বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শিল্প -বাণিজ্য
 

কাঁচাপাটের জোগানে ঘাটতি, উৎসবের
মধ্যেই রাজ্যে চটশিল্পে নয়া আশঙ্কা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন সরকারি সংস্থার রিপোর্ট অনুযায়ী এবার রা঩জ্যে বাম্পার ফলন হয়েছে পাটের। তা সত্ত্বেও গত বছরের কালোবাজারির অভিজ্ঞতার কথা মাথায় রেখে কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রক সম্প্রতি পাটের কুইন্টাল প্রতি সর্বোচ্চ মূল্য ৬৫০০ টাকায় বেঁধে দিয়েছে। তবুও একশ্রেণির অসাধু কারবারির চক্রান্তে বেআইনি মজুতদারির চালানো হচ্ছে। ফলে কাঁচাপাটের জোগানে ঘাটতি তৈরি হয়েছে বলে রাজ্যের চটকল মালিকরা অভিযোগ করলেন। কেবল অভিযোগ করাই নয়, অবিলম্বে বাজারে কাঁচাপাটের সরবরাহ স্বাভাবিক করতে সর্বোচ্চ মূল্য বেঁধে দেওয়ার নোটিফিকেশন প্রত্যাহার করার দাবি জানিয়ে জুট কমিশনার মলয়চন্দন চক্রবর্তীকে শনিবার চিঠি দিয়েছে চটকল মালিকদের সংগঠন ইন্ডিয়ান জুট মিলস অ্যাসোসিয়েশন (ইজমা)। তা না হলে রা‌঩জ্যের চটশিল্পে শীঘ্রই বড় ধাক্কা আসার আশঙ্কা করছে তারা। 
এই পরিস্থিতিতে কাল, সোমবার জুট কমিশনার ইজমা’র প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসতে চলেছেন। তবে সর্বোচ্চ মূল্য বেঁধে দেওয়া সংক্রান্ত নোটিফিকেশন এই মুহূর্তে প্রত্যাহারের সম্ভাবনা নেই বলে তিনি এদিন জানিয়েছেন। তিনি বলেন, এবার পাটের ফলন খুবই ভালো হয়েছে। তা সত্ত্বেও বাজারে কাঁচাপাটের দাম নিয়ে কিছু অভিযোগ আসছিল। গতবারের কথা মাথায় রেখে চটকল মালিকরাই দাম বেঁধে দেওয়ার পক্ষে এক সময় সওয়াল করেছিলেন। তার পরিপ্রেক্ষিতেই ওই নোটিফিকেশন জারি করা হয়েছে। এরপরও এখন কেন চটকল মালিকরা পাট পাচ্ছেন না, তা বোঝা দুষ্কর। তবে আমি ওঁদের সঙ্গে সোমবার কথা বলব এব্যাপারে। একই সঙ্গে কালোবাজারি রুখতে রাজ্য সরকারকেও পাটের বেআইনি মজুতদারির বিরুদ্ধে অভিযান চালানোর অনুরোধ জানাব। 
ইজমা’র তরফে জুট কমিশনারকে লেখা চিঠিতে বলা হয়েছে, নিচুতলার বাজারে কাঁচাপাটের অভাব দেখা দিয়েছে সবচেয়ে বেশি। কোনও বিক্রেতাই বেঁধে দেওয়া দরে পাট বিক্রি করতে চাইছেন না। বাড়তি দরে কিছু চটকল মালিকের পাট কেনার ক্ষমতা থাকলেও সরকারি নোটিফিকেশনের কারণে বেআইনি পদক্ষেপ করতে চাইছেন না তাঁরা। এই অবস্থায় চটকলগুলিতে পাটের মজুত খুব কমে এসেছে। এই অবস্থা আরও কয়েক দিন চলতে থাকলে উৎসব মরশুমের মধ্যেই রাজ্যের একগুচ্ছ চটকল এক সঙ্গে বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। যার জেরে কর্মহীন হয়ে পড়বেন হাজার হাজার শ্রমিক।

17th     October,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021