বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সম্পাদকীয়
 

ভ্যাকসিন ও অর্থনীতি 

নোট বাতিল, ত্রুটিপূর্ণ জিএসটি এবং করোনা মহামারী—এই তিন অশুভ যোগে ভারতের অর্থনীতি চারবছর যাবৎ উল্টো পথে হাঁটতে বাধ্য হয়েছে। আর্থিক বৃদ্ধির গতি প্রথম দিকে মন্থর ছিল। তারপর হয়েছে অতি মন্থর। লকডাউন এবং আনলক পর্বে বৃদ্ধির হার শূন্যের নীচে নেমে যায়। চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল-জুন, ২০২০-২১) দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদনের (জিডিপি) সংকোচন ২৩.৯ শতাংশে নেমে আসে। সংকোচনের হার তারপর অবশ্য কমতে থাকে। তবে, অর্থনীতির চাকা ঘুরে দাঁড়াতে অক্টোবর-ডিসেম্বর পর্যন্ত দেশকে অপেক্ষা করতে হয়েছে। এই পর্বে আর্থিক বৃদ্ধির হার সামান্য পজিটিভও (০.৪ শতাংশ) হয়েছে। গত ফেব্রুয়ারির গোড়ার দিকে প্রকাশিত হয় রিজার্ভ ব্যাঙ্কের মানিটারি পলিসি রিভিউ রিপোর্ট। ওই রিপোর্ট আশা প্রকাশ করেছে, আগামী অর্থবর্ষে (২০২১-২২) জিডিপি বৃদ্ধির হার ১০ শতাংশ ছাড়াবে। কেন্দ্রীয় নিয়ামক ব্যাঙ্কের এই প্রত্যাশার ভিত্তি হল আর্থিক বৃদ্ধির বর্তমান ইতিবাচক প্রবণতা। সব মিলিয়ে দেশের অর্থ-শিল্প-বাণিজ্য মহল ঘুরে দাঁড়াবার আশায় বুক বাঁধছে। অর্থনীতিকে এই জায়গায় তুলে আনার জন্য গোটা দেশকে কত ত্যাগ করতে হয়েছে, কী পরিমাণ দাম মেটাতে হয়েছে তা সকলে জানেন। কারণ চলমান ইতিহাসের এটাই সবচেয়ে বড় অধ্যায়। এই অধ্যায়ের কুশীলব দেশের প্রতিটি নাগরিক।
অর্থনীতির এই ইঙ্গিত অত্যন্ত শুভ এবং প্রার্থিত। কিন্তু এটা কি
খুব সহজে পাওয়া যাবে? মনে হয় না। বিশেষ করে করোনার মতো মহামারীর বিপদকে কুলোর বাতাস দিয়ে বিদায় করা যাবে না। গত দু’মাসে প্রকোপ কিছুটা কমে গিয়েছে মাত্র। এর সঙ্গে নির্মূল হওয়ার দূরতম সম্পর্কও নেই। বরং ইতিমধ্যেই দ্বিতীয় দফার তাণ্ডব লক্ষ করা যাচ্ছে আটটি রাজ্যে। তাই সকলের বিশেষভাবে সতর্ক থাকা প্রয়োজন। সেইমতো কেন্দ্রীয় নির্দেশিকাও জারি হয়েছে। কিন্তু ভয় করে আর সতর্ক থেকে তো শেষরক্ষা হবে না। আপাতত, এই যুদ্ধজয়ের শেষ অস্ত্র হল ভ্যাকসিন। এ নিয়ে বিতর্কের অবকাশ নেই। তাই স্বাস্থ্যবিধি পুরোমাত্রায় মেনে চলার পাশাপাশি সকলের জন্য ভ্যাকসিনের ব্যবস্থাও করতে হবে। ভারতের জন্য সুখবর হল, ভ্যাকসিন উৎপাদনে একটি অগ্রণী দেশ। কোভিড ভ্যাকসিনের ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। সবচেয়ে কার্যকরী অথচ সস্তার ভ্যাকসিন গণ হারে উৎপাদন করে ভারত তাক লাগিয়ে দিয়েছে। বহু দেশ আজ ভারতের মুখাপেক্ষী। ভারত আন্তরিকভাবেই তাদের পাশে দাঁড়িয়েছে। সেই দিক থেকে দেশের প্রতিটি নাগরিকের জন্য এ এক গর্বের মুহূর্ত।
এমন একটি দেশের নাগরিকদের সকলের টিকা পাওয়ার অধিকার রয়েছে। এই ব্যাপারে কেন্দ্রের আগ্রহের প্রমাণ রয়েছে ২০২১-২২ অর্থবর্ষের বাজেটে—করোনা ভ্যাকসিনের জন্য ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। অগ্রাধিকারের তালিকায় রাখা হয়েছে ২৭ কোটি নাগরিককে। তাঁদের মধ্যে ষাটোর্ধ্ব ১০ কোটি। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, গণটিকাকরণ কর্মসূচি মারফত আজ ১ মার্চ থেকে ষাটোর্ধ্ব নাগরিকদের বিনামূল্যে টিকা দেওয়া হবে। তবে ৪৫ বছরের ঊর্ধ্বে যেসব নাগরিক কিছু জটিল অসুখে ভুগছেন (কোমরবিড) তাঁরাও ভ্যাকসিন পাবেন। কিন্তু অগ্রাধিকারের তালিকাভুক্ত সকলকেও মোদি সরকার বিনামূল্যে ভ্যাকসিন দিতে পারবে না, এখনও পর্যন্ত এটাই খবর। সরকার জানিয়েছে, নির্দিষ্ট কিছু বেসরকারি হাসপাতাল মারফতও ভ্যাকসিন নেওয়া যাবে। কিন্তু তার খরচ নাগরিককেই বহন করতে হবে। কেন্দ্র জানিয়ে দিয়েছে, কোনও হাসপাতাল ডোজ পিছু আড়াইশো টাকার বেশি নিতে পারবে না। কেন্দ্রকেই দেখতে হবে, এটা যেন নিছক কথার কথা না হয়। ন্যায্যমূল্যে টিকাকরণের ব্যাপারটা প্রভাবশালী কিংবা কালোবাজারিদের দখলে চলে গেলে সেটা হবে বিরাট দুর্ভাগ্য। এই চেনা কালচার করোনা নির্মূল করার পথে বড় বাধা হয়ে দাঁড়াতে পারে। কেন্দ্র এবং রাজ্যকে যৌথভাবে এই দিকটা নিশ্চিত করতে হবে। সবচেয়ে ভালো হয়, সবার জন্যে বিনামূল্যে ভ্যাকসিনের ব্যবস্থা করতে পারলে। কারণ ভারতের অন্তত ৫০ কোটি নাগরিক বেশ গরিব। পরিবারের সবার জন্যে আড়াইশো টাকার একটি করে ডোজ কেনা তাঁদের পক্ষে সম্ভব হবে না। সেই দিক থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা অত্যন্ত মানবিক। তিনি ইতিমধ্যেই প্রতিশ্রুতি দিয়েছেন, পশ্চিমবঙ্গবাসীকে বিনামূল্যে ভ্যাকসিন দেবেন। রাজ্য সরকারি কোষাগার থেকে কিনেই তা দেওয়া হবে। কেন্দ্রের কাছ থেকে প্রয়োজনীয় ডোজ পেতে গত সপ্তাহে তিনি প্রধানমন্ত্রীকে চিঠিও দিয়েছেন। সমস্যাটা শুধু পশ্চিমবঙ্গের নয়, সারা দেশের। তাই নরেন্দ্র মোদির উচিত, বিশেষ অগ্রাধিকারের ভিত্তিতেই ভ্যাকসিন সমস্যার সম্পূর্ণ সুরাহা করা। এই ব্যাপারে যে-কোনও ধরনের গাফিলতি ও কার্পণ্যের মূল্য কিন্তু অত্যন্ত চড়া হয়ে যেতে পারে। সেই মূল্য মেটাতে হবে সমগ্র অর্থনীতিকে। অর্থনীতি যখন ঘুরে দাঁড়াচ্ছে তখন এই আশঙ্কা মিথ্যে প্রমাণের দায়িত্ব নিন প্রধানমন্ত্রী। 

1st     March,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ