে বন্ধু বা শত্রু হচ্ছে, সেখানে আত্মার ওপরে বন্ধুত্ব বা শত্রুত্ব আরোপিত হচ্ছে। বলছে, যে আত্মা বন্ধন সৃষ্টি করে সেই আত্মা শত্রু, যে আত্মা মুক্ত করে সেই আত্মা নিত্য।
প্রশ্নঃ মন ভাল না থাকলে কাজ ভাল লাগে না কেন?
উত্তরঃ আত্ম-শক্তিতে মন কাজ করে। মনের পরিবর্তন হতে পারে কিন্তু আত্মা অপরিবর্তনশীল। যেমন সূর্যের আলো, এই আলো সব জায়গায় পড়ে।
প্রশ্নঃ ঘটের মধ্যে সূর্যের প্রতিবিম্ব বলতে কি বোঝায়?
উত্তরঃ তোমার ভিতরেও সেই আত্মারই প্রতিবিম্ব দেখা যায়। সত্যসূর্য হলে সেই রকমই ঔজ্জ্বল্য থাকে, তোমার তো তা হচ্ছে না, তাই তোমার মধ্যে সত্যসূর্য আবৃত অবস্থায় রয়েছে। তোমার ভিতরে যেমন আত্মা রয়েছে, তেমনি বিশ্বের ভিতরেও আত্মা আছে। সম্বন্ধ কি? তোমার আত্মাও বিশ্বের আত্মার প্রতিবিম্ব; জলের ভিতরে যেমন সূর্যের প্রতিবিম্ব। সূর্য তো সূর্যই, কেবল তার প্রকাশটা অন্য রকম।
প্রশ্নঃ জীবাত্মা আর পরমাত্মা কি?
উত্তরঃ যে জন্ম-মৃত্যুর ভিতর দিয়ে যাচ্ছে তাকে জীবাত্মা বলা হয়। পরমাত্মা জন্ম-মৃত্যুর ভিতর দিয়ে যায় না। সময় হলে জীবাত্মা পরমাত্মায় বিলীন হয়। যে জিনিস পূর্ণ তার গতায়াত হয় না। বড় ঘটের জল থেকে ছোট ঘটের জল আবরণ দ্বারা পৃথক করা আছে। ছোট ঘটের এই যে আবরণ তা ভেঙে ফেললে জল এক হয়ে গেল। ছোট ঘটের আবরণ ‘মিথ্যা’। তোমার শক্তিকে ভাল কাজে লাগাও।

স্বামী ভূতেশানন্দজীর ‘অমৃত সন্ধানের কথা’ থেকে

18th     October,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021