বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শিল্প -বাণিজ্য
 

আগামী অর্থবর্ষে ৯১ হাজার কর্মী নিয়োগ
করবে ভারতের ৪টি শীর্ষ তথ্যপ্রযুক্তি সংস্থা

নয়াদিল্লি: করোনার জেরে জোর ধাক্কা খেয়েছিল কর্মসংস্থান। তবে ধীরে ধীরে ছন্দে ফিরছে দেশ। এরমধ্যেই খুশির খবর নয়া চাকরিপ্রার্থীদের জন্য। এবার ৯১ হাজার ফ্রেশার নিয়োগ করতে চলেছে ভারতের চারটি শীর্ষ তথ্যপ্রযুক্তি সংস্থা। তালিকায় রয়েছে টিসিএস, ইনফোসিস, এইচসিএল এবং উইপ্রো। সংস্থা সূত্রে খবর, আগামী অর্থবর্ষের মধ্যেই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে। 
সম্প্রতি এক সাংবাদিক সম্মেলনে এব্যাপারে মুখ খুলেছিলেন টিসিএসের আধিকারিক মিলিন্দ লাকাড়। চলতি অর্থবর্ষে এই তথ্য প্রযুক্তি সংস্থা ৪০ হাজার চাকরিপ্রার্থীকে নিয়োগ করেছে। আগামী অর্থবর্ষ অর্থাত্ ২০২১ থেকে ২০২২-এর মধ্যে সমসংখ্যক নয়া চাকরিপ্রার্থীকে কর্মসংস্থান দেওয়া হবে বলে জানিয়েছেন মিলিন্দ। ইনফোসিসও ভারতের ২৪ হাজার প্রতিভাবান কলেজ গ্র্যাজুয়েটকে চাকরি দিতে চলেছে। চলতি অর্থবর্ষের থেকে যা প্রায় সাত হাজার বেশি। 
একই সঙ্গে, আগামী অর্থবর্ষে লক্ষ্যমাত্রার থেকে বেশি নিয়োগ করতে চলেছে তথ্যপ্রযুক্তি সংস্থা এইচসিএল টেকনোলজিস। এব্যাপারে সংস্থার আধিকারিক আপ্পারাও ভিভি বলেন, ‘এবার লক্ষ্যমাত্রার থেকে ৩৩ শতাংশ বেশি কর্মী নিয়োগ করছি। ২০২১-২২ অর্থবর্ষে ভারতে ১৫ হাজার কর্মী নিয়োগের পরিকল্পনা রয়েছে।’ এছাড়া,অনসাইটে তারা প্রায় ২ হাজার কর্মী নিতে পারে। আগামী অর্থবর্ষে উইপ্রো ১২ হাজার লোক নেবে। গতবারও তারা ১২ হাজার লোক নিয়েছিল। সংস্থার এক আধিকারিক জানিয়েছেন, তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি বিপুল সংখ্যক কর্মী নিয়োগের পরিকল্পনা নিয়েছে। আগামী কয়েকমাসের মধ্যে প্রতিভাধর ছেলেমেয়েদের নিজেদের দিকে টানতে তুমুল প্রতিযোগিতা শুরু হবে সংস্থাগুলির মধ্যে।
কোন ক্ষেত্রে ব্যবহার করা হবে ফ্রেশারদের? পরিকাঠামো নির্মাণের জন্যই সিংহভাগ নিয়োগ হচ্ছে। প্রসঙ্গত, জার্মান গাড়ি প্রস্তুতকারী সংস্থা ডাইমলারের সঙ্গে ইতিহাসের সবচেয়ে বড় চুক্তি করেছে তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিস। চুক্তিমূল্য প্রায় ৩২০ কোটি ডলার। পিছিয়ে নেই টিসিএসও। প্রুডেনশিয়াল ফিনান্সিয়ালের সঙ্গে বড় অঙ্কের চুক্তি সেরে ফেলেছে তারা। একইভাবে জার্মানির খুচরোর বিপণন সংস্থা মেট্রো থেকে বরাত পেয়েছে উইপ্রো। 

21st     January,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
3rd     March,   2021