বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

লজ্জার ছবি রাজধানীতে
পুলিসের বর্বরোচিত আক্রমণের
শিকার সাক্ষীরা, হলেন আটকও

নয়াদিল্লি: ভারতীয় ক্রীড়া ইতিহাসে ‘ব্ল্যাক সানডে’। রাজধানীতে রবিবার প্রকাশ্য দিবালোকে পুলিসের হাতে নিগৃহীত পদকজয়ী কুস্তিগিররা। আন্দোলনকারী ভিনেশ ফোগাট, সাক্ষী মালিক, বজরং পুনিয়াদের দুস্কৃতির মতো টেনে হিঁচড়ে তোলা হল পুলিসের গাড়িতে। আটকে রাখা হল থানায়। দেশের নাম উজ্জ্বলকারী ক্রীড়াবিদদের প্রতি প্রশাসনের এই দুর্ব্যবহারকে ধিক্কার জানিয়েছেন সাধারণ মানুষ। টুইটার বার্তায় ঘটনার তীব্র নিন্দা করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।
রবিবারই উদ্বোধন হল নয়া সংসদ ভবনের। আর সেই ঐতিহাসিক দিনেই দিল্লির রাজপথ হয়ে উঠল অগ্নিগর্ভ। আসলে নবনির্মিত সংসদ ভবনের সামনে প্রতিবাদ কর্মসূচির ডাক দিয়েছিলেন অন্দোলনকারী কুস্তিগিররা। কিন্তু অনুমতি দেয়নি প্রশাসন। তবুও হাল না ছেড়ে সেখানেই প্রতিবাদ দেখাতে যান সাক্ষী-ভিনেশরা। এমনিতেই সংসদ ভবন উদ্বোধনের জন্য কড়া নিরাপত্তায় মোড়া ছিল গোটা দিল্লি। তার উপর আন্দোলনকারীদের হুঁশিয়ারির কথা মাথায় রেখে মোতায়েন ছিল বিশাল পুলিস বাহিনি। কুস্তিগিরদের র‌্যালি সংসদ ভবনের দু’কিলোমিটারের চত্বরে পৌঁছতেই পূর্ণ শক্তিতে বাধা দেয় পুলিস। শুরু হয় ধস্তাধস্তি। ধাক্কা দিয়ে মাটিতে ফেলে দেওয়া হয় ভিনেশ ও সঙ্গীতা ফোগাটকে। টানা হ্যাঁচড়া করে গাড়িতে ভরা হয় ওলিম্পিকসে পদক জয়ী সাক্ষী, বজরংকে। সবচেয়ে দুঃখজনক হল, পুরুষ নিরাপত্তারক্ষীরাও শক্তি প্রদর্শন করলেন মাহিলা কুস্তিগিরদের আটক করতে গিয়ে। মহিলা পুলিস ঘটনাস্থলে থাকা সত্ত্বেও কেন এমনটা হল? প্রশ্ন সভ্য সমাজের। দিল্লি পুলিসের স্পেশাল কমিশনার দীপেন্দ্র পাঠক সাফাই গেয়েছেন, ‘কুস্তিগিরদের আমরা সম্মান করি। কিন্তু সংসদ ভবনের অনুষ্ঠানে যাতে কোনও রকম অপ্রীতিকর ঘটনা না ঘটে সেই চেষ্টাই  করেছে পুলিস।’
যৌন হেনস্থার অভিযোগে কুস্তি ফেডারেশনের বিদায়ী সভাপতি ব্রিজ ভূষণ সিংয়ের গ্রেপ্তারের দাবিতে দিল্লির যন্তর মন্তরের সামনে প্রায় একমাস ধর্নায় বসেছেন কুস্তিগিররা। অভিযোগ লিপিবদ্ধ করলেও ব্রিজ ভূষণের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়নি পুলিস। তারই প্রতিবাদে সরকারের দৃষ্টি আকর্ষণ করতে এদিন সংসদ ভবন অভিযানের কর্মসূচি নিয়েছিলেন সাক্ষীরা। আর তাতেই চরম হেনস্থার শিকার হতে হল তাঁদের।

29th     May,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ