বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সম্পাদকীয়
 

মড়ার উপর খাঁড়ার ঘা

রবিবার ছিল প্রেমের দিন। ভালোবাসার দিন। আপনজনকে ‘উপহার’ দেওয়ার দিন। সরকারের সবচেয়ে আপনজন হল জনতা জনার্দন। কারণ গণতান্ত্রিক দেশে জনগণই ভোটের মাধ্যমে ঠিক করে দেয় কারা সরকার চালাবে। কেন্দ্রে এখন জনগণের ভোটে নির্বাচিত বিজেপি নেতৃত্বাধীন সরকার। প্রেম দিবসে এই সরকারের দেওয়া এমন ‘উপহার’ পেলেন আম জনতা যাতে প্রাণ ওষ্ঠাগত হওয়ার উপক্রম। রান্নার গ্যাসের সিলিন্ডার পিছু দাম এক ধাক্কায় ৫০ টাকা বেড়ে ৮০০ ছুঁইছুঁই। বেড়েছে জ্বালানি তেলের দামও। দামের অঙ্কে কে কাকে টপকে যাবে তারই যেন প্রতিযোগিতা শুরু হয়েছে। জনগণের প্রতি সরকারের এই ‘ভালোবাসার’ দৌলতে গরিব মধ্যবিত্তের একেবারে প্রাণান্তকর অবস্থা! মোদি জমানায় দফায় দফায় বাড়ছে জ্বালানি তেল, গ্যাসের দাম। ফের এক প্রস্থ দামবৃদ্ধির ঘোষণা করেছে রাষ্ট্রায়ত্ত তেল গ্যাস সংস্থা। হেলদোল নেই সরকারের। এ যেন মানুষকে প্যাঁচে ফেলারই কৌশল।
জান অর্থাৎ জীবন, যান মানে যানবাহন। দু’টি ক্ষেত্রেই চরম আঘাত নেমে এসেছে বিজেপির শাসনে। যার প্রত্যক্ষ প্রভাব পড়ছে সাধারণ মানুষের জীবনযাত্রায়। পেট্রলের দাম সেঞ্চুরির দোরগোড়ায়। আর চলতি মাসেই তিন দফায় বাড়ল গ্যাসের দাম। এই জোড়াধাক্কা সইতে হচ্ছে গরিব মধ্যবিত্তকে। কেন্দ্রের তুঘলকি সিদ্ধান্তের জেরে অদ্ভুত অভিজ্ঞতার সম্মুখীনও হচ্ছেন তাঁরা। হয়তো সরকারি কোষাগার ভরানোর তাড়নায় শুরু হয়েছে মানুষের রান্না ঘরে হানা। সরকারও জানে, জ্বালানি তেলের দাম বাড়লে মূল্যবৃদ্ধি অনিবার্য। ঠিক তেমনই রান্নার গ্যাসের দাম বাড়লে গেরস্তের হেঁশেলে ওঠে ত্রাহি ত্রাহি রব। তবু দাম নিয়ন্ত্রণের কোনও উদ্যোগ নেই। এব্যাপারে কেন্দ্রের সরকারের কোনও মাথাব্যথা আছে বলেও মনে হয় না। উল্টে দামবৃদ্ধির প্রসঙ্গে ‘যুক্তি’র বদলে ‘অজুহাত’ খাড়া করতেই ব্যস্ত শাসক দলের ধামাধরারা। এর আগেও বিজেপি শাসনে মধ্যবিত্তের হেঁশেলে নানা ছলচাতুরির আশ্রয়ে কোপ বসেছে। চুপিসারে কমানো হয়েছে গ্যাসের ভর্তুকি যা অনেকে হয়তো সেভাবে বুঝে উঠতে পারেননি। আর উজ্জ্বলা প্রকল্পে নিখরচায় গ্যাসের সংযোগ দিয়ে সাফল্যের জয়ঢাক পেটাতেই ব্যস্ত প্রধানমন্ত্রী থেকে শুরু করে শাসক দলের তাবড় নেতারা। কিন্তু দফায় দফায় এভাবে গ্যাসের দাম বৃদ্ধি ‘কাদের’ স্বার্থে সে ব্যাপারে অবশ্য কারও মুখে রা নেই। সরকার একবারও ভাবছে না উজ্জ্বলা প্রকল্পে নিখরচায় গ্যাসের সংযোগ পেলেও এই ‘দুর্মূল্য’ গ্যাস কেনার মতো ট্যাঁকের জোর কি আছে সংশ্লিষ্ট গ্রাহকদের? এই প্রকল্পের গ্রাহকরা তো অত্যন্ত দরিদ্র শ্রেণিভুক্ত (বিপিএল) মানুষ। গ্যাসই যদি কিনতে তাঁরা সক্ষম না হন তাহলে প্রকল্পের সার্থকতা কোথায়? মোদি জমানায় দফায় দফায় যেভাবে পেট্রল ডিজেল ও গ্যাসের দাম বাড়ছে তাতে গরিব মধ্যবিত্ত কারও স্বার্থরক্ষা হচ্ছে না। বরং বলা যায় জ্বালানি তেল ও গ্যাসের দাম বৃদ্ধিতে মানুষের জীবনযাত্রার উপর সীমাহীন আঘাতই নেমে আসছে। পেট্রল ডিজেলের দামের সঙ্গে সরাসরি যোগ যানবাহনের, যা  রাস্তাতেই চলাচল করে। তেলা মাথায় তেল দিতে অভ্যস্ত সরকার ভাবতেই পারে, যাঁদের ‘যান’ অর্থাৎ ‘গাড়ি’ নেই তাঁদের জ্বালানি তেলের দাম নিয়ে এত মাথাব্যথা কীসের? কিন্তু জ্বালানি তেলের দামের সঙ্গেই রয়েছে মানুষের জীবনযাপনের প্রত্যক্ষ যোগ। তেলের দাম বাড়লে পরিবহণ খরচ সহ সমস্ত জিনিসের দাম যে বেড়ে যায়, তা সাধারণ মানুষের মতো কেন্দ্রীয় সরকারেরও অজানা নয়। 
এমনিতেই টানা লকডাউনে বহু মানুষ কাজ হারিয়েছেন। অনেকের আয় কমেছে। এসময়ে মূল্যবৃদ্ধির আশঙ্কা থেকে মানুষকে রেহাই দিতে এতটুকু তৎপরতা নেই কেন্দ্রের। তেলের দাম কমানোর জন্য তারা কর কাঠামো পুনর্গঠনের পথে হাঁটতে পারত। নিতে পারত শুল্ক বা সেস কমানোর উদ্যোগ, যা তারা করেনি। তারা ভেবেছে কি জ্বালানিকেও জিএসটির আওতায় আনার? উল্টে মানুষের রান্না ঘরে হানা দিতে ফের বাড়িয়ে দিল গ্যাসের দাম। আসলে ব্যর্থ অর্থনীতির দৌলতে সরকারের এখন হাঁড়ির হাল। তাই রাজকোষের ঘাটতিপূরণে তাদের দরকার বিপুল পরিমাণ টাকা। সেকারণেই গরিব মধ্যবিত্তের উপর কোপ বসিয়ে রাজকোষের ঘাটতি পূরণের চেষ্টা হচ্ছে বলে অভিযোগ। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের আমলে জ্বালানি তেলের দাম ও মূল্যবৃদ্ধির প্রতিবাদে সবচেয়ে সরব ছিলেন গুজরাতের তৎকালীন মুখ্যমন্ত্রী—নরেন্দ্র মোদি, যিনি এখন দেশের প্রধানমন্ত্রী। মনমোহন সিং সরকারকে এই ইস্যুতে তুলোধোনা করতেও তিনি ছাড়েননি। এখন তাঁর আমলেই রেকর্ড গড়েছে জ্বালানি তেল ও গ্যাসের দাম। আর সেই তিনি নীরব! দামবৃদ্ধির এমন অনভিপ্রেত ঘটনায় সাধারণ মানুষের মাথায় হাত। গরিব মধ্যবিত্তের কথা ভেবে এসময়ে সরকারের সদয় এবং নমনীয় হওয়া দরকার ছিল। পরিবর্তে সরকারের নির্দয় আচরণ গরিব ও মধ্যবিত্ত শ্রেণিকে রুটিরুজির সমস্যার দিকে ঠেলে দিচ্ছে।

16th     February,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ