বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সম্পাদকীয়
 

চ্যালেঞ্জ দিয়ে কৃষকের শপথ

বিতর্কিত তিনটি কৃষি আইন প্রত্যাহারের মূল দাবি তো রয়েইছে, সেইসঙ্গে উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডের মতো দুই বিজেপি শাসিত রাজ্যে আগামী বছরের বিধানসভা ভোটে গেরুয়া বাহিনীকে উচিত শিক্ষা দেওয়ার শপথ নিলেন আন্দোলনকারী কৃষকরা। এমনিতেই কৃষকদের ক্ষোভ প্রশমনে ব্যর্থ হওয়ার দরুন কেন্দ্র ব্যাকফুটে। তার উপর মহাপঞ্চায়েত থেকেই আন্দোলনকারী কৃষকদের চরম হুঁশিয়ারি সরকারকে আরও চাপে ফেলল। এর পাশাপাশি উত্তরপ্রদেশের বিজেপি সাংসদ বরুণ গান্ধীর একটি বিস্ফোরক ট্যুইট মোদি সরকারকে বেকায়দায় ফেলল ও অস্বস্তি বাড়াল। ট্যুইটে তিনি লিখেছেন, ‘কৃষকরা আমাদের রক্ত মাংস। সম্মান দিয়েই তাঁদের সঙ্গে পুনরায় সংযোগ স্থাপন করতে হবে। তাঁদের ব্যথা বুঝতে হবে। তাঁরা কী বলতে চাইছেন তা বুঝতে হবে।’ কিন্তু চোরা না শোনে ধর্মের কাহিনি। ন’মাসের বেশি সময় ধরে দেশে নয়া কৃষি আইনের প্রতিবাদে কৃষকদের আন্দোলন চলতে থাকলেও সরকারের গোঁয়ার্তুমিতে সমস্যা জিইয়ে রয়েছে। আর মোদি জমানায় অন্নদাতা কৃষকরা দুর্বিষহ পরিস্থিতিতে দিনযাপন করছেন। তবু কৃষক স্বার্থবিরোধী আইন প্রত্যাহারের পথে সরকার হাঁটেনি। সরকারের সদিচ্ছার অভাব বুঝতে পেরেই এবার আন্দোলনকারীরা মোদি-শাহের হৃদস্পন্দন বাড়িয়ে দিতে আগামী কর্মসূচিও ঘোষণা করে দিল। বোঝাই যাচ্ছে, কৌশল করে তাদের জব্দ করা সরকারের পক্ষে সহজ হবে না। কারণ দিল্লির সীমান্তে ন’মাস আগে শুরু হওয়া কৃষক আন্দোলন যত দিন যাচ্ছে ততই যেন ঝাঁঝ বাড়াচ্ছে। গরিব থেকে সম্পন্ন—সব শ্রেণির কৃষকই এই আন্দোলনে শামিল। দেশের প্রায় সব বিরোধী দলই আন্দোলনকারীদের দু’হাত তুলে সমর্থন করায় এই ইস্যুতে সরকার ক্রমশ কোণঠাসা হয়ে পড়ছে। যদিও প্রবল চাপে পড়ে তিনটি কৃষি আইন আপাতত কার্যকর করা স্থগিত রাখলেও এখনও আইন প্রত্যাহারে নারাজ কেন্দ্র। এই একগুঁয়ে মনোভাবের কারণেই এই ইস্যুতে একডজন বৈঠক হলেও সমাধান আজও অধরা। এর মাশুল সরকারকে দিতেই হবে। কারণ রাকেশ টিকায়েত থেকে হান্নান মোল্লারা পরিষ্কার জানিয়ে দিয়েছেন, আলোচনার জন্য কেন্দ্র যতবার ডাকবে, সেখানে তাঁরা যাবেন। কিন্তু তিনটি আইন প্রত্যাহার না করলে আন্দোলন চলবেই। ঝড়-বৃষ্টি-রোদ এবং পুলিসি দমনপীড়ন সত্ত্বেও মরিয়া কৃষকদের আন্দোলনের যেন উত্তরণ ঘটছে। যোগীরাজ্যের কৃষক জনসমাবেশে জনসমুদ্রের শপথ গ্রহণ অন্তত সে-কথাই জানান দিল। 
মোদি সরকারের ‘প্রকৃত স্বরূপ’ তুলে ধরতে দুটি বিজেপি শাসিত রাজ্যের নির্বাচনকে বেছে নিয়েছেন কৃষক আন্দোলনের নেতারা। মোদি সরকার কীভাবে একে একে ব্যাঙ্ক, রেল, বিমান, বিদ্যুতের মতো বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ক্ষেত্রকে বেচে দিতে পরিকল্পনা করছে, ভোটের রাজ্যে তা প্রচার করবেন তাঁরা। তৈরি করবেন বিজেপি বিরোধী জনমত। এমনিতেই উত্তরপ্রদেশে যোগী সরকার সুবিধাজনক পরিস্থিতিতে নেই। ওই সরকারের সীমাহীন ব্যর্থতা বিরোধীদের হাতে এখন বড় ইস্যু। এর উপর কৃষি আইনের বিরুদ্ধে জেলা থেকে ব্লক স্তর পর্যন্ত কৃষকরা সরব হলে যোগী-প্রশাসনের উপর চাপ আরও বাড়বে। সেটাকেই টার্গেট করে লখনউতে দু’দিন ধরে অনুষ্ঠিত হবে সংযুক্ত কিষান মোর্চার শীর্ষ বৈঠক। ২৭ সেপ্টেম্বর দেশজুড়ে ধর্মঘটেরও ডাক দিয়েছে মোর্চা। শুধু বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের দাবিই নয়, এবার কৃষক আন্দোলন বৃহত্তর রূপ নিতে চলেছে। মোদি সরকার যেভাবে দেশ চালাচ্ছে তার বিরুদ্ধেও প্রচার হবে, যা কৃষক আন্দোলনকে অন্য মাত্রা দেবে। বোঝাই যাচ্ছে, মোর্চার লক্ষ্য, বিজেপিকে জনবিচ্ছিন্ন করা। কৃষক আন্দোলন এবার তাদের নিজেদের মধ্যে সীমাবদ্ধ না থেকে বৃহত্তর রাজনীতির রূপ পেতে চলেছে।
সম্মিলিত জনরোষে যেকোনও শাসকেরই ভয়ের কারণ। ক্ষমতার দম্ভে স্বৈরাচারী শাসক প্রায়শ সে-কথা ভুলে যায়। কিন্তু সেই দম্ভ কোনও প্রতিবাদকেই আটকে রাখতে পারে না। এই ভারতে অতীতে বহু কৃষক আন্দোলন সংঘটিত হয়েছে। অন্নদাতারা ভয়ঙ্কর হয়ে  উঠলে কী করতে পারেন, ইতিহাস তার সাক্ষী। কৃষক বিক্ষোভে বেপরোয়াভাবে পুলিসের লাঠি চালনা বা সন্ত্রাসবাদী বলে দেগে দিলেও যে কৃষকদের জব্দ করা যাবে না তা এখনও হয়তো অনুধাবন করতে পারছেন না মোদি-অমিত শাহরা। এই আন্দোলনকে ছোট করে দেখার ফল তাঁদের ভুগতেই হবে। আর আন্দোলন আরও জোরদার হলে বিজেপির পায়ের তলার মাটিও সরবে। যার প্রভাব পড়বে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ডের আগামী ভোটে। ২০১৪-র লোকসভা ও ২০১৬ বিধানসভা ভোটে উত্তরপ্রদেশে জাঠ বনাম মুসলিম দ্বন্দ্বের কারণে যে সুফল বিজেপি ঘরে তুলেছিল এবার তাও অনুপস্থিত। রবিবার উত্তরপ্রদেশের মুজফফরনগরে কৃষক সমাবেশে ছিল তাদের ঐক্যের ছবি, মোদিকে নিশানা করে ছিল জাঠ নেতাদের স্লোগানও। তাই যোগীরাজ্যে কৃষকদের মহাপঞ্চায়েতই জানান দিল ২০২২-এ উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডের ভোটে জেতা বিজেপির পক্ষে মোটেই সহজ হবে না।

7th     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ