বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

মেসির পেনাল্টি মিস, শেষ
ষোলোয় উঠল আর্জেন্তিনা
আর্জেন্তিনা-২      :          পোল্যান্ড-০
(ম্যাক অ্যালিস্টার, আলভারেজ)
সোমনাথ বসু, দোহা
 

লিও মেসির পেনাল্টি মিস সত্ত্বেও পোল্যান্ডের বাধা টপকাতে বিন্দুমাত্র অসুবিধা হল না আর্জেন্তিনার। বুধবার লুসেইলে গ্রুপ-সি’এর ম্যাচে টিমগেমেই প্রতিপক্ষকে পিছনে ফেলল লায়োনেল স্কালোনি-ব্রিগেড। আর এই সুবাদে গ্রুপ সেরা (৩ ম্যাচে ৬ পয়েন্ট) হয়েই রাউন্ড অব সিক্সটিনে পৌঁছল ১৯৭৮ ও ১৯৮৬’র বিশ্বচ্যাম্পিয়নরা। এই পর্বে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। তবে আর্জেন্তিনার কাছে হেরেও নক-আউটে জায়গা নিশ্চিত করল পোল্যান্ড। তিন ম্যাচে রবার্ট লিওয়ানডস্কিদের পয়েন্ট মেক্সিকোর সমান (৪) হলেও, গোল পার্থক্যে এগিয়ে পোলিশরা।
স্টার্টিং লাইন-আপে চারটি পরিবর্তন করেন কোচ স্কালোনি। আপফ্রন্টে লায়োনেল মেসি ও অ্যাঞ্জেল ডি মারিয়ার সঙ্গে লাওতারো মার্টিনেজের পরিবর্তে খেলান জুলিয়ান আলভারেজকে। রক্ষণভাগে লিসান্দ্রো মার্টিনেজের জায়গায় ফেরেন ক্রিশ্চিয়ান রোমেরো। পোল্যান্ডের বিরুদ্ধে এদিন ৪-৩-৩ ফর্মেশনে দল সাজিয়েছিলেন আর্জেন্তাইন কোচ। এদিন শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল মেলে ধরে আর্জেন্তিনা। মেসিদের অহরহ আক্রমণ সামলাতে অসুবিধা হচ্ছিল পোলিশ ডিফেন্ডারদের। কিন্তু স্কালোনি-ব্রিগেডের সামনে ‘চীনের প্রাচীর’ হয়ে দাঁড়িয়েছিলেন গোলরক্ষক সেজনি। একটি পেনাল্টি সহ প্রথমার্ধে মোট পাঁচটি সেভ করেন তিনি। বিশেষজ্ঞদের ধারণা, রক্ষণাত্মক ফুটবলের মাসুল দিতে হল লিওয়ানডস্কিদের। ১১ মিনিটে ফের মেসির বুলেট গতির শট সেভ করেন সেজনি। ২৮ মিনিটে বক্স থেকে আলভারেজের শট প্রতিপক্ষ রক্ষণে প্রতিহত হয়।  ফিরতি বলে আকুনার শট তিনকাঠির মধ্যে ছিল না। এরপর ৩৫ মিনিটে বক্সের মধ্যে ভেসে আসা বল ক্লিয়ার করতে গিয়ে মেসির মুখে সেজনির হাত লাগে। ভারের সহযোগিতায় পেনাল্টি দেন রেফারি। তবে প্রখর অনুমানক্ষমতায় ভর করে বাঁদিকে শরীর ছুঁড়ে মেসির শট রুখে দেন পোলিশ গোলরক্ষক। 
দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটেই কাঙ্ক্ষিত গোলের দেখা পায় আর্জেন্তিনা। ডানদিক থেকে মলিনার বাড়ানো মাইনাসে ম্যাক অ্যালিস্টারের ঠিকানা লেখা শট পোস্টে লেগে জালে জড়াতেই গর্জে ওঠে নীল-সাদা গ্যালারি (১-০)। দেশের জার্সিতে এটি তাঁর প্রথম লক্ষ্যভেদ। ৫৯ মিনিটে ডি মারিয়া ও আকুনাকে তুলে যথাক্রমে পারেডেস এবং ট্যাগলিয়াফিকোকে নামান আর্জেন্তাইন কোচ। পরের মিনিটেই ব্যবধাব দ্বিগুণ করার সুযোগ পেয়েছিল স্কালোনির দল। কিন্তু ম্যাক আলেস্টারের দুর্বল শট আশ্রয় নেয় সেজনির দস্তানায়। ৬৪ মিনিটে ব্যক্তিগত নৈপুণ্যে বিপক্ষ রক্ষণে ফাটল ধরিয়েও গোল পাননি বাঁপায়ের জাদুকর।  তবে দ্বিতীয় গোলের জন্য দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়নি আর্জেন্তিনাকে।  ৬৮ মিনিটে এনজোর বাড়ানো বল পেয়ে নিখঁুত শটে লক্ষ্যভেদ আলভারেজের (২-০)। 
এরপর ম্যাচ শেষের দিকে গড়ানোর সঙ্গেসঙ্গে বেড়েছে আর্জেন্তাইনদের আধিপত্য। ‘পাসিং অ্যান্ড প্রেসিং’ ফুটবল মেলে ধরে মেসিরা বিপক্ষকে মাথা তুলে দাঁড়ানোর সুযোগ দেননি। ৮৬ মিনিটে লাওতারো মার্তিনেজের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট না হলে পোলিশ লজ্জা আরও বাড়ত।

1st     December,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ