বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সম্পাদকীয়
 

নীরবে হচ্ছে কাজের কাজ

২০২০ সালের এপ্রিল। নয়া বিশ্বত্রাসের একটাই নাম কোভিড ১৯ বা করোনা। আন্তর্জাতিক শ্রম সংগঠন (আইএলও) আশঙ্কা প্রকাশ করল যে, শুধু ২০২০-তেই বিশ্বজুড়ে আড়াই কোটি মানুষ চাকরি হারাবে। স্বভাবতই চওড়া ভাঁজ পড়ল ভারতবাসীর কপালে। কারণ, জনসংখ্যার বিচারে ভারত দ্বিতীয় বৃহত্তম দেশ। তার উপর উন্নয়নশীল ভারতে চাকরি-বাকরির অবস্থা নড়বড়ে। আইএলও-র পরবর্তী পর্যবেক্ষণ ছিল আরও ভয়ঙ্কর, মহামারীর কারণে ভারতের অসংগঠিত শ্রম ক্ষেত্রের ৪০ কোটি মানুষ আরও গরিব হয়ে যাবে। ২০২১-এর আগস্টে প্রকাশিত সংসদের শ্রম বিষয়ক স্ট্যান্ডিং কমিটির রিপোর্টে স্বীকার করা হয়, শ্রমিক শ্রেণির ৯০ শতাংশই অসংগঠিত ক্ষেত্রের ভরসায় জীবনধারণ করে। মহামারীকালে তারাই সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। জীবন-জীবিকার এই সঙ্কট থেকে গরিব মানুষকে বের করে আনার জন্য কেন্দ্র এবং রাজ্য সরকারগুলিকে স্ট্যান্ডিং কমিটি কয়েকটি সুপারিশ করেছিল। তার মধ্যে উল্লেখযোগ্য হল: শিল্প-ব্যবসার যতটুকু সুযোগ আছে তাতে উদ্যোগী নাগরিকদের উৎসাহ দিতে হবে। বিনিয়োগ আকর্ষণের চেষ্টা করতে হবে প্রথাগত উৎপাদন ক্ষেত্র এবং সম্ভাবনাময় শিল্পতালুকগুলিতে। সামাজিক সুরক্ষার দিকগুলি আরও মজবুত করতে হবে। অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের সম্পর্কে ডেটা বেস চাই। ভোকেশনাল ট্রেনিং বা হাতেকলমে শিক্ষার উপর জোর দিতে হবে। কেন্দ্র এবং রাজ্য সরকারগুলি কিছু পদক্ষেপ করেওছে। কিন্তু তা যে যথেষ্ট নয়, তার প্রমাণের জন্য গবেষণা নিষ্প্রয়োজন, আমাদের চারদিকে চোখ রাখেলই পর্যাপ্ত জ্বলন্ত দৃষ্টান্ত নজরে আসে। 
কৃষি ক্ষেত্রের বদান্যতায় গ্রামীণ বেকারত্ব কিছুটা কম বটে, কিন্তু শহুরে বেকারত্ব লকডাউন পরবর্তী বৎসরাধিককালেও উদ্বেগজনক রয়ে গিয়েছে। সংখ্যার বিচারে দেশে নারী-পুরুষ প্রায় সমান সমান। কাজের অধিকারেও আইনত কোনও বৈষম্য থাকার কথা নয়। তবু, বর্তমান পরিস্থিতিতে মহিলাদের বেকারত্ব পুরুষের তুলনায় অনেক বেড়েছে। স্ট্যান্ডিং কমিটির রিপোর্টেও এজন্য হতাশা ধরা পড়েছে। সংসদের এই গুরুত্বপূর্ণ কমিটি জানিয়েছে, সংগঠিত, অসংগঠিত দুই ক্ষেত্রেই মহিলাদের বেকারত্ব তীব্রতর হয়েছে। সমাধান হিসেবে কমিটি যেসব সুপারিশ করেছে, তার মধ্যে উল্লেখযোগ্য হল: সরকারি পণ্য সংগ্রহে মহিলাদের দ্বারা পরিচালিত সংস্থাগুলিকে অগ্রাধিকার দেওয়া হোক। আধুনিক প্রযুক্তি বিষয়ে মহিলাদের প্রশিক্ষণ দেওয়া জরুরি। মহিলাদের শিল্প-ব্যবসা বাণিজ্যে পুঁজির জোগান বৃদ্ধিতে যত্নবান হতে হবে। বিনিয়োগ বাড়াতে হবে চাইল্ডকেয়ার এবং ওই ধরনের পরিকাঠামো ক্ষেত্রে। সিএমআইই-র হিসেবে, গত মে মাসেও সারা দেশের শহরাঞ্চলে বেকারত্বের হার ছিল ১৪.৭২ শতাংশ। জুন থেকে কমতে কমতে সেপ্টেম্বরে সর্বনিম্ন হয়েছিল, অক্টোবর থেকে ফের ঊর্ধ্বগতি নিয়েছে বেকারত্বের হার। গত ডিসেম্বরে সারা দেশের আনএমপ্লয়মেন্ট রেট ছিল ৭.৯১ শতাংশ (শহরে ৯.৩০ শতাংশ এবং গ্রামাঞ্চলে ৭.২৮ শতাংশ)। 
সুখের কথা এই যে, এই সময়েও পশ্চিমবঙ্গে বেকারত্বের হার মোটামুটিভাবে নীচের দিকেই থাকছে। ডিসেম্বরেও জাতীয় গড়ের নীচে (৭.৩০ শতাংশ) ছিল। চলতি মাসের শেষে এই হারের আরও কিছুটা উন্নতি হবে বলেই অর্থনীতির পণ্ডিতরা আশা করেন। এই সাফল্য কোনও দৈবকৃপা নয়। এর জন্য রাজ্য সরকারকেই বিশেষ উদ্যোগ নিতে হয়েছে। তিনবারের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর দীর্ঘ অভিজ্ঞতা থেকে বুঝে গিয়েছেন, এই ইস্যুতে কেন্দ্রীয় সরকারের সঙ্গে যুদ্ধ ছায়ার সঙ্গে লড়াই করারই শামিল। গাত্রে ব্যথা আকর্ষণের এই অনাবশ্যক ‘ঐতিহ্য’ আগেভাগেই পরিহার করে তিনি বিকল্প উপায় খুঁজেছেন। প্রথমেই জোর দিয়েছেন, একশো দিনের কাজের প্রকল্পের পূর্ণ সদ্ব্যবহারের উপর। অতঃপর গুরুত্ব আরোপ করেছেন নানাভাবে মেয়েদের স্বনির্ভর করার উপর। ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প-ব্যবসার বিকাশকেই পাখির চোখ করেছে তাঁর সরকার। তাই বিশ্ব বাণিজ্য সম্মেলনের পাশে সমান উজ্জ্বল হয়ে উঠেছে রাজ্যজুড়ে আয়োজিত সিনার্জি। ক্ষমতালাভের প্রথম পাঁচ বছরেই ১০০ শতাংশ ক্ষেত্রে চালু করা হয়েছে ই-গভর্ন্যান্স। তার ফলে ইজ অব ডুয়িং বিজনেসের অধীনে বিনিয়োগের প্রাথমিক ছাড়পত্র লাভের প্রক্রিয়া ভীষণ সহজ সরল হয়ে গিয়েছে। গত অক্টোবরে রাজ্যের ১২৫টি পুরসভা এলাকায় শুরু হয় রিয়েল টাইম ট্রেড লাইসেন্স ইস্যুর ব্যবস্থা। আর এই প্রযুক্তিতে ভর করে মমতার রাজ্য মাত্র ১০০ দিনে ৪৮ হাজার ট্রেড লাইসেন্স ইস্যুর সর্বকালীন রেকর্ড গড়ে ফেলেছে। কর্মসংস্থান বা চাকরি হাওয়ায় হয় না। তার জন্য দরকার নতুন নতুন শিল্প-বাণিজ্য প্রতিষ্ঠা এবং তার দ্রুত বিকাশ। বাংলার সরকার সেই আসল কাজটাই করে চলেছে নীরবে। উন্নয়নের এই ধারা সরকার অব্যাহত রাখতে পারলে বাংলার সব শ্রেণির কর্মপ্রার্থীর সামনে সোনালি ভবিষ্যৎ আর রূপকথা নয়, নিখাদ এক বাস্তবই হয়ে উঠবে দ্রুত।

19th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ