বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শিল্প -বাণিজ্য
 

বাঙালি আধিকারিকের দুই আবিষ্কারে
স্বীকৃতি, সেলের মুকুটে নতুন পালক

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: ডিএসপির বাঙালি আধিকারিকের গবেষণা সেলের মুকুটে নতুন পালক যোগ করল। গৌতম মণ্ডলের আবিষ্কৃত দু’টি বিশেষ সিস্টেমের পেটেন্ট পেল সেল। আবিষ্কারটির গুরুত্ব এতটাই ছিল যে এর পেটেন্ট দাবি করে চীনের এক সংস্থা। অবশেষে দীর্ঘ লড়াইয়ের পর মিলল সাফল্য। গৌতমবাবুর এই সাফল্যে গর্বিত ডিএসপির কর্মী, আধিকারিক সকলেই।
ডিএসপির জনসংযোগ আধিকারিক আশরাফুল হোসেন মজুমদার বলেন, আমাদের কাছে এটা অত্যন্ত গর্বের বিষয়। আমাদের আধিকারিকদের গবেষণার জেরে সেল দু’টি নতুন প্রযুক্তির পেটেন্ট পেল। গৌতমবাবু বরাবরই নতুন জিনিস প্রস্তুত করে কারখানাকে উপকৃত করেছেন।
২০১১ সাল নাগাদ কনভেয়ার বেল্টে আগুন লেগে যায়। বহু কোটি টাকার যন্ত্রাংশ ক্ষতি হয়ে যায় ডিএসপির। তখন থেকেই ঘটনার কারণ খুঁজে তার যাতে পুনরাবৃত্তি না হয়, তা নিয়ে কাজ শুরু করেন গৌতমবাবু। জানা যায়, কনভেয়ার বেল্টে গরম সামগ্রী পড়ে এই ঘটনা ঘটেছে। এরপর গৌতমবাবু কনভেয়ার বেল্টের উপর পরীক্ষামূলকভাবে জোড়া সেন্সার বসিয়ে দেন। একটি সেন্সার নজর রাখবে কনভেয়ার বেল্টের ট্রলিতে কোনও গরম সামগ্রী পরিবহণ হচ্ছে কি না, দ্বিতীয়টি দেখবে বেল্টে কোনও গরম সামগ্রী ছিটকে পড়ছে কি না। তা হলেই সঙ্গে সঙ্গে বিশেষ ভাল্ব খুলে বেল্টের উপর জল স্প্রে শুরু হয়ে যাবে। বেল্ট থেকে গরম বস্তু সরার কয়েক সেকেন্ডের মধ্যেই জলের স্প্রে বন্ধ হয়। ২০১২ সাল থেকে এই প্রযুক্তির উপর পেটেন্টের দাবি জানিয়েছিল সেল। অবশেষে গৌতমবাবু কাজের স্বীকৃতি পেলেন।
তিনিই বাইডাইরেক্সনাল মাল্টিস্পিড ইন্ড্রাস্ট্রিয়াল মোটরকে অত্যন্ত কম খরচে রিমোটের মাধ্যমে অপারেট করার কৌশল আবিষ্কার করেন। সেটিও পেটেন্ট পেয়েছে সেল। অবিষ্কারক হিসেবে নাম রয়েছে গৌতমবাবুর। তিনি বলেন, পেটেন্ট পেয়ে খুবই ভালো লাগছে।

8th     August,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021