বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সম্পাদকীয়
 

চৈতন্যোদয়ের দিন

আজ নতুন খ্রিস্ট অব্দের প্রথম দিন। এই দিনের গুরুত্ব তাৎপর্য সবসময়ই আলাদা। শুরুটা সুন্দর হওয়া দরকার। অনেকের বিশ্বাস, তাহলে বাকিটা সেই ছন্দে গতিতে সম্পূর্ণ হয়ে যেতে পারে। তাই আমরা নতুন বছরকে বিশেষভাবে বরণ করে নিই। ফেলে আসা বছরের সমস্ত কলুষ মন থেকে বিদায় দিয়েই বর্ষবরণ করি আমরা। আমাদের প্রথম প্রার্থনা থাকে, সদ্য-পুরনো বছরের কোনও মন্দের পুনরাবৃত্তি হয় না যেন। তারপর নতুন বছরকে যতটা সম্ভব ভালোভাবে কাজে লাগাবার প্রতিজ্ঞা আমরা নিই। এই সূত্রে ব্যক্তি থেকে পরিবার, পরিবার থেকে সমাজ এবং দেশের ও সারা পৃথিবীর সুখ-সমৃদ্ধি বৃদ্ধি পাবে। প্রতিটি দিন আমাদের সবার জন্য একটি যুদ্ধ। সারা বছরের যুদ্ধের মধুর পরিসমাপ্তি ঘোষণার দিন হল বর্ষ শেষ। আবার নতুন প্রতিজ্ঞা নিয়ে নতুন যুদ্ধে অবতীর্ণ হওয়ার দিন হল নিউ ইয়ার।
কিন্তু এবারের দিনটিও একটু অন্যরকম। ২০২০, ২০২১—পর পর দুটি বছর একটি ভয়ানক যুদ্ধে জড়িয়ে গিয়েছি আমরা। দু-দুটি বছর শেষ হয়ে গেল, কিন্তু সেই যুদ্ধের সামনে যবনিকা টানা যায়নি। হিসেবের খাতার মতো যুদ্ধের বাকিটা ‘ক্যারি ফরওয়ার্ড’ হয়ে গিয়েছে ২০২২-এর ভিতর। বিশ্বব্যাপী এমন যুদ্ধের অভিজ্ঞতা শতবর্ষে প্রথম। কিন্তু এ এমন এক যুদ্ধ, যার সামনে মানবজাতির ‘জয়’ ছাড়া কোনও শর্ত নেই। বর্ষবরণে আমাদের একমাত্র প্রার্থনা—করোনা আমরা নির্মূল করে ছাড়ব, তা ভাইরাসটি যত রকম কৌশলী রূপ নিয়ে আমাদের রক্তচক্ষু দেখাক না কেন। গত দু’বছরের লড়াইতে করোনাকে অনেকাংশেই কাবু করে ফেলেছে মানুষ, সারা পৃথিবীতে। যেটুকু বাকি আছে, সেটুকুর জন্য কয়েক প্রকারের ভ্যাকসিন তৈরি করেছে নানা দেশ—এই ‘ওস্তাদের মার’-ই আমাদের সবচেয়ে বড় হাতিয়ার। ভালোই হয়েছে বয়স্কদের টিকাকরণের অগ্রগতি। ১৮ ঊর্ধ্বদেরও একাংশের টিকাকরণ চালু রয়েছে। তাদের থেকে ছোটদের একাংশের (১৫-১৮ বছর) টিকাকরণ শীঘ্রই (৩ জানুয়ারি) শুরু হবে। সব মিলিয়ে একটা জোরদার লড়াই জারি রয়েছে। কিন্তু তারই মধ্যে ওমিক্রন নামে নতুন এক তাণ্ডব শুরু হয়েছে। আফ্রিকা থেকে আসা এই স্ট্রেইন আমাদের ভারতকেও রক্তচক্ষু দেখাতে শুরু করেছে। বিপদটি গোচরে আসতেই সারা পৃথিবী সতর্ক হয়ে গিয়েছে। এদেশে প্রবেশ করেছে ব্রিটেনসহ দু-একটি দেশের বিমানযাত্রীদের মাধ্যমে। কলকাতা তথা পশ্চিমবঙ্গেও ওমিক্রন আক্রান্ত অল্প কয়েকজনের সন্ধান পাওয়া গিয়েছে। ওইসঙ্গে বেড়ে চলেছে করোনার পুরনো স্ট্রেইনের সংক্রমণ। হাত গুটিয়ে বসে নেই সরকার। রাজ্য সরকার পুরো দস্তুর সতর্ক ও সক্রিয়। রাজ্যের বিভিন্ন হাসপাতালে ৩২ হাজার বেড প্রস্তুত রেখেছে স্বাস্থ্যভবন। তাই বালিতে মুখ গুঁজে রেখে ঝড়কে উপেক্ষা করার বোকামি গোড়া থেকেই করেনি মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। প্রয়োজনে কড়াকড়ি করেছে। সুযোগমতো শিথিলও করা হয়েছে সেসব। প্রধান লক্ষ্য, রাজ্যের দশ কোটি মানুষের জীবন-জীবিকা স্বাভাবিক করে তোলা। এজন্য একাধিক প্রাকৃতিক বিপর্যয়ও মোকাবিলা করা হয়েছে যথেষ্ট মুন্সিয়ানার সঙ্গে। ধাপে ধাপে চালু করা হয়েছে বাস, রেল, মেট্রোরেল পরিষেবা। খুলেছে বাজার, শপিং মল, বিনোদন কেন্দ্র, ক্রীড়াক্ষেত্র। পড়ুয়াদের একাংশের সামনে খুলে গিয়েছে স্কুলসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দরজা। সামান্য কিছু ছাড়সহ নির্বাচন ও মেলা-উৎসবে, এমনকী দুর্গাপুজোর আয়োজনেও সম্মতি দেওয়া হয়েছে। 
সব মিলিয়ে কৃষির পাশাপাশি শিল্প উৎপাদন এবং পরিষেবা ক্ষেত্র জাতীয় উৎপাদনে উল্লেখযোগ্য অবদান রাখতে সমর্থ হয়েছে। বিপন্নপ্রায় সময়ে আর্থিক ক্ষেত্রকে চাঙ্গা করার এই অভিনব নীতির সৌজন্যেই কর্মসংস্থানে সারা দেশে নিজেকে দৃষ্টান্ত হিসেবে প্রতিষ্ঠিত করার গৌরব অর্জন করেছে মমতার বাংলা। তাঁর সরকারের তৎপরতায় এবারও বিজ্ঞান চেতনা, বস্তববোধ ও মানবিকতার যে মিশেল ধরা পড়েছে, তা যথাপূর্ব। তাই আমাদের নতুন বছরের প্রতিজ্ঞা হোক, করোনাকে সবরকমে নির্মূল করব আমরা, সবাই মিলে। উৎপাদন এবং অর্থনীতির চাকা স্বাভাবিক ও সচল রেখেই। তার জন্য পরীক্ষিত ভরসার নাম নাগরিক চেতনা। তার প্রধান উপাদান দুটি—স্বাস্থ্যবিধি মেনে চলা (মাস্ক ও স্যানিটাইজারের যথাযথ ব্যবহার ও দৈহিক দূরত্ববিধি মান্য করা) এবং সরকারি নির্দেশ মতো ভ্যাকসিন গ্রহণ। দেখতে হবে কেন্দ্র ও রাজ্য সরকারগুলির ভিতরে সমন্বয়ের বিন্দুমাত্র অভাব যেন না ঘটে। চেনা রাজনৈতিক সঙ্কীর্ণতা দূরে রাখতেই হবে। তাহলে এই দীর্ঘ লড়াইয়ের সামনে চিরদিনের জন্য যবনিক টেনে দিতে পারব আমরা। ‘তোমাদের চৈতন্য হোক’—ঠাকুর শ্রীরামকৃষ্ণের এই অফুরান আহ্বান আশীর্বাণীই আমাদের পাথেয় হোক আজকের এই পুণ্যদিনে। ২০২২ থেকে নিশ্চিতরূপে শুরু হবে নতুন এক উজ্জ্বল অধ্যায়—বাংলা, ভারত ও সারা পৃথিবীর জন্য।

1st     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ