বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শিল্প -বাণিজ্য
 

শিল্পের সিঙ্গল উইন্ডো
পোর্টাল ডিসেম্বরেই: শশী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এরাজ্যে শিল্প স্থাপনের ক্ষেত্রে যাতে সব প্রশাসনিক ছাড়পত্র একই ছাদের নীচে পাওয়া যায়, তার জন্য সিঙ্গল উইন্ডো সিস্টেম চালু করার কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার। অনলাইনে সেই ছাড়পত্রের সুযোগ করে দিতে ‘শিল্পসাথী’ নামে পোর্টাল চালু করা হয়েছিল। তা যাতে আরও সুষ্ঠুভাবে পরিষেবা দিতে পারে এবং শিল্পের সঙ্গে যুক্ত সব দপ্তরকে একযোগে ওই পোর্টালে আনা যায়, তার কাজ চলছে। সেই প্রযুক্তিগত কাজ শীঘ্রই শেষ হয়ে যাবে বলে মনে করছেন রাজ্যের শিল্পমন্ত্রী শশী পাঁজা। শুক্রবার বণিকসভার এক অনুষ্ঠানে তিনি বলেন, ডিসেম্বরে আমরা শিল্পসাথী পোর্টাল চালু করব। সেখানে জমি পাওয়া থেকে শুরু করে সব পরিষেবা পাবেন উদ্যোগপতিরা। পাশাপাশি তিনি জানিয়েছেন, রাজ্য সরকার আলাদা করে লজিস্টিকস নীতি আনছে। যেহেতু কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই একটি নীতি এনেছে, সেই তাগিদ থেকেই রাজ্য নীতি প্রণয়ন করছে। শশী পাঁজা বলেন, এই নীতির খসড়া তৈরি হয়ে গিয়েছে। তা দপ্তরে আলোচনার স্তরে আছে। এরপর তা মন্ত্রিসভার অনুমোদনের জন্য যাবে। পণ্য পরিবহণ ও তার মজুত সংক্রান্ত সব দিক খতিয়ে দেখে ওই পলিসি আনা হবে। 
এদিন ক্যালকাটা চেম্বার অব কমার্স আয়োজিত ওই অনুষ্ঠানে শশী পাঁজা বলেন, রাজ্য সরকার শিল্পের মধ্যে কোনও বৈষম্য করে না। বড় অঙ্কের বিনিয়োগ হোক বা মাঝারি কিংবা ছোট— সবাইকেই সমান গুরুত্ব দেয় এই সরকার। যে কোনও সমস্যায় প্রশাসক হিসেবে তাঁদের সব সময় কাছে পাবে শিল্পমহল। রাজ্য সরকার নিজে যেমন দিনে ২৪ ঘণ্টা পরিষেবা দেয়, শিল্পদপ্তরও একই কাজ করে। পাশাপাশি শিল্পমন্ত্রীর দাবি, রাজ্যে শিল্প গড়ার জন্য জমির কোনও অভাব নেই। শিল্পপতিরা তা যেমন সরাসরি কিনে নিতে পারেন, তেমনই রাজ্যে দু’শোর বেশি শিল্পতালুক ও ১০ হাজার একরের বেশি জমি আছে। শিল্পসভায় শশী পাঁজা বার্তা দেন, রাজ্যের শিল্পপতিরা বাইরের রাজ্যে গিয়ে এখানকার ভালো দিকগুলি প্রচার করুন। রাজ্যে সত্যি সত্যিই যে পরিবর্তন হয়েছে, তা বলুন। 
এদিন শিল্পমন্ত্রী আগামী ৫ নভেম্বর নবান্নে পাঁচ রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বৈঠকের প্রসঙ্গ তুলে ধরেন। বলেন, সেখানে পূর্বাঞ্চলের পরিকাঠামো ও লজিস্টিকসের কথা উঠবে। একইসঙ্গে উঠবে লগ্নির প্রসঙ্গ।

29th     October,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ