বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সম্পাদকীয়
 

এক দিনের তৎপরতা!

তিনি যেন মধ্যযুগের কোনও রাজা। তাঁর ৭১ বছরের জন্মদিনে নরেন্দ্র মোদির বন্দনা করতে দিনভর পথে থাকলেন মন্ত্রী সান্ত্রি ভক্তরা। অন্যদিন যাঁদের টিকির সন্ধানও পাওয়া যায় না তাঁরাও গাছ লাগালেন, অনাথ শিশুদের খাওয়ালেন, পদযাত্রা হল, মোদির নাম লেখা রেশন ব্যাগ বিতরণও করা হল। তবে সবকিছুকে ছাপিয়ে গিয়েছে টিকাকরণ কর্মসূচি। গোটা দেশে ঝোড়ো ইনিংস খেলে শুক্রবার একদিনেই প্রায় আড়াই কোটি মানুষ করোনার ভ্যাকসিন নিলেন। অত্যুৎসাহী বিজেপি ঘোষণা করেছে, প্রশাসক হিসেবে তাঁদের এই ‘মহান’ নেতার গুণকীর্তন করতে আগামী কুড়ি দিন চলবে নানা কর্মসূচি। একবিংশ শতাব্দীতে কোনও প্রধানমন্ত্রীর জন্মদিন পালনে এমন ঘনঘটায় বহু সঙ্গত প্রশ্ন উঠে এসেছে। যার জবাব দেওয়ার দায় নিতে নারাজ প্রধানমন্ত্রী অথবা তাঁর সরকার। একদিনে এই রেকর্ড সংখ্যক টিকাকরণ নিঃসন্দেহে গর্ব করার বিষয়। সাফল্যও বটে। কিন্তু তাৎপর্যপূর্ণ হল, এক্ষেত্রেও চমক সৃষ্টির মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাবমূর্তি উজ্জ্বল করার যেভাবে চেষ্টা হল তা লজ্জাজনকই। বোঝা গেল মোদি জমানায় সার্বিকভাবে দেশের অধোগতি হলেও তাঁর সাফল্যের অসত্য প্রচারেই ডুবে থাকতে চাইছে গেরুয়া শিবির। আর তাই লাজলজ্জার মাথা খেয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য মুষ্টিবদ্ধ হাত তুলে উচ্ছ্বাস করে যে বক্তব্য রেখেছেন তা প্রকারান্তরে মোদি ভজনাই। কী বললেন তিনি? বলেছেন, টিকাকরণের এই সাফল্য সাধারণ মানুষ ও স্বাস্থ্যকর্মীদের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে জন্মদিনের উপহার। আবার দলের পক্ষ থেকেও টিকাকরণের ওই সংখ্যা নরেন্দ্র মোদির নেতৃত্বে নতুন ভারতের প্রতিফলন হিসেবে তুলে ধরা হল।
কিন্তু ঘটনা হল, জনসংখ্যার নিরিখে ভারতে টিকাকরণ কর্মসূচির গতি শ্লথ বলেই অভিযোগ রয়েছে। তথ্য ও পরিসংখ্যান বলছে, দেশে টিকাকরণ কর্মসূচিতে প্রথম থেকেই লেজেগোবরে অবস্থা কেন্দ্রের। সেই ব্যর্থতা ঢাকতে বিশেষ বিশেষ দিনকে বেছে নিয়ে রেকর্ড সংখ্যক টিকাদান করে সরকার সাফল্যের ঢাক পেটাচ্ছে। যেমন যোগ দিবসে দেশে রেকর্ড সংখ্যক টিকাপ্রদান হয়। তাকেও ছাপিয়ে গেল মোদির জন্মদিনে টিকাকরণ কর্মসূচি। অথচ করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় টিকাকরণ বিপর্যয় চরম পর্যায়ে পৌঁছায়। টিকার জন্য হাহাকার শুরু হয় রাজ্যগুলিতে। টিকাদানের পরিকাঠামো গড়তেই সার্বিক ব্যর্থতা ফুটে ওঠে। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্যই জানাচ্ছে, ১৩৫ কোটি জনসংখ্যার দেশে এ পর্যন্ত ৮০ কোটি মানুষ একটি ডোজ পেয়েছেন। এর মধ্যে দুটি ডোজই পেয়েছেন মাত্র ২০ কোটি মানুষ। প্রশ্ন হল, এই সংখ্যাটা কি যথেষ্ট আশাব্যঞ্জক? আগামী ডিসেম্বরের মধ্যে দেশের ১০০ কোটি মানুষকে অন্তত একটি ডোজ টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা ঘোষিত হয়েছে। প্রশ্ন হল, যখন দেশবাসীকে দুই ডোজ টিকা দেওয়ার ক্ষেত্রে ভারত অন্য অনেক দেশের থেকে ক্রমশই পিছিয়ে পড়ছে তখন মোদির জন্মদিনে শুক্রবার কীভাবে প্রায় আড়াই কোটি মানুষকে টিকা দিয়ে রেকর্ড গড়া সম্ভব হল? তাহলে কি রেকর্ড গড়ার উদ্দেশ্য নিয়েই টিকা মজুত করা হয়েছিল? আরও প্রশ্ন, এই রেকর্ড সংখ্যক টিকাকরণ সত্যি হলে এমন তৎপরতা কেন সপ্তাহের সাতদিনই দেখানো হয় না? এর উত্তর অবশ্য লুকিয়ে রয়েছে সরকারি তথ্যেই। স্বাস্থ্য মন্ত্রকই জানিয়েছে, গত সপ্তাহে দেশে গড়ে রোজ ৭৪ লক্ষ মানুষকে টিকা দেওয়া হয়েছে। একে এক কোটিতে নিয়ে যাওয়াই লক্ষ্য। এই তথ্য থেকেই পরিষ্কার, মোদির জন্মদিনে আড়াই কোটি টিকা দেওয়ার ব্যবস্থা করতে বিশেষ তৎপরতা দেখিয়েছে সরকার, যা অন্যদিন দেখায় না। এমন অভিযোগও উঠছে, প্রধানমন্ত্রীর জন্মদিনে টিকাদানে রেকর্ড করার জন্যই গত কয়েকদিনে এই কর্মসূচিতে ঢিলে দেওয়া হয়। বিহার, মধ্যপ্রদেশ, গুজরাত, কর্ণাটকের মতো যে সব রাজ্যে শুক্রবার সবচেয়ে বেশি টিকাকরণ হয়েছে, সেইসব রাজ্যে গত কয়েকদিনে টিকাকরণের হার ছিল নিম্নমুখী। সর্বোপরি শহরাঞ্চলে টিকাকরণের গতি বেশি হলেও গ্রামাঞ্চলে টিকাদানের হার মোটেই আশাব্যঞ্জক নয়। কোভিড ওয়ার্ল্ড ভ্যাকসিন ট্রাকারের তথ্য বলছে, জনসংখ্যার নিরিখে দুটি ডোজ দেওয়ার ক্ষেত্রে ভারত অন্যান্য দেশের তুলনায় অনেক পিছিয়ে। আন্তর্জাতিক ক্ষেত্রে তার অবস্থান মাত্র দু’মাসেই ৯২ থেকে পিছিয়ে ১১৩তম স্থানে চলে গেছে! সেই প্রেক্ষিতেই কি মোদির ভাবমূর্তি উদ্ধারে রেকর্ড টিকাদানের সাফল্যকে সামনে আনা হল?
এই মুহূর্তে ভারত সব অর্থেই ধুঁকছে। বেকারত্ব বেড়েছে, কলকারখানায় উৎপাদন ও শিল্পে বিনিয়োগ কমেছে। মূল্যবৃদ্ধি আকাশ ছুঁয়েছে। বিভিন্ন সমীক্ষাতেও মোদির জনপ্রিয়তায় ভাটার টান। তাই কি জন্মদিনকে উপলক্ষ করে টিকাকরণে সাফল্য দেখিয়ে ভাবমূর্তি মেরামতের চেষ্টা হল? মোদি মানেই তো চমক। রেকর্ড ভ্যাকসিন দেওয়ার চমক নিয়ে কটাক্ষও কম হচ্ছে না। সত্যিই যদি টিকাকরণে সেরার শিরোপা ভারতকে পেতে হয় তাহলে বিশেষ একটি দিনকে বেছে নিয়ে নয়, প্রতিদিনই রেকর্ড সংখ্যক টিকাপ্রদান করে অতি দ্রুত কাজ শেষ করতে হবে কেন্দ্রকে। না হলে সাফল্যের শত ঢাক পিটিয়েও বাহবা পাওয়া যাবে না।

19th     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ