বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

সুদর্শন ঝড় সামলে
চ্যাম্পিয়ন ধোনিরা

আমেদাবাদ: আনহোনি কো হোনি করদে, হোনি কো আনহোনি! অসম্ভবকে সম্ভব করার এই জাদুকরী শক্তিই হলেন ধোনি। তাঁর স্পর্শেই ‘ড্যাডিজ আর্মি’ বিদ্রুপে বিদ্ধ হওয়া দলই পরিণত হয় চ্যাম্পিয়নে। সোমবার মোতেরায় যেমনটা হল। গুজরাতকে হারিয়ে পঞ্চমবার আইপিএল খেতাব চেন্নাইয়ের। শেষ দু’বলে প্রয়োজন ছিল ১০ রানের। ছক্কার পর চার হাঁকিয়ে নাটকীয়ভাবে দলকে জয়ের কড়ি এনে দিলেন রবীন্দ্র জাদেজা। 
মঞ্চটা সাজানো ছিল মহেন্দ্র সিং ধোনির জন্যই। কিন্তু, তাতে সাই সুদর্শনের পাশাপাশি বাধ সাধে বৃষ্টি। রবিবারের মতো না হলেও, সোমবার ফের বরুণদেবের শাপে সিক্ত মোতেরা। প্রথম ইনিংসের পরেই নামে ঝমঝমিয়ে বৃষ্টি। প্রায় আধঘণ্টা স্থায়ী হয়। ডাকওয়ার্থ-লুইস নিয়মে ১৫ ওভারে জয়ের জন্য চেন্নাইয়ের প্রয়োজন ছিল ১৭১ রান, যা অর্জন করতে সমস্যা হয়নি হলুদ ব্রিগেডের। একটা সময় ভক্তরা উদ্বেলিত হতেন ‘মাহি মার রাহা হ্যায় স্লোগানে।’ এদিন অবশ্য ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি তিনি। প্রথম বলেই আউট হন এমএসডি। তবে তাঁর মগজাস্ত্রেই প্রশস্ত হয় চেন্নাইয়ের জয়।
মহেন্দ্র সিং ধোনি ও অভিজ্ঞতা যেন সমার্থক। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও তাঁর নামেই রয়েছে সম্মোহনী শক্তি। শুধুমাত্র মাহির জন্যই রবিবার রেল স্টেশন, বাস স্টপে রাত কাটিয়েছেন অনুরাগীরা। বুক বেঁধেছেন একরাশ আশায়, কাপ উঠবে থালাইভার হাতেই। স্বপ্ন পূরণ হওয়ায় হাসি মুখেই বাড়ি ফিরলেন অনুরাগীরা। অবশ্য এদিনও  মোতেরাকে গ্রাস করেছিল একরাশ উদ্বেগ। আধঘণ্টার বৃষ্টিতেই মাঠের আনাচেকানাচে জমে জল। তা মোছার জন্য সুপার সপারের মরিয়া চেষ্টা, গ্রাউন্ডসম্যানদের ব্যস্ততায় হতাশা ভর করেছিল স্টেডিয়ামে। 
শুরুটা অবশ্য আশা জাগিয়েই হয়েছিল। মানে, ধোনি জাদুতে। তাঁর দুরন্ত রিফ্লেক্সে ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই ডাগ-আউটের পথ ধরলেন শুভমান। জাড্ডুর বলে শুভমানকে স্টাম্পড করতেই গর্জে উঠল স্টেডিয়াম। বড় স্ক্রিনে তখন দেখাচ্ছে, রিফ্লেক্স সময় ০.১২ সেকেন্ড। এরপর বিধ্বংসী মেজাজে থাকা ঋদ্ধিমান সাহাও ফিরলেন মাহির হাতে বন্দি হয়ে। আবার সাই সুদর্শন যখন চার-ছয়ের বন্যা বইয়ে দিচ্ছেন তখনও নির্বিকার থাকলেন মাহি। আসলে ধোনি নিঃশব্দ বিপ্লব। বড় বড় কথা নয়, পেশি ফোলানো আস্ফালন নয়, মুখের রেখায় হিংস্রতা নয়। শান্ত মুখের আড়ালে লুকিয়ে রাখা আগ্রাসনের আগ্নেয়গিরিই তিনি! অবশ্য সিলেবাসের বাইরের প্রশ্ন সাই সুদর্শনের ঝড় তিনি থামাতে পারেননি। গুজরাতকে রানের পাহাড়ে পৌঁছে দিলেন তরুণ তুর্কি। কিন্তু তাতেও ধোনির কপালে চিন্তার বলিরেখা চোখে পড়েনি। বরং, নেতার মন্ত্রে উদ্বুদ্ধ হয়ে কার্যত অসম্ভবকে সম্ভব করে দেখালেন রবীন্দ্র জাদেজা- শিবম দুবেরা। কাজে এল  ডাগ-আউটে বসে মাহির প্রার্থনাও।  ছবি- পিটিআই

30th     May,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ