বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শিল্প -বাণিজ্য
 

নয়া সমস্যায় চটশিল্প, বরাত কমিয়েছে এফসিআই, 
বস্তা কিনতে অনীহা বিজেপি শাসিত রাজ্যগুলিরও
আইজেএমএ’র চিঠিতে নড়েচড়ে বসল খাদ্যমন্ত্রক

জীবানন্দ বসু, কলকাতা: গত কয়েক মাস ধরেই অভাব রয়েছে কাঁচা পাটের। কেন্দ্র ও রাজ্য সরকারের হস্তক্ষেপে সেই সমস্যা আপাতত মিটলেও এবার বাংলার চটশিল্পের সামনে হাজির হয়েছে বস্তার বরাতের ঝঞ্ঝাট। আগামী খরিফ মরশুমের ফসল প্যাকেজিং-এর জন্য সময়মতো অর্ডার না দেওয়ায় তৈরি হয়েছে এই সমস্যা। ফলে চটকলগুলি উৎপাদন কমাতে একপ্রকার বাধ্য হচ্ছে। স্বাভাবিকভাবেই এর পিছনে সিন্থেটিক লবির ‘হাত’ রয়েছে বলে মনে করছেন চটশিল্পের কারবারিরা। তাঁদের মতে, এই সমস্যার সমাধানে বস্ত্রমন্ত্রক আন্তরিক না হলে ভবিষ্যতে চটশিল্প নতুন করে সঙ্কটের মুখে পড়বে।
চটকল মালিকদের সংগঠন আইজেএমএ সম্প্রতি এক চিঠিতে এই বরাতের বিষয়ে কেন্দ্রীয় খাদ্যসচিব সুধাংশু পাণ্ডের কাছে নালিশ জানিয়েছে। চিঠিতে বলা হয়েছে, আগামী খরিফ মরশুমের ফসলের জন্য জুন থেকে নভেম্বর মাস পর্যন্ত মোট ১৭ লক্ষ গাঁট (প্রতি গাঁট ১৮০ কেজি) চটের বস্তা সরবরাহ করার কথা। এর মধ্যে সেপ্টেম্বরের মধ্যে কথা ছিল ১১ লক্ষ গাঁট সরবরাহের। কিন্তু চলতি মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত যা হিসেব, তাতে সাকুল্যে ৯.৭০ লক্ষ গাঁটের বরাত তারা পেয়েছে। সূচি অগ্রাহ্য করে চলা এফসিআই এবং সংশ্লিষ্ট রাজ্যগুলিকে এব্যাপারে কড়া নির্দেশ দিক মন্ত্রক। 
আইজেএমএ কেন্দ্রকে যে হিসেব দিয়েছে, তাতে দেখা যাচ্ছে, বিজেপি শাসিত রাজ্য গুজরাত ও উত্তরপ্রদেশ গত তিন মাসে বরাদ্দ অনুযায়ী এক টাকারও বস্তা কেনেনি। এই তালিকায় রয়েছে ওড়িশাও। উল্লেখ্যযোগ্য বিষয় হল, বিজেপি শাসিত আরও দুই রাজ্য কর্ণাটক ও ত্রিপুরা চটের বস্তার জন্য আগ্রহ দেখায়নি। এফসিআইও তাদের প্রতিশ্রুতি থেকে পিছিয়ে রয়েছে অনেকটা। তবে প্রতিশ্রুতি রক্ষা না করার তালিকায় পশ্চিমবঙ্গ সরকারও রয়েছে। রাজ্যের খাদ্যদপ্তর আগামী দু’মাসে সেই ঘাটতি পুষিয়ে দেবে বলে কথা দিয়েছে।ওই চিঠি পেয়ে নড়েচড়ে বসেছে খাদ্যমন্ত্রক। মন্ত্রকের আন্ডার সেক্রেটারি ইন্দ্রদীপ কান্দওয়াল এফসিআই সহ চটের বস্তার ক্রেতা সব রাজ্যকে চিঠি দিয়ে সতর্ক করেছেন। নতুন করে বরাত সংক্রান্ত সংশোধিত সূচিও পাঠিয়েছেন তিনি। তবে একইসঙ্গে চটকলগুলি সময়ে বস্তা সরবরাহ না করলে বিকল্প ব্যবস্থার (সিন্থেটিক) জন্য রাজ্যগুলিকে আগাম চাহিদা জানাতে বলা হয়েছে চিঠিতে।

16th     September,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ