বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

আত্মতুষ্টির খেসারত দিয়ে
তিউনিশিয়ার কাছে পরাস্ত ফ্রান্স
তিউনিশিয়া-১      :          ফ্রান্স-০
(খাজরি)

নিজস্ব প্রতিনিধি, দোহা: বুধবার দুপুর থেকেই হাঁটি হাঁটি পা পা করে স্টেডিয়ামের দিকে এগিয়ে গিয়েছেন ফ্রান্সের সমর্থকরা। প্রথম দু’টি ম্যাচে দেশঁ-ব্রিগেড জয় পাওয়ায় প্রত্যেকের চোখেমুখে আত্মবিশ্বাসের ছাপ। এমবাপে-গ্রিজম্যানদের নামে জয়ধ্বনির পাশাপাশি জাতীয় সঙ্গীতও শোনা গেল তাঁদের কণ্ঠে। কেউ কেউ তো দর্শকাসনে বসে হাতের চার কিংবা পাঁচ আঙুল দেখিয়ে ম্যাচের আগাম ফলের ইঙ্গিতও দিচ্ছিলেন। ভাবখানা এমন, ফিফা র‌্যাঙ্কিংয়ে চতুর্থ ফ্রান্সের কাছে তিরিশ নম্বরে থাকা তিউনিশিয়ার হার যেন স্রেফ সময়ের অপেক্ষা। কিন্তু তাঁরা জানেন না যে, আত্মবিশ্বাস ও আত্মতুষ্টির মধ্যে পার্থক্য খুব কম। এডুকেশন সিটি স্টেডিয়ামে আয়োজিত এই ম্যাচ থেকে প্রাপ্ত শিক্ষা বহুদিন মনে রাখবেন দিদিয়ের দেশঁ। উল্লেখ্য, জিতলেও নক-আউটে যেতে পারল না তিউনিশিয়া। গ্রুপ-ডি থেকে ফ্রান্স ছাড়া পরবর্তী পর্যায়ে পৌঁছল অস্ট্রেলিয়া। 
এদিন ফ্রান্সের প্রথম একাদশ দেখে অনেকের চোখ কপালে উঠল। গত ম্যাচে খেলানো ন’জনকেই বেঞ্চে রেখেছিলেন ফরাসি কোচ। নক-আউটে জায়গা নিশ্চিত হতেই তাঁর এই সিদ্ধান্ত। গোটা ম্যাচেই ফ্রান্সকে ছন্নছাড়া মনে হয়েছে। প্রতিটি বিভাগেই বোঝাপড়ার অভাব সুস্পষ্ট। মাঝমাঠে বল হোল্ড করার কেউ নেই। পড়ে পাওয়া চৌদ্দ আনা এই সুযোগ কাজে লাগাতে ভোলেনি তিউনিশিয়া। প্রেসিং ফুটবল মেলে ধরে তারা বিপক্ষের যাবতীয় পরিকল্পনা বানচাল করে দেয়। 
অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষের বিরুদ্ধে ৪-৩-৩ ফর্মেশনে দল সাজিয়েছিলেন ফ্রান্সের কোচ দেশঁ। ম্যাচের অষ্টম মিনিটেই বিপক্ষ জালে বল জড়িয়ে দিয়েছিল তিউনিশিয়া। ফ্রি-কিক থেকে খাজরির ভাসানো বল পেয়ে সাইডভলিতে লক্ষ্যভেদ নাদেরের। কিন্তু অফ-সাইডের কারণে গোলটি বাতিল হয়। ১৭ মিনিটে মহম্মদ রমধানের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। তবে ২৫ মিনিটে অবশ্য খেলার গতির বিপক্ষে কোম্যান দলকে এগিয়ে দেওয়ার সুযোগ পেয়ে কাজে লাগাতে পারেননি। দ্বিতীয়ার্ধের শুরুতে তিউনিশিয়া চাপ বাড়ায়। ৫৮ মিনিটে মেলে কাঙ্ক্ষিত গোলও। মাঝমাঠে ফোফানার থেকে বল কেড়ে তা ওয়াহাবি খাজরিকে বাড়িয়ে দেন এলিয়েস। একক দৌড়ে ফ্রান্সের দুই ডিফেন্ডার ডিসাসি ও ভারানেকে বোকা বানিয়ে বাঁপায়ের গড়ানো শটে জাল কাঁপান অধিনায়ক খাজরি (১-০)। 
গোল হজম করতেই টনক নড়ে দেশঁর। পাঁচ মিনিটের মধ্যে এমবাপে ও র্যা বিয়টকে নামান তিনি। তা সত্ত্বেও কাজের কাজ হয়নি। তাই এবার রিজার্ভ বেঞ্চে থেকে মাঠে আসেন গ্রিজম্যান ও ডেম্বেলে। স্বাভাবিকভাবেই ফ্রান্সের আক্রমণ তীব্রতা পায়। কিন্তু র্যা বিয়ট-এমবাপেরা প্রাপ্ত সুযোগ নষ্ট করেন। সংযোজিত সময়ের শেষ মিনিটে গ্রিজম্যানের গোল অফ-সাইডের জন্য বাতিল হয়। তাই মাথা নিচু করে গ্যালারি ছাড়েন ফরাসি সমর্থকরা।

1st     December,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ