বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সম্পাদকীয়
 

নারীর মর্যাদা নিয়ে
গেরুয়া খেলা

মানুষ ভাবে এক, আর হয় আর এক। ভাবা গিয়েছিল, ২০২২ সালটা সুখের হবে। কিন্তু বছরের শুরুটা কোথাও ভালো হয়নি। সত্যি মিথ্যে মিশিয়ে করোনার উৎকণ্ঠা কিছুটা হলেও রয়ে গিয়েছে। তবে, সবচেয়ে খারাপ সময় শুরু হয়েছে বোধহয় বিজেপির। ২০২১ সালটা শেষ হল মোদি সরকারের এক বিরাট পরাজয়ের ভিতর দিয়ে। তিন তিনটি কৃষি আইন প্রত্যাহার করে নিতে বাধ্য হলেন নরেন্দ্র মোদি। স্বাধীন ভারতের সবচেয়ে বড় একনায়ক নিজের মন্তব্যও ফিরিয়ে নিলেন। কৃষকদের ‘অন্নদাতা’-ই মানলেন তিনি অবশেষে। কেউ ভুলবে না, দেশের প্রধানমন্ত্রীই প্রতিবাদী কৃষকদের ‘আন্দোলনজীবী’ বলে তাচ্ছিল্য করেছিলেন। দেশদ্রোহী, খালিস্তানি প্রভৃতি বদনামও জুটেছিল কৃষকদের। জ্বালানি তেলের দাম, জিএসটি, ব্যাঙ্কের সুদ ইত্যাদি প্রশ্নেও সরকারের পদক্ষেপে আপসের সুর ধরা পড়ছে। এনডিএ শরিকদের কাছে বিজেপির দর ক্রমশ তলানিতে। মোদির হাত ছেড়ে তা গঙ্গাজলে ধুয়ে নেওয়ার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে। সুযোগ বুঝে জবাব দেওয়া আরম্ভ করেছেন দলের অভ্যন্তরেও কেউ কেউ। যেমন মন্ত্রী নীতিন গাদকারি একটি পুরনো নাম। সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী এবং বরুণ গান্ধী বহুদিন যাবৎ খ্যাতিমান। পঙ্‌঩ক্তিতে নয়া সংযোজন সত্যপাল মালিক। মোদি-শাহের বিশেষ আস্থাভাজন হিসেবে তিনি দীর্ঘদিন জম্মু ও কাশ্মীরে রাজ্যপালের দায়িত্ব সামলেছেন। আরএসএস এবং বিজেপির স্বপ্নের কার্যক্রমগুলি সুচারুরূপে রূপায়িত হয়েছে তাঁরই জমানায়। এহেন মালিক প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর মুখের উপর কিছু উচিত কথা শুনিয়ে দিয়েছেন। আর সেসব শোনানো হয়েছে কৃষক আন্দোলন ইস্যুতে সরকারের অমানবিক ভূমিকার নিন্দা করে। চীনের সঙ্গে সীমান্ত বিরোধ ইস্যুতেও ভারতের গরিমা ভূলুণ্ঠিত হচ্ছে। ‘মোদি হ্যায় তো মুমকিন হ্যায়’ দাবি কতটা ফোলানো-ফাঁপানো তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছেন জি জিন পিং। আফস্পার অপব্যবহার নিয়েও ল্যাজেগোবরে অবস্থা সরকারের। 
এ গেল জাতীয় প্রেক্ষিত। বাংলার মতো প্রান্তিক রাজ্যেও মুখ পুড়ল অবশেষে বিজেপির। ২০১৯ লোকসভার ভোটে বাংলায় বিজেপি আক্ষরিক অর্থেই আঙুল ফুলে কলাগাছ হয়েছিল। ভেবে বসেছিল ওটাই তাদের আসল চেহারা। অতএব আস্ফালন করেছিল, ‘দুশোর বেশি আসনে জিতে নবান্ন দখল করব।’ সারা দেশ জানত এ বস্তুটি হওয়ার নয়। শুধু বুঝতে চাননি দিলীপ ঘোষ কিংবা বিরাট স্বপ্ন বুকে নিয়ে গেরুয়া শিবিরে যোগ দেওয়া কাঁথির এক নেতা। অতএব ২০২১ বিধানসভা নির্বাচনের ফলাফল বেরতেই মুহুর্মুহু বুক ভাঙা আর্তনাদ বেরিয়ে এল ওই ক্যাম্প থেকে। ভোটের ফলাফল প্রকাশের আগেই মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট ঘোষণা করেন, করোনা পরিস্থিতিতে তাঁরা কোনও উৎসব করবেন না। পরাজিত শক্তির উপর আক্রমণ, প্রতিশোধ গ্রহণ, রাজনৈতিক হিংসার কোনও প্রশ্ন নেই। বরং মা-মাটি-মানুষের তৃতীয় সরকারও দল মত নির্বিশেষে সকলের হয়েই কাজ করার দৃষ্টান্ত স্থাপন করবে। বিজেপির পরাজয়ের গ্লানি অমনি যেন বহুবর্ধিত হয়ে উঠল। রাজভবনকে পাশে নিয়ে বঙ্গ বিজেপি রটাতে লাগল ভোট-পরবর্তী হিংসায় বাংলার মাটি নাকি লালে লাল হয়ে গিয়েছে! বাংলাজুড়ে কায়েম হয়েছে খুন, সন্ত্রাস আর ধর্ষণের রাজত্ব। বিজেপির নেতা-কর্মীরা ততক্ষণে ভুলে গিয়েছেন তাঁদের গর্বের ভূমির নাম উত্তরপ্রদেশ, ওরফে যোগীরাজ্য, ওরফে ‘রামরাজ্য’। খুন, ধর্ষণ, ভুয়ো এনকাউন্টার, সংখ্যালঘু আর বিরোধী রাজনীতি দুরমুশ করার প্রতিশব্দটি আপাতত যোগীর ইউপি! 
যাই হোক, পুলিস আর বিচারালয়ের দরজা সবার জন্যই খোলা। অতএব মনগড়া হলেও বহু মামলাও রুজু করা হয়েছে বিজেপির তরফে। বিরাট হাইপ তোলা ভোটে ভরাডুবির দায় আইনশৃঙ্খলার ঘাড়ে চাপাতে পিছনে কলকাঠি নেড়েছিল তাদের আইটি সেল ও পদ্মশ্রী নায়িকা। অভিযোগগুলি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীও একতরফা মমতার প্রশাসনের মুণ্ডপাত করেন, রাজভবনও বিপুল অশ্রু বিসর্জন করেছিল। কিন্তু, বিশেষ করে, ধর্ষণের বিষয়ে সিবিআই কলকাতা হাইকোর্টে যে অন্তর্বর্তী তদন্ত রিপোর্ট পেশ করেছে, তার সঙ্গে বিজেপির চিৎকার হল্লা আর্তনাদের সম্পর্ক বড়ই ক্ষীণ। প্রাথমিকভাবে ধর্ষণের ৬৪টি অভিযোগ উঠেছিল। কিন্তু মামলা দায়ের হয় শেষ পর্যন্ত ৩৯টি। তদন্ত করে কেন্দ্রীয় সংস্থা দেখছে, বেশিরভাগ অভিযোগই ভুয়ো! ফলে অন্তত ২১টি মামলার তদন্ত সিবিআই বন্ধই করে দিয়েছে। চারটি মামলার তদন্ত চলছে। বাকিগুলির ভবিষৎও তদন্তসাপেক্ষ। এই ঘটনায় বেজায় অস্বস্তিতে বিজেপি। পরিষ্কার যে শুধুমাত্র রাজনৈতিক ফায়দা তুলতেই পাইকারি হারে কাঁড়ি কাঁড়ি ধর্ষণের অভিযোগ তোলা হয়েছিল। বিজেপি নেতৃত্বের মুখপোড়া নিয়ে বাংলার মানুষ বিচলিত নয়। কিন্তু বাংলার মেয়েদের মান-মর্যাদা নিয়ে যে নোংরা খেলাটি হল, তার জবাব মোদির দলকে দিতে হবে। খুন ধর্ষণের বাইরে হিংসার আরও যেসব অভিযোগ রয়েছে, নিরপেক্ষ তদন্তের মাধ্যমে সেগুলিরও দ্রুত নিষ্পত্তি কাম্য।

5th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ