বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

গুজরাতকে হারিয়ে খেতাব চেন্নাইয়ের
বৃষ্টি পিছু ছাড়ল না রিজার্ভ ডে’র ফাইনালেও

আমেদাবাদ: রোমাঞ্চকর আইপিএল ফাইনালের সাক্ষী থাকল মধ্যরাতের মোতেরা। কখনও এগিয়ে গুজরাত, কখনও চেন্নাই। পেন্ডুলামের মতো দুলল ম্যাচের ভাগ্য। তবে শেষ হাসি হাসল ধোনি ব্রিগেড। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে গুজরাতকে ৫ উইকেটে হারিয়ে পঞ্চমবার চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস। 
ডাকওয়ার্থ-লুইস নিয়মে জয়ের জন্য সিএসকে’র প্রয়োজন ছিল ১৫ ওভারে ১৭১। জবাবে শুরুটা বেশ ভালোই হয়েছিল হলুদ ব্রিগেডের। দুই ওপেনার রান রেট সচল রেখে ধীরে ধীরে জয়ের ভিত গড়ছিলেন। মনে হচ্ছিল, ধোনির পঞ্চম আইপিএল ট্রফি জেতা শুধু সময়ের অপেক্ষা। ঠিক তখনই নুর আহমেদ জোড়া ধাক্কা দেন সিএসকে’ক ব্যাটিংয়ে। প্রথম ফেরান ঋতুরাজ গায়কোয়াড়কে (২৬)। তারপর তুলে নেন ডেভন কনওয়ের (৪৭) উইকেট। তবে সেই ঝটকা সামলে অজিঙ্কা রাহানে ও শিবম দুবেও লড়াই জারি রাখেন। কিন্তু রাহানে তুলে মারতে গিয়ে ২৭ রানে আউট হন। তবে শিবম দুবে ছিলেন মারমুখী মেজাজে। কিন্তু মোহিত শর্মা পর পর রায়াডু (১৯) ও ধোনিকে (০) ফিরিয়ে পাল্টা চাপে ফেলে দেন চেন্নাইকে। অন্তিম ওভারে জয়ের জন্য সিএসকে’র প্রয়োজন ছিল ১৩। কিন্তু অনবদ্য বোলিং করেন মোহিত। কিন্তু জাদেজা শেষ দু’টি বলে ছক্কা ও চার হাঁকিয়ে নাটকীয় জয় এনে দেন চেন্নাইকে (১৭১-৫)।
টস হেরে ব্যাট করতে নেমে আইপিএল ফাইনালে সবচেয়ে বেশি রানের রেকর্ড গড়ে গুজরাত টাইটান্স। ২১ বছর বয়সি তামিলনাডুর ভূমিপুত্র সাই সুদর্শনের (৪৭ বলে ৯৬) দাপটে চার উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ২১৪। কিন্তু, বৃষ্টিতে মাত্র তিন বলের পর চেন্নাই ইনিংস থমকে যাওয়ায় সমীকরণ হল আরও জটিল। বার বার পিচ পরিদর্শনের পর পৌনে বারোটার সময় এল খেলা শুরুর ঘোষণা। জানা গেল শেষ পর্যন্ত রাত ১২.১০ নাগাদ খেলা শুরু হবে। ১৫ ওভারে ডাকওয়ার্থ-লুইস নিয়মে ধোনি-বাহিনীর প্রয়োজন ১৭১। প্রশ্ন উঠছে অবশ্য অত্যাধুনিক স্টেডিয়ামে স্পঞ্জের মাধ্যমে মাঠ শুকানোর আদ্যিকালের পদ্ধতি নিয়ে। কেন যে ইডেনের মতো পুরো মাঠ ঢাকা দেওয়া কভারের ব্যবস্থা করতে পারলেন না জয় শাহরা! ট্রফি ও মাহির মাঝে শুভমান গিলকেই ধরা হচ্ছিল কাঁটা। তুষার দেশপাণ্ডের বলে মাত্র ৩ রানে স্কোয়ার লেগে তাঁর সহজ ক্যাচ ফেলেন দীপক চাহার। মনে হচ্ছিল, ক্যাচের সঙ্গে ম্যাচটাও হাত থেকে বেরিয়ে গেল চেন্নাইয়ের। প্রথম উইকেটে ঋদ্ধিমান সাহার সঙ্গে গিলের জুটিতে ওঠে ৬৭। যদিও তার আঁচ ইনিংসে পড়তে দেননি ঋদ্ধিমান। সঙ্গী হলেন সুদর্শন। দ্বিতীয় উইকেটে তাঁরা যোগ করেন ৬৪। পাপালি ৩৬ বলে পৌঁছলেন এবারের আসরের দ্বিতীয় পঞ্চাশে। ১৩৮.৪৬ স্ট্রাইক রেটে ৩৯ বলে থামলেন ৫৪ রানে। যাতে থাকল পাঁচটি চার ও একটি ছয়। অবশ্য ২১ রানে তাঁর ফিরতি ক্যাচ ফেলেন সেই  দীপক চাহার! তবে ঋদ্ধি ডাগ-আউটে ফিরতেই শুরু ‘সুদর্শন শো’। আটটি চার ও ছয়টি ছক্কায় ইনিংস সাজালেন বাঁহাতি। স্লগে মাথিশা পাথিরানার ১৪ বলে আদায় করলেন ৩৪। তুষার দেশপাণ্ডের ওভারেই মারলেন একটি ছক্কা ও তিনটি বাউন্ডারি। শেষ পর্যন্ত তিন অঙ্কের রানে পৌঁছতে না পারলেও ‘সুদর্শন চক্রেই’ কার্যত ছিন্নভিন্ন হলেন চেন্নাইয়ের অনভিজ্ঞ পেসাররা! মাহি অবশ্য আইপিএলের ২৫০তম ম্যাচে টস জিতে নায়কোচিত ভঙ্গিতেই শুরু করেছিলেন। কিন্তু ডেথ ওভারের আগেই দুই স্পিনার জাদেজা ও থিকশানার কোটা শেষ করে ফেলা নিয়ে উঠল প্রশ্ন। 
সংক্ষিপ্ত স্কোর: গুজরাত ২১৪-৪ (সুদর্শন ৯৬, ঋদ্ধি ৫৪, পাথিরানা ২-৪৪)। চেন্নাই ১৭১-৫ (কনওয়ে ৪৭, জাদেজা অপরাজিত ১৫)। 

30th     May,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ