বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শিল্প -বাণিজ্য
 

ব্যাঙ্কের হয়রানিতে তিতিবিরক্ত
প্রায় ৩ লক্ষ গ্রাহক ওম্বুডসম্যানে

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ব্যাঙ্কে গিয়ে হেনস্তার শিকার হয়েছেন, এমন অভিযোগ অনেকেই করেন। ব্যাঙ্কিং পরিষেবা নিয়েও অভিযোগ ওঠে প্রায়শই। চেক ভাঙাতে অহেতুক দেরি বা ডেবিট কার্ডে কারচুপি— নানা সমস্যায় জর্জরিত বহু গ্রাহক। যে সব গ্রাহক হয়রানির শিকার, সুবিচার পেতে সেই ব্যাঙ্কের শাখাতেই তাঁদের আবেদন করতে হয় বা অভিযোগ জানাতে হয়। সেখানে সুরাহা না পেলে অভিযোগ জানানো যায় রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ায়। ২০১৯ সালের জুলাই থেকে গত বছরের জুন পর্যন্ত গোটা দেশ থেকে রিজার্ভ ব্যাঙ্কে যত অভিযোগ জমা পড়েছে, তার বহর দেখে চক্ষু চড়কগাছ সংশ্লিষ্ট মহলের। দেখা যাচ্ছে, ওই সময়ে অভিযোগ জমা পড়েছে ২ লক্ষ ৮১ হাজারের কিছু বেশি। দু’বছর আগের তুলনায় গ্রাহক হয়রানির অভিযোগ বেড়েছে প্রায় দ্বিগুণ।
যিনি যে ব্যাঙ্কের গ্রাহক, তিনি যদি সেখানে হয়রানির সুবিচার চেয়ে আবেদন করেও সুরাহা না পান, তাহলে তাঁকে সাহায্য করতে তৈরি আরবিআই। ওম্বুডসম্যান বিভাগে সেই অভিযোগ জানানো যায়। সেখানে সরকারি, বেসরকারি, বিদেশি এবং পেমেন্টস ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা যায়। সেই অভিযোগের তালিকায় দেখা যাচ্ছে, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির বিরুদ্ধে অভিযোগ মাত্রাছাড়া। এমনকী অন্যান্য ব্যাঙ্কের সব অভিযোগের যোগফলেরও বেশি। এক 
বছরে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছে প্রায় ১ লক্ষ ৭৬ হাজার। বেসরকারি ব্যাঙ্কের ক্ষেত্রে সেই সংখ্যা প্রায় ৯৯ হাজার। তুলনায় অনেক কম অভিযোগ বিদেশি ও পেমেন্টস ব্যাঙ্কের বিরুদ্ধে। অনেকেই অবশ্য বলছেন, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের গ্রাহক সংখ্যা তুলনায় বেশি, সেকারণে অভিযোগও বেশি।
যে অভিযোগগুলি রিজার্ভ ব্যাঙ্কে জমা পড়েছে, তার মধ্যে সবার আগে রয়েছে এটিএম, ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড সংক্রান্ত। যেমন, কার্ড দিয়ে টাকা তোলার সময় হাতে টাকা না পেলেও ব্যাঙ্কের তরফে অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়েছে। কিংবা ক্রেডিট কার্ডের বিল পাঠানো হয়েছে মাত্রাতিরিক্ত হারে। এ নিয়ে কারচুপির অভিযোগও আছে। এই সংক্রান্ত অভিযোগের সংখ্যা প্রায় ৮৮ হাজার। এর পরে রয়েছে মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা। এমন অভিযোগের সংখ্যা প্রায় ৩৮ হাজার। তৃতীয় ধাপে আছে গ্রাহককে ভুল বুঝিয়ে জোর করে কোনও পরিষেবা গছিয়ে দেওয়ার মতো অভিযোগ। এই সংক্রান্ত অভিযোগের সংখ্যা প্রায় ৩৩ হাজার। পাশাপাশি পেনশন, অ্যাকাউন্ট সংক্রান্ত সমস্যা বা হয়রানি, ঋণ সংক্রান্ত হয়রানি বা জোর করে ঋণের টাকা আদায় করার মতো অভিযোগ। সব মিলিয়ে যেভাবে অভিযোগের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে তাতে চিন্তিত রিজার্ভ ব্যাঙ্ক।

25th     January,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
3rd     March,   2021