বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

জিতলেও বিশ্বকাপ
থেকে বিদায় জার্মানির
সোমনাথ বসু, দোহা

পরপর দু’টি বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির। বৃহস্পতিবার আল বায়েত স্টেডিয়ামে কোস্টারিকাকে হারালেও গোল পার্থক্যে স্পেনের (+৬) থেকে পিছিয়ে থাকায় দেশে ফিরতে হবে গোরেৎস্কা-মুলারদের (+১)। গ্রুপ-ই থেকে জাপান (৬ পয়েন্ট) এবং স্পেন(৪ পয়েন্ট) নক-আউটে পৌঁছল। বলা ভালো, কেলর নাভাসদের হারিয়ে লুই এনরিকে-ব্রিগেডকে পরবর্তী পর্যায়ে তুলে দিল জার্মানি। 
নক-আউট পর্বে যাওয়ার বৃহস্পতিবার কোস্টারিকাকে হারানোই ছিল জার্মানির প্রথম শর্ত। তাই শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল মেলে ধরে হ্যান্সি ফ্লিকের দল। তিনি দল সাজিয়েছিলেন ৪-২-৩-১ ফর্মেশনে। আর কোস্টারিকা এদিন নিজেদের রক্ষণাত্মক খোলসে মুড়ে রাখে। ম্যাচের দশম মিনিটেই গোল তুলে নেয় জার্মানি। বাঁদিক থেকে ডেভিড রাউমের ঠিকানা লেখা সেন্টারে নাবরির হেড হার মানায় অভিজ্ঞ কেলর নাভাসকে (১-০)। খেলা গড়ানোর সঙ্গেসঙ্গে জার্মানদের আক্রমণের গতিও বাড়তে থাকে। ১৬ মিনিটে গোরেৎস্কার হেড কোনওরকমে বাঁচান নাভাস। এই পর্বে ম্যাচে একচ্ছত্র আধিপত্য ছিল জার্মানদের। 
হারের ব্যর্থতা ভুলে গত ম্যাচে শক্তিশালী স্পেনকে আটকে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিল ফ্লিকের ছেলেরা। এদিন ২০১৪ সালের বিশ্বচ্যাম্পিয়নদের চেনা ছন্দে পাওয়া গেল। চোট সারিয়ে সানে ফেরায় জার্মানির আক্রমণভাগে ঝাঁঝ বেড়েছিল। তবে প্রশংসা করতে হবে তরুণ মুসিয়ালারও। তাঁর পা থেকেই জার্মানির বেশিরভাগ আক্রমণ দানা বেঁধেছে। অন্যদিকে, বিরতির অব্যবহিত আগে প্রতি-আক্রমণে দলকে সমতায় ফেরানোর সুযোগ হাতছাড়া করেন কোস্টারিকার ফুলার। 
দ্বিতীয়ার্ধেও জার্মানি পরিকল্পিত ফুটবল উপহার দেয়। তবে ৫৮ মিনিটে খেলার গতির বিরুদ্ধে গোল পায় কোস্টারিকা। ফুলারের বাড়ানো বল থেকে নেওয়া ওয়াটসনের হেড তালুবন্দি করতে ব্যর্থ হন ন্যুয়ের। ফিরতি বল গোলে ঠেলে দিতে ভুল হয়নি সুযোগসন্ধানী তেজেডার (১-১)। বলাই বাহুল্য, এই গোলের জন্য ন্যুয়ের দায় এড়াতে পারেন না। এরপর ৬১ ও ৬৭ মিনিটে জার্মানির দু’টি প্রয়াস পোস্টে ধাক্কা খায়। ৭০ মিনিটে ফের ন্যুয়েরের ভুলে দ্বিতীয় গোল হজম করে জার্মানি। সময়মতো গোল ছেড়ে বেরননি তিনি। ভার্গাসের প্রচেষ্টা ন্যুয়ের রুখলেও তা আবার কোস্টারিকান ফুটবলারটির পায়ে লেগে জালে জড়ায় (২-১)। তবে এই ব্যবধান দীর্ঘস্থায়ী হয়নি। মিনিট তিনেকের মধ্যেই জার্মানিকে সমতায় ফেরান হাভার্টজ (২-২)। ম্যাচের ৮৫ মিনিটে দলের তৃতীয় গোলটিও তাঁর (৩-২)। এক্ষেত্রে হাভার্টজকে বল বাড়িয়েছিলেন নাবরি। শেষ পর্বে ফুয়েলক্রুগের লক্ষ্যভেদও দলকে রাউন্ড অব সিক্সটিনে তোলার জন্য যথেষ্ট ছিল না (৪-২)।

2nd     December,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ