বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সম্পাদকীয়
 

পুড়েই চলছে দেশের মুখ

সাহস বাড়তে বাড়তে মানুষ দুঃসাহসী হয়ে ওঠে। কিছু দুঃসাহস হঠকারী হয়ে ওঠার প্ররোচনা দেয়। বহু ধর্ম, ভাষা ও সংস্কৃতির এক আশ্চর্য মিলনভূমিরই নাম ভারত। এই প্রাচীন সত্যটি ভুলিয়ে দেওয়ার প্রয়াসে সঙ্ঘ পরিবার আমদানি করেছে এক ‘হিন্দু’ ভারতের স্বপ্ন। সেটাকে সাকার করে তোলার প্রথম মহড়া রাম জন্মভূমিকে কেন্দ্র করে হয়েছিল বলেই আমরা জানি। কিন্তু ফলিত হিন্দুত্বের প্রশ্নে উত্তরপ্রদেশকে দশ গোল দিয়েছে কিন্তু গুজরাত। ২০১২-২২ সালের মধ্যে অনুষ্ঠিত তিন তিনটি বিধানসভা নির্বাচনে গুজরাত একজনও মুসলিম প্রার্থী দেয়নি। সেই স্পর্ধাই প্ররোচিত করে ইউপির বিজেপিকে, ২০২২-এর বিধানসভা ভোটে। যোগীরাজ্যের ৪০৩টি আসনের একটিতেও মুসিলম প্রার্থী দেয়নি পদ্মপার্টি। এই নষ্ট সংস্কৃতি কর্ণাটকও নকল করেছে সদ্যসমাপ্ত বিধানসভার ভোটে। অথচ এই তিন রাজ্যে জনসংখ্যার মধ্যে মুসলিম প্রায় ১০-২০ শতাংশ। আরএসএসের আদর্শে পরিচালিত বিজেপি গোরক্ষা, লাভ জিহাদ, ধর্মান্তরণ, হিজাব, রামনবমী ও হনুমান জয়ন্তী  পালন, টিপু সুলতান প্রভৃতি ইস্যুতে কিছু অবাঞ্ছিত বিতর্কের জন্ম দিয়েছে। কিছু স্থানে বিপজ্জনকও হয়ে ওঠে স্পর্শকাতর বিতর্কগুলি। সাম্প্রতিক অতীতে, হরিদ্বারসহ কয়েকটি স্থানের হিন্দুধর্মসভা সরাসরি ব্যবহৃত হয় একটি নির্দিষ্ট ধর্মাবলম্বীদের বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর উদ্দেশ্যে। কিন্তু এই প্রকৃত দেশদ্রোহীদের কাউকেই আইনের আওতায় আনা হয়নি। 
হয়তো এই কারণেই, ধর্মীয় অসহিষ্ণুতার চরম প্রকাশ আমরা দেখেছি কর্ণাটক বিধানসভার ভোটে—‘আমরা মুসলিম ভোট চাই না!’ ভাবা যায়, যে পার্টির প্রধানমন্ত্রী শতমুখে ‘সবকা সাথ সবকা বিকাশ’-এর গান গেয়ে চলেছেন, তারাই ভোটের ময়দানে নেমে বলছে এত বড় ‘এক্সক্লুশনের’ কথা! পৃথিবী যখন ভুবনগ্রাম হয়ে গিয়েছে, তখন এই ভয়াবহ দুর্গন্ধ লুকোবেন কোথায়? স্বাভাবিকভাবেই মোদির ভারত গণতান্ত্রিক দুনিয়ার সবিশেষ নিন্দার লক্ষ্য হয়ে উঠেছে। পশ্চিমা দেশগুলিতে ‘হিন্দুফোবিয়া’ নামে একটি নতুন শব্দ চর্চার মধ্যে উঠে এসেছে, যা হিন্দু সম্প্রদায়ের জন্য অত্যন্ত অমর্যাদার। অন্যদের চোখে হিন্দুদের সন্দেহের পাত্র করে তোলার দায় কি আরএসএসের নয়? কয়েকটি আন্তর্জাতিক রিপোর্টেও ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। মোদি জমানায় ধর্মীয় অসহিষ্ণুতা বৃদ্ধি নিয়ে তথ্যচিত্র নির্মাণের কারণে বিবিসির মতো আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংস্থাও ভারত সরকারের রোষের মুখে পড়েছে। ভারতেরও একাধিক সাংবাদিককে চড়া মূল্য চোকাতে হয়েছে এই বিষয়ে অনুসন্ধানী দৃষ্টি নিয়ে এগনোর কারণে। তার মধ্যে সবচেয়ে আলোচিত নাম কেরলের সাংবাদিক সিদ্দিক কাপ্পান। বিলকিস বানোকে গণধর্ষণের ঘটনায় অপরাধীদের অকালে মুক্তি, গোধরা-পরবর্তী একাধিক ঘটনায় অভিযুক্তদের অপরাধ আদালতে প্রমাণে ব্যর্থতা ইত্যাদির কথা ইতিমধ্যেই সারা দুনিয়ার নজর কেড়েছে। 
২০২২ কান্ট্রি রিপোর্টস অন হিউম্যান রাইটস প্র্যাকটিসেস মারফত যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন যত ক্ষোভ উগরে দিয়েছিল, তার ভিতরেও ছিল ভারতে ধর্মীয় ও জাতিগত হিংসা বৃদ্ধির প্রসঙ্গ। এমন রিপোর্ট প্রকাশ করেই ক্ষান্ত হয়নি হোয়াইট হাউস, মোদি সরকারকে কিছু পরামর্শও দিয়েছিল। কিন্তু সেসব মোদির প্রশাসন যে পাত্তা দেয়নি তার প্রমাণ—যুক্তরাষ্ট্রের বিদেশ দপ্তর সোমবার আরও একটি রিপোর্টে ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে যথেষ্ট উদ্বেগ রয়েছে। আগামী মাসেই যুক্তরাষ্ট্র সফরে যাবেন মোদি। ঠিক তার আগে এই রিপোর্ট প্রকাশ করে হোয়াইট হাউস নয়াদিল্লির অস্বস্তি আরও বাড়িয়ে দিল। আন্তর্জাতিক মহলের ধারাবাহিক নিন্দা ও উদ্বেগের সামনে মোদি সরকার কুণ্ঠিত হওয়ার পরিবর্তে সংশ্লিষ্ট রিপোর্টগুলিকেই ‘একপেশে ও অবাস্তব’ বলে খারিজ করে দিয়েছে। কোনও সংশয় নেই যে, সরকারের এই ভূমিকা উগ্র হিন্দুত্বের কারবারিদেরই হাত শক্ত করছে। আমরা দেখছি, যোগীরাজ্যের বুলডোজার নীতিই আত্মস্থ করেছে দেবভূমি উত্তরাখণ্ড। সংক্রামিত হয়েছে মুসলিমদের তৈরি কিছু প্রাচীন সৌধের নীচে হিন্দুত্বের চিহ্ন খুঁজে বের করার ব্যাধি। বাবরি মসজিদ, জ্ঞানবাপী মসজিদের পর তাদের এবারের লক্ষ্য আগ্রার একটি মসজিদ! নরেন্দ্র মোদির ‘ইলেক্টোরাল অটোক্রেসি’রই সৌজন্যে ভারতীয় গণতন্ত্র আজ ভীষণ চাপের মধ্যে পড়ে গিয়েছে। এই অতল থেকে দেশকে টেনে তুলতেই হবে। না-পারলে অদূর ভবিষ্যতে ভারতকে চড়া মূল্য দিতে হতে পারে। আন্তর্জাতিক মহল, বিশেষ করে গণতান্ত্রিক দুনিয়া বিমুখ হলে ভারতের উন্নয়নের গতি বৃদ্ধির বদলে রুদ্ধই হবে। ধর্ম ধর্ম করে অতি বাড়াবাড়ি চলে যেসব দেশে তাদের দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিতে আগ্রহ হারায় সভ্য দেশগুলি। আজকের দিনে পাণ্ডববর্জিত হয়ে ওঠার বিপদ কতটা ভয়ঙ্কর হতে পারে, তা বুঝতে আফগানিস্তান, সিরিয়া, পাকিস্তান, উত্তর কোরিয়া প্রভৃতি নিন্দিত দেশগুলির দিকে তাকানোই যথেষ্ট।

18th     May,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ