বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সম্পাদকীয়
 

নিদ্রামগ্ন সরকার

মঙ্গলবার, ১ জুন সারা দেশে করোনাতে নতুন সংক্রমণ নথিভুক্ত হয়েছে ১ লক্ষ ২৭ হাজার ৫১০ জনের। গত ৫৪ দিনের মধ্যে এটাই সর্বনিম্ন। আর এটা যোগ করলে সংক্রামিত মানুষের মোট সংখ্যা দাঁড়ায় ২ কোটি ৮১ লক্ষ ৭৫ হাজার ৪৪। ওইদিন করোনায় নতুন মৃত্যু নথিভুক্ত হয়েছে ২,৭৯৫ জনের। গত ৩৫ দিনের মধ্যে সর্বনিম্ন। তার ফলের দেশে করোনায় মৃতের সংখ্যা মোট দাঁড়িয়েছে ৩ লক্ষ ৩১ হাজার ৮৯৫। এই প্রসঙ্গে একটা সুখবর হল, ওইদিন ১৮ লক্ষ ৯৫ হাজার ৫২০ ছিল করোনা সক্রিয় কেসের সংখ্যা। এই গুরুত্বপূর্ণ সংখ্যাটা ২০ লক্ষের নীচে নামল ৪৩ দিনের মধ্যে সেদিনই প্রথমবার। এ আমাদের জন্য সত্যিই এক ভালোলাগার ছবি। কিন্তু এর মধ্যে আত্মতুষ্টির অবকাশ কিছুমাত্র নেই। করোনার ফার্স্ট ওয়েভের শেষদিকেও রুপোলি রেখার ঝলক আমাদের সামনে ভেসে উঠেছে। একবার নয়, একাধিকবার। কিন্তু অল্পদিনেই করোনা বুঝিয়ে দিয়েছে, সহজে পাততাড়ি গোটাবার বান্দা সে নয়। এবছরের গোড়াতেই ফিরে এসেছে ভীমরবে। চুপসে গিয়েছে মোদি সরকারের বাহু ফোলানো। বিশেষজ্ঞরা শুনিয়ে রেখেছেন, এরপর তৃতীয় ঢেউয়ের প্রবেশ শুধু সময়ের অপেক্ষা। আর সেটা কম বয়সিদের জন্য রীতিমতো রক্তচক্ষুই হতে চলেছে। সরকার এখনই তৎপর না-হলে চতুর্থ, পঞ্চম, … ঢেউও অনিবার্য হতে পারে। সরকারের কাছে যে তৎপরতা বিশেষজ্ঞরা কামনা করেন, সেটা হল সবার ভ্যাকসিনেশন। 
হেলথ ওয়ার্কার, ফ্রন্টলাইন ওয়ার্কার এবং ১৮ ঊর্ধ্ব সমস্ত নাগরিককে টিকা দেওয়া হবে বলে ভারত ঘোষণা করেছে। তাদের মোট সংখ্যা কত? ১০১ কোটি ৭০ লক্ষ। তাঁদের প্রত্যেকের দু’টো ডোজ প্রাপ্য। টিকাকরণ সম্পূর্ণ করতে হলে দরকার ২০৩ কোটি ৪০ লক্ষ ডোজ। ১৬ জানুয়ারি, ২০২১ তারিখে ভারতে টিকাকরণ শুরু হয়েছে। ৩১ মে পর্যন্ত ১৩৬ দিনে সব মিলিয়ে ২১ কোটি ৬০ লক্ষ ৪৬ হাজার ৬৩৮টা ডোজ দেওয়া হয়েছে। অর্থাৎ দু’টো ডোজের হিসেবে এখনও ১১ কোটি নাগরিকেরও টিকাকরণ সম্পূর্ণ হয়নি। শুধু একটা ডোজ পেয়েছেন ১৭ কোটি ১২ লক্ষ ১৬৬ জন। দু’টো ডোজের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে ৪ কোটি ৪৮ লক্ষ ৪৬ হাজার ৪৭২ জনের। অর্থাৎ জনসংখ্যার ১২ শতাংশের একটা ডোজ এবং মাত্র ৩ শতাংশের দু’টো ডোজ কমপ্লিট হয়েছে। আর যদি শুধু ডোজের প্রসঙ্গে আসা যায়, তবে পরিষ্কার যে ১ জুন, ২০২১ তারিখে ১৮১ কোটিরও বেশি ডোজ টিকাকরণ বাকি রয়েছে! সোমবার সরকার সুপ্রিম কোর্টে দাবি করেছে, আগামী ডিসেম্বরের মধ্যে সমস্ত পূর্ণবয়স্ক নাগরিকের টিকাকরণ তারা সম্পূর্ণ করবে। সরকারের দাবি ঠিক হলে ওইদিন হাতে থাকে আর সাকুল্যে ২১৪ দিন। টিকাকরণ নাকি তার ভিতরেই সম্পূর্ণ হবে। অর্থাৎ দৈনিক ৭০-৮০ লক্ষ ডোজ ভ্যাকসিন দেওয়া গেলেই সরকার কথা রাখতে পারবে। 
এই প্রসঙ্গে দেশ অবশ্যই জানতে চাইবে সরকারের এ-যাবৎকালের পারফর্ম্যান্সটা কী? টিকাকরণে ভারতের জন্য সেরা দিন গিয়েছে ৫ এপ্রিল, ২০২১। ওই একদিনে ৪৩ লক্ষাধিক ভ্যাকসিন দেওয়া হয়েছিল। প্রত্যাশা ছিল, ওই ফলকটাকে পিছনে রেখেই ভারত এই ব্যাপারে আরও দ্রুত এগবে। পরিতাপের বিষয়, এগনো দূরে থাক মোদির প্রশাসনের সৌজন্যে ওই উচ্চতাটাও ধরে রাখা সম্ভব হয়নি। সংখ্যার ওঠানামা অস্বাভাবিক কিছু নয়। তাই বলে ক্রমেই নীচে নেমে যেতে হবে! এখনও তো টিকাকরণের ছবিটা যথেষ্ট হতাশাজনক। স্বাস্থ্যমন্ত্রক সূত্র জানাচ্ছে, ৩১ মে সারা দেশে ২৭ লক্ষ ৮০ হাজার ৫৮ ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে। অর্থাৎ ছবিটা লক্ষ্যমাত্রা এবং ৫ এপ্রিলের মাইল ফলকের পাশে বড়ই ম্লান। তাই শীর্ষ আদালতের মতো জায়গায় কেন্দ্রের সর্বশেষ দাবির পর আম জনতারই লজ্জা লাগছে—সরকার সামান্য পাটিগণিতেও এত কাঁচা! না কি আদালতকে ছেলে ভোলানো ছড়া শেখাতে চাইছে তারা? টিকাকরণ নিয়ে মোদি সরকারের দিশাহীনতা, নীতিহীনতা দেশকে যুগপৎ বিপন্ন করছে এবং লজ্জায় ফেলে দিচ্ছে বিশ্বদরবারে। বিস্মিত শীর্ষ আদালত যথার্থই প্রশ্ন রেখেছে সরকার বাহাদুরের সামনে, ‘এই আপনাদের ভ্যাকসিন নীতি!’ আদালত এদিন সময়োচিত মন্তব্যও করেছে, ‘নিদ্রা ছেড়ে উঠুন। দেখুন দেশে কী হচ্ছে!’

2nd     June,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ