বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শিল্প -বাণিজ্য
 

গগণচুম্বী শেয়ার বাজার সেনসেক্স
বাড়ল ২ হাজার ৩১৫ পয়েন্ট

নয়াদিল্লি ও মুম্বই: বাজেটেই চাঙ্গা বাজার। মাস তথা সপ্তাহের প্রথম কাজের দিনে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বাজেট পেশ করতেই চড়চড়িয়ে বাড়ল দেশের শেয়ার বাজার। দিনের শুরুতেই বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক ৪৪৩ পয়েন্ট বেড়ে যায়। পরে বাজেট পেশ হলে ১ হাজার ৪২০ পয়েন্ট বাড়ে। দিনের শেষে তা দু’হাজার পয়েন্ট ছাড়িয়ে যায়। একইভাবে আকাশ ছোঁয় জাতীয় শেয়ার সূচক নিফটি। বাড়ে ৪০০ পয়েন্টেরও বেশি।
এদিনের বাজেটে বিমা খাতে বিদেশি বিনিয়োগের দরজা হাট করে খুলে দেওয়া হয়েছে। বর্তমানের ৪৯ শতাংশ সীমা থেকে বাড়িয়ে তা করা হয়েছে ৭৪ শতাংশ। সেবি আইনে সংস্কারের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। পাশাপাশি, অনাদায়ী ঋণের বোঝা কমানো তথা পুনর্গঠন করতে ‘ব্যাড ব্যাঙ্ক’ গঠনের কথা বলা হয়েছে। একইসঙ্গে, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির পুনর্জীবনে ২০ হাজার কোটি টাকা ঢালা হবে। বিশেষজ্ঞরা এই বাজেটকে ‘গ্রোথ ওরিয়েন্টেড’ তথা বিকাশমুখী বাজেট আখ্যা দিয়েছেন। তার জেরেই চাঙ্গা হয় এদিনের শেয়ার বাজার।
ক্ষেত্র নির্বিশেষে বিভিন্ন কোম্পানির শেয়ার কিনতে হুড়োহুড়ি পড়ে যায়। বাড়তে থাকে ব্যাঙ্কিং, আর্থিক পরিষেবা, এফএমসিজি এবং ধাতু সংক্রান্ত শেয়ারের চাহিদা। হু হু করে বেড়ে যায় আইসিআইসিআই ব্যাঙ্ক, এইচিএফসি, এইচিএফসি ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক এবং রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজের শেয়ারের দাম। বিশেষভাবে বৃদ্ধি পেয়েছে বিমা প্রদানকারী কোম্পানির শেয়ারের দর। একসময় ৪৮ হাজার ৭৬৪.৪০ পয়েন্ট ছাড়িয়ে গিয়েছিল সেনসেক্স। দিনের শেষে কিছুটা কমে ৪৮ হাজার ৬০০ পয়েন্টে এসে থিতু হয় বম্বে শেয়ার বাজার সূচক। সবমিলিয়ে ২ হাজার ৩১৪ পয়েন্ট অর্থাৎ ৫ শতাংশ বেড়েছে সেনসেক্স। একইভাবে ৬৪৬.৬০ পয়েন্ট বেড়ে এদিন নিফটি থামে ১৪ হাজার ২৮১.২০ পয়েন্টে। তবে, এদিন টাকার দাম ৬ পয়সা পড়েছে। এক ডলারের দাম হয়েছে ৭৩.০২ টাকা। গত ২১ জানুয়ারি সর্বকালীন উচ্চতা ৫০ হাজারের শিখর ছুঁয়েছিল সেনসেক্স। ওই দিন থেকেই অবশ্য পড়তেও শুরু করে বম্বে শেয়ার সূচক। টানা পতনের মুখে পড়ে তা নেমে গিয়েছিল ৪৬ হাজারে। সোমবার বাজেটে একের পর এক সংস্কারমূলক প্রস্তাবের ঘোষণার সঙ্গেই লাফিয়ে বাড়তে শুরু করে সেনসেক্স এবং নিফটি। গত কয়েকদিন ধরে জল্পনা চলছিল, এবারের বাজেটে ‘কোভিড সেস’ বসতে পারে। কিন্তু নির্মলা সীতারামন তেমন কোনও ঘোষণা না করায় শেয়ার কিনতে লগ্নিকারীরা কার্যত ঝাঁপিয়ে পড়েন। আকাশ ছোঁয় বাজার।

2nd     February,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
3rd     March,   2021